শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

ব্রাজিলের কোপা আমেরিকা দলে একাধিক চমক

ক্রীড়া ডেস্ক
  ১২ মে ২০২৪, ০০:০০
গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে খেলতে নেমে গোলের দেখা পাওয়ায় এন্দ্রিককে জড়িয়ে ধরেন ভিনিসিয়াস-ফাইল ফটো

২০২৪ কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল। সেখানে রয়েছে একাধিক চমক। জাতীয় দলের হয়ে সবশেষ দুই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন এন্দ্রিক। তরুণ এই ফরোয়ার্ডকে নিয়ে কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করেছেন ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়র। মাস কয়েক আগেও ব্রাজিল দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন কাসেমিরো। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে চলতি মৌসুমে সাদামাটা পারফরম্যান্সের জন্য এবার আর ডাক পেলেন না এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

হাঁটুর চোটের কারণে অনেক আগে থেকেই মাঠের বাইরে আছেন নেইমার জুনিয়র। খুব স্বাভাবিকভাবেই আসছে টুর্নামেন্টের দলে নেই আল হিলালের এই ফরোয়ার্ড। মহাদেশ সেরার শিরোপা পুনরুদ্ধারের অভিযানের জন্য শুক্রবার রাতে ২৩ সদস্যের দল ঘোষণা করেন দরিভাল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের স্কোয়াডে আরও জায়গা পাননি আর্সেনালের ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস ও টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড রিচার্লিসন।

রিয়াল মাদ্রিদকে লা লিগা জেতানো ও চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তোলা ভিনিসিয়াস জুনিয়র ও রদ্রিগো জুটির কাঁধে থাকবে ব্রাজিলের আক্রমণভাগের ভার। কোপা আমেরিকায় সবশেষ ২০১৯ সালে শিরোপা জিতেছিল ব্রাজিল। শিরোপা পুনরুদ্ধারের লড়াইয়ে গত আসরে ঘরের মাঠে ফাইনালে তারা হেরে যায় আর্জেন্টিনার বিপক্ষে। আর এবার বিশ্বকাপ বাছাইপর্বে ভীষণ বাজে পারফরম্যান্সের পর খেলতে যাচ্ছে দলটি।

বাছাইয়ে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে তারা জিতেছে মাত্র দু'টি, পয়েন্ট টেবিলে আছে ষষ্ঠ স্থানে; শেষের চার ম্যাচে একটি ড্রয়ের পর হারে পরের তিনটিতে। তবে তাদের আশার পালে দোলা দিচ্ছে মার্চের ওই দুই ম্যাচের পারফরম্যান্স। আগামী ২০ জুন শুরু হবে এবারের কোপা আমেরিকা। তার আগে ৮ জুন মেক্সিকোর বিপক্ষে এবং চার দিন পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে দু'টি প্রস্তুতি ম্যাচ খেলবে দরিভালের দল। আগামী ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে আসরের যাত্রা শুরু হবে ব্রাজিলের। 'ডি' গ্রম্নপে তাদের অন্য দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়া।

কোপা আমেরিকার জন্য ব্রাজিল দল: গোলকিপার: আলিসন, এদেরসন, বেন্তো। ডিফেন্ডার: দানিলো, ইয়ান কুতো, গিলেরমো আরানা, ওয়েন্দেল, বেরাল্‌েদা, মার্কিনহোস, গাব্রিয়েল, এদের মিলিতাও। মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা ব্রম্ননো গিমারাইস দগলাস লুইস, জোয়াও গোমেস, লুকাস পাকেতা। ফরোয়ার্ড: এন্দ্রিক, গাব্রিয়েল মার্তিনেলিস্ন, এভানিলসন, রাফিনহা, রদ্রিগো, ভিনিসিয়াস জুনিয়র ও সাভিনিয়ো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে