শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

মোহামেডানকে প্রথম হারের স্বাদ দিয়ে কিংসের পঞ্চম শিরোপা জয়

ক্রীড়া প্রতিবেদক
  ১২ মে ২০২৪, ০০:০০
ময়মনসিংহে শনিবার মোহামেডানকে প্রথম হারের তিক্ত স্বাদ উপহার দিয়ে প্রিমিয়ার লিগের টানা পঞ্চম শিরোপা জয়ের পর বসুন্ধরার উচ্ছ্বাস -বাফুফে

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে (বিপিএল) সর্বোচ্চ ছয়টি শিরোপা আছে ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেডের। তাদের সেই রেকর্ড ছুঁতে আর মাত্র একটি শিরোপা জিততে হবে ঘরোয়া ফুটবলের অন্যতম শক্তিধর দল বসুন্ধরা কিংসের। কারণ শনিবার লিগের পঞ্চম শিরোপাটি জিতে গেছে তারা। আবাহনীর পর সর্বোচ্চ শিরোপা বসুন্ধরারই। ময়মনসিংহের রফিকউদ্দিন ভুইয়া স্টেডিয়ামে টানা ১৪ ম্যাচ অপরাজিত থাকার পর অবশেষে হারের মুখ দেখে সাদা-কালোরা। মোহামেডানকে ২-১ গোলে হারিয়ে তিন ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে বসুন্ধরা কিংস। জোড়া গোল করেন ডরিয়েলটন।

একই দিনে রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে ফর্টিসএফসি-ব্রাদার্স ইউনিয়নের ম্যাচটি (১-১) গোলে ড্র হয়। মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে শেখ জামালের সঙ্গে গোলশূন্য (০-০) ড্র করে চট্টগ্রাম আবাহনী।

প্রথম পর্বে বসুন্ধরাকে ১-০ গোলে হারিয়েছিল মোহামেডান। তাই শনিবার লিগের দ্বিতীয় দেখাটা কিংসের জন্য একদিকে ছিল মোহামেডানের বিপক্ষে প্রতিশোধের অন্যদিকে লিগের পঞ্চম শিরোপা জয়ের ম্যাচ। ময়মনসিংহে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এই ম্যাচে শুরু থেকেই দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলেছে বসুন্ধরা। ১৩ মিনিটে দারুণ সুযোগ এসেছিল বসুন্ধরার। বক্সে বল নিয়ে ঢুকে পড়লেও গোলরক্ষকের সামনে গিয়ে ভারসাম্য হারিয়ে কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ডরিয়েলটন ডান পায়ে যে শটটি নেন সেটি চলে যায় বারের উপর দিয়ে। ১৫ মিনিটে বল নিয়ে মোহামেডানের বক্সে ঢুকে পড়েন কিংস মিডফিল্ডার শেখ মোরসালিন। সুযোগ থাকলেও নিজে শট না নিয়ে বাড়িয়ে দেন ফাঁকায় থাকা ডরিয়েলটনকে। তবে এবারও ব্যর্থ হন এই ব্রাজিলিয়ান। ১৭ মিনিটে বক্সের কয়েক গজ দূরে ফ্রি কিক পায় বসুন্ধরা। ব্রাজিলিয়ান মিডফিল্ডার মিগেল দামাসেনোর স্পট কিক চলে যায় বারের উপর দিয়ে। তবে পরপর দু'বার ব্যর্থ হয়েও তৃতীয়বার সফল হন ডরিয়েলটন। তার গোলেই ম্যাচের ১৮ মিনিটে লিড নেয় বসুন্ধরা। ডান প্রান্ত থেকে দামাসেনোর বাড়িয়ে দেয়া বল বক্সে পেয়ে বা পায়ের শটে জালে পাঠান ডরিয়েলটন (১-০)। ২০ মিনিটে মোহামেডানের উজবেকিস্তানের মিডফিল্ডার মোজাফফারভের দূর থেকে নেওয়া ফ্রি কিক অল্পের জন্য খুঁজে পায়নি জাল। ৩১ মিনিটে কিংস অধিনায়ক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহোর ফ্রি কিক চলে যায় মাঠের বাইরে। এর দু'মিনিট পর রেফারির একটি সিদ্ধান্তর প্রতিবাদ জানাতে মারমুখি হয়ে উঠেন মোহামেডানের ফুটবলাররা। হলুদ কার্ড দেখেন মোজাফফারভ। ৩৯ মিনিটে বক্সের বাইরে থেকে মোজাফফারভের ডান পায়ের জোড়ালো শটে গোল পেতে পারত মোহামেডান। তবে দারুণ দক্ষতায় বল ফিস্ট করেন কিংস গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ। ৪২ মিনিটে প্রায় মাঝ মাঠ থেকে মিগেল দামাসেনোর শট চলে যায় বারের উপর দিয়ে। প্রথমার্ধের ইনজুরি টাইমের শেষ মিনিটে (৪৫+৫) মাঠের বা-প্রান্ত থেকে রবিনহোর স্পট কিক লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধে ১-০-তে এগিয়ে ছিল বসুন্ধরা।

৫২ মিনিটে ডান প্রান্ত থেকে মোরসালিনের কর্নারে বক্সে ফাঁকায় দাঁড়িয়ে থাকা ডরিয়েলটন দারুণ হেডে লক্ষ্যভেদ করেন (২-০)। ৫৬ মিনিটে প্রায় মাঝ মাঠ থেকে মোজাফফারভের ফ্রি কিকে বক্সে হেড করেন শাহরীয়ার ইমন। তবে কাজের কাজটি করতে পারেননি। পোস্টের কাছে বল পেয়েছিলেন সুলেমান দিয়াবাতে। হেড করতে গিয়েছিলেন তিনি, বল ক্লিয়ার করতে যান শ্রাবণ। তার পাঞ্চ লাগে দিয়াবাতের মাথাতে। ৫৯ মিনিটে বক্সের কাছ থেকে রবসনের ফ্রি কিক ফিস্ট করেন সুজন হোসেন। ৬৪ মিনিটে মোজাফফারভের স্পট কিক চলে যায় বার ঘেঁষে। এবার বেশ হতাশ হয়ে পড়েন এই উজবেক মিডফিল্ডার। তবে ৬৬ মিনিটে একটি গোল শোধ করে মোহামেডান। দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে বল নিয়ে গিয়ে দারুণ গোল আদায় করে নেন মিনহাজ রাকিব (২-১)। ৬৯ মিনিটে বা প্রান্ত থেকে সুলেমান দিয়াবাতের পাসে বা-প্রান্ত থেকে শাহরিয়ার ইমনের শট আটকে দেন শ্রাবণ। ফিরতি বলে মোহামেডানের আক্রমণ রুখে দেন তপু। ইনজুরি টাইমে (৯০+৩ মিনিটে) ইমানুয়েলের শট ছিল নিশ্চিত গোল। তবে সেটিও আটকে দেন শ্রাবণ। মোহামেডান আর ম্যাচে ফিরতে না পারায় টানা পঞ্চম শিরোপাটি জিতে নেয় বসুন্ধরা।

একই দিনে রাজশাহীতে ম্যাচের ৩৯ মিনিটে ইউক্রেনের মিডফিল্ডার ভ্যালেরীর জোগান দেওয়া বলে গোল করে ব্রাদার্সের বিপক্ষে ফর্টিসকে এগিয়ে দেন গাম্বিয়ান ফরোয়ার্ড ওমর সার (১-০)। ৭৩ মিনিটে আকমল হোসেন নয়নের গোলে ম্যাচে সমতা আনে ব্রাদার্স (১-১)। এই ব্যবধানেই ম্যাচটি শেষ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে