রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

জুভেন্টাসকে শিরোপা জিতিয়েও চাকরি হারালেন আলেস্নগ্রি

ক্রীড়া ডেস্ক
  ১৯ মে ২০২৪, ০০:০০
জুভেন্টাসকে শিরোপা জিতিয়েও চাকরি হারালেন আলেস্নগ্রি

জুভেন্টাসকে শিরোপা জেতাতে ভূমিকা রেখেও ক্লাবের মন জয় করতে পারেননি ম্যাসিমিলিয়ানো আলেস্নগ্রি। ইতালিয়ান কাপ জয়ের দুই দিন পর অসদাচরণের দায়ে তাকে ছাঁটাই করেছে ইতালিয়ান ক্লাবটি। গত বুধবার রাতের ফাইনালে আটালান্টাকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জেতে জুভেন্টাস। ম্যাচের শেষ দিকে ম্যাচ অফিসিয়ালদের কটূক্তি করার জন্য আলেস্নগ্রিকে বহিষ্কার করা হয়।

রোমে আটালান্টাকে ১-০ গোলে হারানো ম্যাচে মেজাজ হারিয়ে বসেছিলেন আলেস্নগ্রে। শেষ দিকে ম্যাচ অশিফিয়ালের সঙ্গে ক্ষুব্ধ আচরণ করেই থেমে থাকেননি তিনি। শিরোপা উৎসবের সময় জুভেন্টাসের স্পোর্টিং ডিরেক্টরের সঙ্গেও দ্বন্দ্বে জড়ানোর মতো ঘটনা ঘটিয়েছেন। তার পর আলেস্নগ্রির ঘটনা তদন্তে ডিসিপিস্ননারি ট্রাইবু্যনাল গঠন করে ইতালিয়ান ফুটবল ফেডারেশন।

আর ওই ঘটনার পর শুক্রবার রাতে জুভেন্টাস জানিয়ে দেয়, দলটির আর কোচ হিসেবে নেই আলেস্নগ্রি। বিবৃতিতে তারা বলেছে, 'ছাঁটাইয়ের ঘটনা মূলত ইতালিয়ান কাপের সময় ও তার পরের ঘটনার সঙ্গে সম্পর্কিত। ক্লাব মনে করেছে এমন আচরণ জুভেন্টাসের মূল্যাবোধের সঙ্গে একদমই বেমানান। যারা ক্লাবকে প্রতিনিধিত্ব করে তাদের অবশ্যই এসব মূল্যবোধের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে।'

দুসান ভস্নাহোভিচের একমাত্র গোলে কোচ হিসেবে রেকর্ড পঞ্চম বারের মতো কোপা ইতালিয়ার শিরোপা জিতেছেন অ্যালেগ্রি। এমন অসদাচরণের ঘটনা না ঘটলেও ৫৬ বছর বয়সি আগামী মৌসুমে কোচ হিসেবে বহাল থাকতেন। তার জায়গায় কোচ হওয়ার কথা বোলোগনা কোচ থিয়াগো মোত্তার। ছাঁটাই হওয়ায় সিরিয়াতে লিগের শেষ দুই ম্যাচে থাকা হচ্ছে না আলেস্নগ্রির। ক্লাব তার ভবিষ্যতের জন্য শুভকামনা জানিয়েছে।

আলেস্নগ্রি ২০১৪ সাল থেকে ২০১৯ সালেও জুভেন্টাস কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাঁচ আসরেই জিতেছেন লিগ শিরোপা। জিতেছেন চারটি ইতালিয়ান কাপ। ওই সময়ে দুইবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালেও খেলেছে জুভেন্টাস। তার পর পারস্পরিক সমঝোতাতে চাকরি ছেড়ে গেছেন। দুই বছর বিরতির পর আবার ২০২১-২০২২ মৌসুমে নতুন করে নিয়োগ পান দ্বিতীয় মেয়াদে। তবে প্রথম মেয়াদের মতো প্রত্যাশা পূরণ করতে পারেননি। এই মৌসুমে ইতালিয়ান কাপই ছিল তার একমাত্র শিরোপা। তা ছাড়া পূর্ণ দুই মৌসুমে তার অধীনে সিরিসাতে একবার চতুর্থ আরেকবার সপ্তম স্থান নিয়ে লিগ শেষ করেছে। বর্তমানে জুভেন্টাস অবস্থান করছে পয়েন্ট টেবিলের চারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে