শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

৪১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে অ্যাস্টন ভিলা

ক্রীড়া ডেস্ক
  ১৬ মে ২০২৪, ০০:০০
৪১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে অ্যাস্টন ভিলা

সেই ১৯৮৩ সালের কথা। তখন চ্যাম্পিয়ন্স লিগের নাম ছিল ইউরোপিয়ান কাপ। ওই বছরই শেষবার ইউরোপ সেরার মঞ্চে খেলেছিল অ্যাস্টন ভিলা। এরপর কেটে গেছে চার দশকেরও বেশি সময়! দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ফের ইউরোপের শীর্ষ প্রতিযোগিতায় জায়গা করে নিল ইংল্যান্ডের ক্লাবটি। দলকে এই সাফল্য এনে দিয়ে আনন্দের শেষ নেই কোচ উনাই এমেরির।

এমেরির কোচিংয়ে চলতি মৌসুমে শুরু থেকেই দারুণ ছন্দে আছে ভিলা। প্রিমিয়ার লিগে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার লড়াইয়ে তাদের সামনে সম্প্রতি একটাই ছিল বাধা, টটেনহ্যাম হটস্পার। শেষ চারে থাকার দৌড়ে ছিল তারাও।

কিন্তু মঙ্গলবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ২-০ গোলে হেরে শেষ হয়ে যায় টটেনহ্যামের সেই আশা। এতে ৪১ বছর পর ইউরোপ সেরার মঞ্চে খেলার টিকিট নিশ্চিত হয়ে যায় অ্যাস্টন ভিলার।

৩৭ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে লিগে পঞ্চম স্থানে আছে টটেনহ্যাম। সমান ম্যাচ খেলে ৬৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে ভিলা। আর এক রাউন্ড বাকি থাকায় তাদের টপকে চারে ওঠার সুযোগ নেই টটেনহ্যামের। ১৯৮১-৮২ মৌসুমে ইউরোপিয়ান কাপ জিতেছিল ভিলা। পরের মৌসুমে প্রতিযোগিতাটিতে শেষবার খেলে তারা। ১৯৯১-৯২ মৌসুম থেকে এই প্রতিযোগিতার নাম দেওয়া হয় চ্যাম্পিয়ন্স লিগ। প্রিমিয়ার লিগের ১৯৯২-৯৩ আসরে দ্বিতীয় হয় ভিলা, কিন্তু তখন ইংল্যান্ড থেকে চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ পেত কেবল একটি দল- লিগ চ্যাম্পিয়নরা। তাই চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবার এবং সব মিলিয়ে ৪১ বছর পর ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতায় খেলতে যাচ্ছে ভিলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে