শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

মেয়েদের ক্রিকেটে দ্রম্নততম বলের বিশ্বরেকর্ড

ক্রীড়া ডেস্ক
  ০৭ মার্চ ২০২৪, ০০:০০
মেয়েদের ক্রিকেটে দ্রম্নততম বলের বিশ্বরেকর্ড

গতিময় বোলার হিসেবে ক্যারিয়ার জুড়েই আলাদা পরিচিতি ছিল শাবনিম ইসমাইলের। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেওয়ার পর ক্যারিয়ারের গোধূলি বেলায় আনুষ্ঠানিক একটি প্রাপ্তির দেখাও পেলেন তিনি। মেয়েদের ক্রিকেট ইতিহাসের স্বীকৃতি দ্রম্নততম ডেলিভারিটি এখন দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলারের।

ভারতের উইমেন'স প্রিমিয়ার লিগে মঙ্গলবার দিলিস্ন ক্যাপিটালসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ওই ডেলিভারি করেন শাবনিম। দিলিস্নর আরুন জেটলি স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় ওভারের দ্বিতীয় ডেলিভারি ছিল সেটি। ফুল লেংথ বলটি ঠিকঠাক খেলতে পারেননি দিলিস্নর অস্ট্রেলিয়ান ব্যাটার মেগ ল্যানিং। প্যাডে বল লাগলেও এলবিডবিস্নউর আবেদনে সাড়া দেননি আম্পায়ার। স্পিড গান বলটির গতি দেখায় ১৩২.১ কিলোমিটার।

মেয়েদের ক্রিকেটে দ্রম্নততম ডেলিভারির স্বীকৃত রেকর্ডটি এতদিন ছিল অস্ট্রেলিয়ার এলিস পেরির। গত বছরের উইমেন'স প্রিমিয়ার লিগেই রয়াল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এই অলরাউন্ডারের একটি ডেলিভারির গতি ছিল ১৩০.৫ কিলোমিটার। ২০২১ সালে একটি ম্যাচে ভারতের বিপক্ষেই অস্ট্রেলিয়ান পেসার টায়লা ভ্যালেমিকের একটি ডেলিভারির গতি স্পিড গানে দেখা গিয়েছিল ১৪৫ কিলোমিটার। তবে সংশয়ের কারণে সেটির আনুষ্ঠানিক স্বীকৃতি মেলেনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে