রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

বাংলাদেশকে হারানোর সুযোগ কাজে লাগাতে চান স্টুয়ার্ট ল

'এই সিরিজে আমাদের প্রত্যাশা বাস্তবসম্মত। আমরা জানি যে প্রতিটি বিভাগেই বাংলাদেশের দক্ষ ক্রিকেটার আছে। আমাদের লক্ষ্য যথাসম্ভব ভালো পারফর্ম করা এবং যদি ম্যাচ জয়ের মতো সুযোগ আসে, সেটি অবশ্যই লুফে নেওয়ার সাহসও আছে।'
ক্রীড়া প্রতিবেদক
  ১৮ মে ২০২৪, ০০:০০
বাংলাদেশকে হারানোর সুযোগ কাজে লাগাতে চান স্টুয়ার্ট ল

টি২০ বিশ্বকাপের আগে আয়োজক যুক্তরাষ্ট্রের মাটিতে তাদের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। সে লক্ষ্যে নাজমুল হোসেন শান্তর দল আগেভাগেই দেশটিতে পা রেখেছে। বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৪টায় হাউসটনের জর্জ বুশ ইন্টারকন্টিনেন্টাল এয়ারপোর্টে পৌঁছায় টাইগাররা। শুক্রবার নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করে শান্ত-লিটনদের যুক্তরাষ্ট্রে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। পৌঁছানোর পর দলের সকলকেই উচ্ছ্বসিত মনে হয়েছে। অনেকেই প্রথমবার যুক্তরাষ্ট্রে পা রেখেছেন। আর এই যুক্তরাষ্ট্রেই আগামী দুই মাসের মতো সময় কাটাবে শান্ত-সাকিবরা।

গত বুধবার দিবাগত রাত ১.৪০ মিনিটের ফ্লাইটে যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। সেই দলে স্কোয়াডে থাকা ক্রিকেটার, ট্রাভেলিং রিজার্ভ, টিম ম্যানেজমেন্ট ও কোচিং স্টাফের সদস্যরাও ছিলেন।

টি২০ বিশ্বকাপে কখনই ভালো ফলাফল করতে পারেনি বাংলাদেশ দল। তবে এবারের স্কোয়াডটা বেশ শক্তিশালী। সফরকারীরা যেমন সিরিজটিকে বিশ্বকাপ প্রস্তুতির চূড়ান্ত সুযোগ হিসেবে দেখছে, অন্যদিকে প্রথমবার টাইগারদের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে যুক্তরাষ্ট্রও। আসন্ন সিরিজে বাংলাদেশকে ফেভারিট মানলেও, নিজেদের লক্ষ্যের কথা জানিয়েছেন স্বাগতিক কোচ স্টুয়ার্ট ল।

যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে এটি স্টুয়ার্ট ল'র প্রথম সিরিজ। এর আগে তিনি বাংলাদেশে ২০১১ সালে কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন। ছিলেন ২০১২ পর্যন্ত। তার অধীনেই সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিল বাংলাদেশ। ফলে টাইগারদের সম্পর্কেও ধারণা রাখেন সাবেক এই কোচ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের তিন ম্যাচের টি২০ সিরিজ শুরু হবে আগামী ২১ মে। পরবর্তীতে ২৩ ও ২৫ সিরিজের বাকি দুই ম্যাচ। তিনটি ম্যাচই হবে প্রেইরি ভিউ ক্রিকেট মাঠে।

এরপর বিশ্বকাপের আগে ভারত ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপে 'ডি' গ্রম্নপে রয়েছে তারা। বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে রয়েছে শ্রীলংকা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস এবং নেপাল। আগামী ২ জুন স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে বিশ্বকাপের পর্দা উঠলেও ৮ জুন বিশ্বমঞ্চের মিশনে মাঠে নামবে বাংলাদেশ। সেদিন শ্রীলংকা বিপক্ষে খেলবে শান্তর দল।

বর্তমানে দেশটির ক্রিকেটেই পুরো মনোযোগ আছে উলেস্নখ করে সিরিজটি নিয়ে স্টুয়ার্ট জানান, 'এই সিরিজে আমাদের প্রত্যাশা বাস্তবসম্মত। আমরা জানি যে প্রতিটি বিভাগেই বাংলাদেশের দক্ষ ক্রিকেটার আছে। আমাদের লক্ষ্য যথাসম্ভব ভালো পারফর্ম করা এবং যদি ম্যাচ জয়ের মতো সুযোগ আসে, সেটি অবশ্যই লুফে নেওয়ার সাহসও আছে।'

এদিকে, বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া টি২০ বিশ্বকাপ দিয়ে ফরম্যাটটি থেকে বিদায় নিতে যাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে। তাই তো তাকে শুভকামনা জানিয়েছে সাবেক গুরু স্টুয়ার্ট ল, 'সে (সাকিব) বাংলাদেশের জন্য অনেক বড় সম্পদ। আমি তার জন্য শুভকামনা জানাচ্ছি।'

টি২০ বিশ্বকাপে বাংলাদেশের সুখস্মৃতি খুব একটা নেই। মূলপর্বে প্রথম জয় এসেছিল ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এর ১৫ বছর পর ২০২২ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়ে আরেকটি জয় পায় বাংলাদেশ। টুর্নামেন্টে ৩৮ ম্যাচে জয় মাত্র ৯টি, এর ছয়টিই এসেছে বাছাই পর্বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে