রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নামছেন শান্তরা

ক্রীড়া ডেস্ক
  ২১ মে ২০২৪, ০০:০০
যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে আজ মাঠে নামছেন শান্তরা

যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পরই ঝড়-বৃষ্টি কবলে পড়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। একদিন পর থেকেই টেক্সাসের আকাশ পরিষ্কার। বাংলাদেশের ক্রিকেটাররা দু'দিন সেখানে অনুশীলন করেছেন। হিউস্টনের অনেকটা খোলা জায়গায় অবস্থিত প্রেইরি ভিউ ক্রিকেট কমপেস্নক্স। স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের সবগুলো ম্যাচই এই ভেনু্যতে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপে নামার আগে দু'দলের জন্যই সিরিজটি নিজেদের অবস্থান দেখে নেওয়ার ভালো সুযোগ। এ-ই প্রথম দু'দল কোনো আন্তর্জাতিক সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জে সিরিজটি বাংলাদেশের জন্য ভালো সুযোগ। সিরিজের প্রথম ম্যাচটি বাংলাদেশ সময় আজ রাত ৯টায় শুরু হবে।

এই কন্ডিশন বাংলাদেশকে বেশ এগিয়ে রাখতে পারে। হিউস্টন থেকে ডালাসের দূরত্ব আড়াইশ' কিলোমিটারও নয়। ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ৮ জুন নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের মতো ছোট দলের বিপক্ষে খেলা নিয়ে কিছুটা সমালোচনা থাকলেও বাংলাদেশ কন্ডিশনর সঙ্গে মানিয়ে নেওয়াকেই প্রাধান্য দিচ্ছে। আবার গ্রান্ড প্রেইরি স্টেডিয়ামেই স্বাগতিক যুক্তরাষ্ট্র নিজেদের প্রথম দু'টি ম্যাচ খেলবে। যুক্তরাষ্ট্রের শিবিরে এমন একজন রয়েছেন যিনি বাংলাদেশের অধিকাংশ ক্রিকেটার সম্পর্কে ভালো ধারণা রাখেন। বাংলাদেশের সাবেক প্রধান কোচ ও অনূর্ধ্ব-১৯ দলের কোচ স্টুয়ার্ট ল। গত মাসে তিনি যুক্তরাষ্ট্রের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। সাকিব আল হাসান-মাহমুদউলস্নাহ থেকে শুরু করে তরুণ ক্রিকেটারদের সম্পর্কে ভালো জানা রয়েছে এই অস্ট্রেলিয়ানের।

কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার পাশাপাশি বাংলাদেশের মূল লক্ষ্য ব্যাটসম্যানদের রানে ফেরানো। খুবই বাজে ফর্মের মধ্যে দিয়ে টি২০ বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছেন লিটন দাস। টিম ম্যানেজমেন্ট তাকে রানে ফেরাতে মরিয়া, ইনজুরি কাটিয়ে দলে ফেরা সৌম্য সরকারের এখনো কিছুটা জড়তার মধ্যে রয়েছেন। টপ অর্ডার ব্যাটারদের মধ্যে রান খোঁজেন অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে সিরিজটি তাদের রানে ফেরার মঞ্চও হয়ে যেতে পারে।

জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে পাঁচ ম্যাচের টি২০ সিরিজে বাংলাদেশ জিতেছিল ৪-১ এ। তারপরও ব্যাটিংয়ে স্বস্তি ছিল না। পাঁচ ম্যাচে বাংলাদেশের সর্বোচ্চ রান ১৬৫। তিন ম্যাচে প্রথমে ব্যাট করে স্বাগতিকরা। বেশি রান তুলতে না পারার কারণ হিসেবে অধিনায়ক নাজমুল উইকেটকে দোষ দিয়েছিলেন। বিশ্বকাপের আগে তাই সিরিজটি নিজিদের ক্ষমতা দেখানোর সুযোগও। ব্যাটিংয়ের সঙ্গে ফিল্ডিংয়েও উন্নতির আশা করছে টিম ম্যানেজমেন্ট। সর্বশেষ ঘরের মাটিতে শ্রীলংকা ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আটটি ক্যাচ মিস করেছে টাইগাররা। মিস হয়েছে ফিল্ডিংও।

যুক্তরাষ্ট্রের দলে খেলছেন সাবেক নিউজিল্যান্ডের ক্রিকেটার কোরি অ্যন্ডারসন। সাত বছর আগে এই অ্যান্ডারসনই বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে ৪১ বলে করেছিলেন ৯৪ রান। তিনি এখন খেলবেন যুক্তরাষ্ট্রের হয়ে। অ্যান্ডারসনের যুক্তরাষ্ট্রের হয়ে অভিষেক হয়েছে গত মাসে। স্বাগতিকদের অধিকাংশ ক্রিকেটার বাইরে থেকে এসে যুক্তরাষ্ট্রে থিতু হয়েছে। তাইতো বাংলাদেশের ক্রিকেটারদের সামনে বড় চ্যালেঞ্জ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে