বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপে কঠিন গ্রম্নপে স্বাগতিক বাংলাদেশ

নারী টি২০ বিশ্বকাপ
ক্রীড়া প্রতিবেদক
  ০৬ মে ২০২৪, ০০:০০
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে নারী টি২০ বিশ্বকাপের ট্রফি নিয়ে বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারতের হারমানপ্রীত কৌর। সাথে ছিলেন যুব ও ক্রীড়ামন্ত্রী, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডিস -ওয়েবসাইট

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পর্দা উঠতে যাচ্ছে পুরুষ টি২০ বিশ্বকাপের। একই বছরে অনুষ্ঠিত হবে নারী টি২০ বিশ্বকাপও। নারী বিশ্বকাপ নিয়ে বাংলাদেশের উৎসাহ খানিকটা বেশি। কারণ এবারের বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ। দ্বিতীয়বারের মতো নারী টি২০ বিশ্বকাপের আয়োজন করছে বাংলাদেশ। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে হতে যাওয়া টুর্নামেন্টটির সূচি প্রকাশ করেছে আইসিসি।

আসন্ন এই বিশ্বকাপে 'বি' গ্রম্নপে পড়েছে স্বাগতিক বাংলাদেশের মেয়েরা। যেখানে নিগার সুলতানা জ্যোতিদের প্রতিপক্ষ হিসেবে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও কোয়ালিফায়ার ২ থেকে উঠে আসা দল।

রোববার দুপুরে রাজধানীর একটি অভিজাত হোটেলে নারী টি২০ বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। একই সঙ্গে টুর্নামেন্টের ট্রফিও উন্মোচন করেছে। সূচি ঘোষণা ও ট্রফি উন্মোচনে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এবং আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডাইস। সঙ্গে বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ও ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর।

১০টি দলের অংশগ্রহণে এবারের আসরে সর্বমোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ৩ অক্টোবর শুরু হবে বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ২০ অক্টোবর। প্রস্তুতি ম্যাচের ভেনু্য বিকেএসপি। বিশ্বকাপের মূল ম্যাচগুলো হবে মিরপুর হোম অব ক্রিকেট ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্রাউন্ড ২'তে। বাংলাদেশের সবগুলো ম্যাচ হবে মিরপুর শেরেবাংলায়।

এবারের নারী বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো হচ্ছে- বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলংকা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া বাকি দুই দলকে বাছাইপর্ব পেরিয়ে উঠে আসতে হবে।

বি গ্রম্নপ-বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, কোয়ালিফায়ার-২

এ' গ্রম্নপ- ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও কোয়ালিফায়ার-১।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সবশেষ আসরের ফাইনালে প্রোটিয়াদের হারিয়ে শিরোপা জিতেছিল তারা।

সূচি অনুযায়ী, বিশ্বকাপের উদ্বোধনী দিনেই মাঠে নামছে বাংলাদেশ। এদিন হোম অব ক্রিকেট মিরপুরে সন্ধ্যা ৭টায় কোয়ালিফায়ার পেরিয়ে আসা দলের বিপক্ষে খেলবে টাইগ্রেসরা।

গ্রম্নপ পর্বে নিজেদের পরের ম্যাচে ৫ অক্টোবর শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। ৯ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট উইন্ডিজ। আর গ্রম্নপ পর্বে চতুর্থ ও শেষ ম্যাচে ১২ অক্টোবর টাইগ্রেসদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। সবগুলো ম্যাচই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

মূল লড়াইয়ের আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে জ্যোতির দল। আগামী ২৮ সেপ্টেম্বর প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড আর ৩০ সেপ্টেম্বর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ভারতের মুখোমুখি হবে টাইগ্রেসরা। দুটি ম্যাচই বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) ৪ নম্বর মাঠে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে