রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

সালমাকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় নাহিদা

ক্রীড়া প্রতিবেদক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০
অস্ট্রেলিয়ার বিপক্ষে উইকেট পাওয়ার পর বাংলাদেশের নাহিদা আক্তার -ওয়েবসাইট

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে স্রেফ উড়ে যায় স্বাগতিকরা। অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ২১৪ রানের বিশাল টার্গেট তাড়ায় ৩৬ ওভারে ৯৫ রানেই অলআউট হয়ে ১১৮ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ।

বাংলাদেশ নারী দলের এ পরাজয়ের ম্যাচে নতুন মাইলফলক স্পর্শ করেছেন নাহিদা আক্তার। তিনি এদিন দুই উইকেট শিকারের মধ্য দিয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক সালমা খাতুনকে টপকে যান।

বাংলাদেশ নারী দলের হয়ে এতদিন ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার ছিলেন সালমা খাতুন। এদিন তাকে ছাড়িয়ে নতুন উচ্চতায় ওঠে যান নাহিদা। তিনি ৪১ ম্যাচে ৫৩ উইকেট শিকার করেন। সালমা খাতুন ৪৬ ম্যাচে ৫২ উইকেট শিকার করে দ্বিতীয় পজিশনে আছেন। আর ৫০ ম্যাচে ৫০ উইকেট শিকার করে তৃতীয় পজিশনে আছেন রুমানা আহমেদ। এদিন নাহিদা আক্তারের হালকা ঝুলিয়ে দেওয়া ডেলিভারি ক্রিজ ছেড়ে খেলার চেষ্টায় টার্নে পরাস্ত অ্যাশলি গার্ডনার। দ্বিতীয়বারের চেষ্টায় বল গস্নাভসে নিয়ে স্টাম্প ভাঙলেন নিগার সুলতানা। এই উইকেট নিয়েই বড় অর্জনে নাম তুলেন নাহিদা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার ২৭ রানে ২ উইকেট নিয়ে সালমা খাতুনকে টপকে যান নাহিদা। মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট এখন ২৪ বছর বয়সি বাঁহাতি স্পিনারের।

টি২০তে ৮৬ উইকেট নিয়ে আগেই বাংলাদেশের সবার ওপরে ছিলেন নাহিদা। ওই তালিকায়ও গত বছর তিনি পেছনে ফেলেছিলেন সালমাকে (৮৪)।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সালমার চেয়ে ১ উইকেট পিছিয়ে থেকে খেলতে নামেন নাহিদা। ১৯তম ওভারে তাহলিয়া ম্যাকগ্রাকে এলবিডবিস্নউ করে সাবেক অধিনায়কের পাশে বসেন জাতীয় দলের বর্তমান সহ-অধিনায়ক।

পরে ৩৩তম ওভারে তিনি ফেরান গার্ডনারকে। নাহিদার উইকেট বাড়তে পারত আরও। ৪৯তম ওভারে তার শেষ বলে উইকেটের পেছনে অ্যালানা কিংয়ের ক্যাচ ফেলেন নিগার সুলতানা। পুরো ইনিংসেই অবশ্য ক্যাচ ছাড়া ও মিস ফিল্ডিংয়ের ছড়াছড়ি ছিল বাংলাদেশের। যার ফায়দা নিয়ে এক পর্যায়ে ৫ উইকেটে ৭৮ রানে থাকা অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত তুলে ফেলে ৭ উইকেটে ২১৩ রান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে