শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

কপাল খুলল জাকেরের

ক্রীড়া প্রতিবেদক
  ০৪ মার্চ ২০২৪, ০০:০০
আজ সোমবার শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম টি২০তে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচে নামার আগে রোববার শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিয়েছেন ক্রিকেটাররা। অনুশীলনে ছিলেন জাকেরও (ডানে)। তবে প্রস্তুতিতে নামার আগে এই ক্রিকেটারকে বরণ করে নিয়েছেন সতীর্থরা -সংগৃহীত

প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়াটা সুখকর হলো না আলিস আল ইসলামের। শুরুর আগেই ছিটকে গেছেন এই স্পিনার। আর তাতে কপাল খুলে গেছে ব্যাটসম্যান জাকের আলী অনিকের। ফের জাতীয় দলে সুযোগ পেয়েছেন বিপিএল মাতানো এই উইকেটরক্ষক ও মিডলঅর্ডার ব্যাটার জাকের আলী।

এক বিবৃতিতে জাকেরের অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাতে বলা হয়েছে, শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজের দলে ডাক পেলেও চোটের কারণে খেলতে পারবেন না আলিস। তার জায়গায় দলের সঙ্গে যোগ দিয়েছেন জাকের আলী।

গত ১৯ ফেব্রম্নয়ারি সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে কুমিলস্না ভিক্টোরিয়ান্সের হয়ে খেলার সময় ফিল্ডিং করতে গিয়ে আঙুলে চোট পান আলিস। সেটাই কাল হয়ে দাঁড়ালো তার জন্য। আঙুলের এই চোট কাটিয়ে উঠতে অন্তত দুই সপ্তাহ সময় লাগবে রহস্যময় এই স্পিনারের।

তার জায়গায় সুযোগ পাওয়া জাকের এর আগেও জাতীয় দলে ডাক পেয়েছিলেন। তবে মাঠে নামা হয়নি। গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে টি২০ সিরিজে প্রথম জাতীয় দলে ডাক পান ২৬ বছর বয়সি এই জাকের। পরে অক্টোবরে এশিয়ান গেমস দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় তার।

এবারের বিপিএলে জাকের আলী আলো ছড়িয়েছেন। ছোট হলেও বেশ কয়েকটি কার্যকরী ও ক্যামিও ইনিংস খেলেন কুমিলস্না ভিক্টোরিয়ান্সের এই ব্যাটার। ১৪ ম্যাচের ১০ ইনিংসে ফিনিশারের ভূমিকায় ৯৯.৫ গড় ও ১৪১.১৩ স্ট্রাইকরেটে ১৯৯ রান করেছেন এই ডানহাতি। এর মধ্যে ৮ ইনিংসে তিনি ছিলেন অপরাজিত। তাকে নিয়ে গত ১৫ ফেব্রম্নয়ারি সালাউদ্দিন আক্ষেপ প্রকাশ করেছিলেন। জাকের সঠিক মূল্যায়ন পাচ্ছেন না বলেই মনে হয়েছিল কোচের।

'ছেলেটার হয়তো চেহারা একটু কালো, এই কারণে আমার মনে হয় বোর্ডও তাকে দেখে না ঠিকমতো।' জাকের আলী অনিককে নিয়ে আক্ষেপ করে বলেছিলেন কুমিলস্না ভিক্টোরিয়ান্সের কোচ মোহাম্মদ সালাউদ্দিন। এই মন্তব্যের তিন সপ্তাহের মধ্যেই জাতীয় দলে সুযোগ মিলল জাকেরের।

যদিও কেউ কেউ ধারণা করেছিলেন, সুযোগ মিলতে পারে ফরচুন বরিশালের হয়ে বিপিএল শিরোপা জেতা সাইফউদ্দিনের। কিন্তু বাংলাদেশ বেছে নিয়েছে জাকেরকে।

ইনজুরির পর বিপিএল দিয়ে দারুণ কামব্যাক করেছেন সাইফ। ৪ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে ১৮৫.২৯ স্ট্রাইকরেটে করেছেন ৬৩ রান, নিয়েছেন ১৫টি উইকেটও। জাকেরও টুর্নামেন্টজুড়ে ভালো খেলেছেন। ১৪ মাচের ১০ ইনিংসে খেলে তিনি করেন ১৯৯ রান। স্ট্রাইকরেটটাও উঁচুমানের, ১৪১.১৩। এর মধ্যে ৮ ইনিংসে তিনি ছিলেন অপরাজিত।

দুজনের পারফরম্যান্সই ভালো। যদিও এই মুহূর্তে বাংলাদেশের প্রেক্ষিত বিবেচনায় অলরাউন্ডারই বেশি প্রয়োজন। তাও কেন জাকেরকে দলে নিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)? তার ব্যাখ্যা দিয়েছেন জাতীয় দলের তিন ফরম্যাটের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

সিলেটে লংকানদের বিপক্ষে সিরিজ সামনে রেখে রোববার সংবাদ সম্মেলনে শান্ত জাকেরকে দলে নেওয়ার ব্যাখ্যায় বলেন, 'আমাদের কিন্তু মাশালস্নাহ ভালো স্পিন অপশন আছে। রিশাদ খুবই ভালো বল করছে। তাইজুল ভাই আছেন। জাকের আলিকে নেওয়ার পেছনে একটাই কারণ, আমাদের কাছে মনে হয়েছে, মিডলঅর্ডারে একজন ব্যাটার দরকার। এই কারণে জাকের আলীকে ইনক্লুড করা হয়েছে।'

সাইফউদ্দিনের ব্যাপারে শান্ত বলেন, 'সাইফউদ্দিনের ব্যাপারটা হলো সে ইনজুরি থেকে ফিরে খুব ভালো কামব্যাক করেছে। কিন্তু এত বড় ইনজুরি থেকে আসার পর এই রকম সিরিজ খেলাটা ওর জন্য রিস্ক হবে, আমরা এটা মনে করেছি। ও যদি এরকম কন্টিনিউ করতে থাকে, সামনে ডিপিএল আছে, তখন অবশ্যই সুযোগ আসবে, ইনশাআলস্নাহ।'

সতীর্থদের বরণ শেষ হলে বিসিবির প্রতিনিধির সঙ্গে কথা বলেছেন জাকের। জাতীয় দলের ক্যাম্পে যোগ দেয়ার অনুভূতি প্রসঙ্গে তিনি বলেন, 'আলহামদুলিলস্নাহ ভালো লাগছে। সবার একটাই স্বপ্ন থাকে জাতীয় দলের ড্রেসিংরুমে প্রবেশ করা।'

\হতিনি আরও বলেন, 'ছোটবেলা থেকেই জাতীয় দলে খেলার ইচ্ছা ছিল। কিন্তু সবসময় ইচ্ছা ছিল পরিপূর্ণ হয়ে নিজেকে পরিপূর্ণ করেই জাতীয় দলে আসা। আলহামদুলিলস্নাহ বিপিএলে ভালো পারফরম্যান্সের কারণে সুযোগ হয়েছে। চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার। শ্রীলংকা সিরিজে টার্গেট থাকবে যেরকম টিম পস্ন্যান দিবে।'

নিজের সম্পর্কে আরও জানাতে গিয়ে জাকের বলেন, 'আমি আগেও বলেছি যে আবেগ নিয়ন্ত্রণ করে চলি সবকিছুতে। আমি একদম স্বাভাবিক ছিলাম। আসলে খুশি হওয়ার কোনো কিছু নেই, আমি সবসময় চিন্তা করি যে ভালো কিছু করতে হবে। খারাপ করলে একদম হতাশ হই না, ভালো করলে একদম খুশি হয়ে যাই না। স্বাভাবিক থাকার চেষ্টা করি। আবেগ ধরে রাখার চেষ্টা করি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে