রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

ইউরোর ফ্রান্স দলে চমক এনগোলো কাঁন্তে

ক্রীড়া ডেস্ক
  ১৮ মে ২০২৪, ০০:০০
ইউরোর ফ্রান্স দলে চমক এনগোলো কাঁন্তে

গত বছর মার্চে জাতীয় দলের অধিনায়কত্ব পান কিলিয়ান এমবাপে। ২০১৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের কারিগর ও কাতার বিশ্বকাপে দলকে ফাইনালে তুলতে দারুণ অবদান রাখা এই স্ট্রাইকার প্রথমবার কোনো বড় টুর্নামেন্টে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। তাকে অধিনায়ক করে ইউরোর ২৫ জনের দল ঘোষণা করেছেন কোচ দিদিয়ের দেশম।

গত ইউরোতে শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করা এমবাপের সামনে সেই ভুলের প্রায়শ্চিত্ত করে নেওয়ার সুযোগ। আর এই দলে সবচেয়ে বড় চমক ফারল্যান্দ মেন্দি ও এনগোলে কাঁন্তে। দুজনকেই দুই বছর পর স্কোয়াডে ডাকা হলো। ২০২২ সালের ৩ জুন থেকে আন্তর্জাতিক ফুটবলে নির্বাসিত ছিলেন কাঁন্তে। দলে একমাত্র নতুন মুখ পিএসজির ২১ বছর বয়সি উইঙ্গার ব্রাডলি বারকোলা। লিওঁর যুব দল থেকে উঠে আসা ড্রিবলিংয়ে দারুণ পারদর্শী এই ফুটবলার নিজেকে তুলে ধরতে চাইবেন।

ইনজুরির কারণে মার্চে জার্মানি ও চিলির বিপক্ষে প্রীতি ম্যাচে খেলতে না পারা অভিজ্ঞ তারকা আতোঁয়ান গ্রিজমান অনুমিতভাবেই ফিরেছেন দলে। ৩৭ বছর বয়সি অলিভিয়ের জিরুদ শেষবার বড় টুর্নামেন্টে খেলার সুযোগ পাচ্ছেন। ২০১৮ সালের বিশ্বকাপ জয়ী লুকাস হার্নান্দেজ বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে পিএসজির হেরে যাওয়া ম্যাচে গুরুতর চোট পান। রিয়াল মাদ্রিদের তারকা অরেলিয়েন শুয়োমেনি ও বায়ার্ন মিউনিখের কিংসলে কোমানকেও ডাকা হয়েছে।

উলেস্নখযোগ্যদের মধ্যে দলে নেই পিএসজির ডিফেন্ডার লুকা এরনঁদেজ। ২০১৮ বিশ্বকাপজয়ী এই ফুটবলার গুরুতর চোট নিয়ে আপাতত বাইরে আছেন। চোট নিয়ে শঙ্কা থাকলেও দলে রাখা হয়েছে অহেলিয়া চুয়ামেনি ও কিংসলে কোমানকে। উগো লরিস অবসর নেওয়ার পর প্রথম পছন্দের গোলকিপার হিসেবে ইউরোতে যাচ্ছেন এসি মিলানের গোলকিপার মাইক মাইগনান। ইউরোতে এবার 'ডি' গ্রম্নপে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও পোল্যান্ডের সঙ্গে খেলবে ফ্রান্স। ইউরোতে শিরোপা জিতেছে তারা দুবার, ১৯৮৪ ও ২০০০ সালে।

ফ্রান্সের ইউরো দল : গোলকিপার- আলফোন্সো আরেওলা, মাইক মাইগনান, লোইস সাম্বা। ডিফেন্ডার- জুলেস কোন্দে, জোনাথন ক্লাউস, বেঞ্জামিন পাভার্দ, ইব্রাহিম কোনাতে, দায়োত উপামেকানো, উইলিয়াম সালিবা, থিও হার্নান্দেজ, ফার্নান্দ মেন্দি। মিডফিল্ডার- এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, এনগোলে কাঁন্তে, আদ্রিয়েন রাবিওত, ওয়ারেন জাইরে এমেরি, অরেলিয়েন চুয়োমনি, আতোঁয়ান গ্রিজমান। ফরোয়ার্ড- উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরুদ, রান্দাল কোলো মুয়ানি, কিলিয়ান এমবাপ্পে, মার্কাস থুরাম, কিংসলে কোমান, ব্রাডলি বারকোলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে