সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
প্রিমিয়ার ক্রিকেট লিগের দলবদল

শক্তিশালী দল গড়েছে আবাহনী

ক্রীড়া প্রতিবেদক
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
শক্তিশালী দল গড়েছে আবাহনী

মিরপুরে চলছে বিপিএলের আসর। এরই মধ্যে শুরু হয়েছে ঢাকার ক্লাব ক্রিকেটের ২০২৪ সালের প্রিমিয়ার লিগের দল বদল। ২ দিনব্যাপী এ দলবদল শুরু হয়েছে বুধবার সকালে। আজ বৃহস্পতিবার বিকাল ৪টা পর্যন্ত চলবে এ কার্যক্রম।

শেষ মুহূর্তে দল ও ঘর গোছানোর কাজ না করে ক্লাবগুলো অন্তত ৩ থেকে ৬ মাস আগেই ঘর গোছানোর কাজ সেরে রাখে। এবারও তাই রেখেছে। পছন্দের ক্রিকেটারের সঙ্গে কথাবার্তা চূড়ান্ত করে অগ্রিম পেমেন্ট করার কাজও প্রায় শেষ।

সেরা তারকা, 'পঞ্চ পান্ডব, নামি ও জাতীয় দলের ক্রিকেটাররা কে কোন দলে খেলবেন? তা আগেই ঠিক করা হয়ে গেছে। গতকাল বুধবার এবং বৃহস্পতিবার সেসব ক্রিকেটার দলবদলের আনুষ্ঠানিকতা পালন করবেন।

যেহেতু গতকাল বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার এবং বৃহস্পতিবার ফাইনালের আগের দিন, তাই এই দলগুলোয় যারা আছে, তাদের সশরীরে সিসিডিএমে গিয়ে দলবদলের ফর্মে সই করার সম্ভাবনা খুব কম। তাদের বড় অংশ অনলাইন, বিশেষ কমিশনে অন্যত্র, বাসায়, কোনো ক্লাব, কর্মকর্তাদের অফিস কিংবা বিপিএলের টিম হোটেলে বসেও দলবদল কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। কাজেই আগের মতো ঘটা করে বড় দলগুলো তারকাদের সশরীরে সিসিডিএমে এসে সই করার সম্ভাবনা অনেক কম এবার।

এর বাইরে কে কোন দলে? তাও মোটামুটি জানা। দেশসেরা ও আন্তর্জাতিক তারকা সাকিব আল হাসান এবার দল পাল্টেছেন। গত দুই মৌসুম মোহামেডানে খেলার পর এবার দলবদল করে শেখ জামালে নাম লিখিয়েছেন সাকিব। সাকিব ছাড়া 'পঞ্চ পান্ডবের' আর ৪ জন দলবদল করবেন না। তামিম ইকবাল ও মুশফিকুর রহিম প্রাইম ব্যাংকেই থেকে যাচ্ছেন। মাশরাফিও পুরনো দল লিজেন্ডস অব রূপগঞ্জেই থাকবেন। রিয়াদ এবারও মোহামেডানেই খেলবেন।

এর বাইরে পরিচিত ও জনপ্রিয় ক্রিকেটারদের বড় অংশ এবার আবাহনীতে। সব ফরম্যাটে দেশের টপ ও মিডল অর্ডার ব্যাটিংয়ের মূল অংশ এবং মুস্তাফিজ ও এবাদত ছাড়া সব ফ্রন্টলাইন পেসাররা এবার আবাহনীতে। এর মধ্যে তাসকিন, সাইফউদ্দিন এবং তানজিম সাকিব আগের বছরও দলে ছিলেন।

এবার আবাহনীর পেস আক্রমণ শক্তিশালী, সমৃদ্ধ ও ধারালো করতে আরও যুক্ত হয়েছেন সময়ের সেরা পেসার শরিফুল ইসলাম ও খালেদ আহমেদ। আবাহনীর ব্যাটিং যেন জাতীয় দল; সময়ের সেরা উইলোবাজ লিটন দাস, তিন ফরম্যাটে জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং ফর্মের চূড়ায় থাকা তাওহিদ হৃদয়, নাইম শেখ, মাহমুদুল হাসান জয়, আফিফ হোসেন, মোসাদ্দেক সৈকত সবাই এবার আকাশি-হলুদ শিবিরে। আবাহনীর স্পিন আক্রমণটাও দারুণ। ডানহাতি অফব্রেক নাহিদুলের সঙ্গে দুই বাঁ-হাতি তানভির ও রাকিবুল। উইকেটকিপার ইরফান শুক্কুরও আবাহনীতে যোগ দিচ্ছেন এবার।

সাকিব একা নন, সৌম্য সরকারও দল ছেড়েছেন এবার। তাদের জায়গায় মোহামেডান সেভাবে কাউকে দলে টানতে পারেনি। রিয়াদ, ইমরুল কায়েস, রনি তালুদার, মেহেদি হাসান মিরাজ, উইকেটকিপার অংকন, যুব দলের মিডল অর্ডারের স্তম্ভ আরিফুল ইসলাম, আরিফুল হক এবং দুই পেসার মুশফিক হাসান ও কামরুল ইসলাম রাব্বিকে রেখে দিয়েছে তারা। এর বাইরে বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদ, পেসার আবু হায়দার রনি, অফস্পিনার নাইম হাসান নতুন করে যুক্ত হচ্ছেন মোহামেডানে। সাকিবের শেখ জামাল থেকে তাওহিদ হৃদয় চলে গেলেও সোহানসহ একঝাঁক মেধাবী ক্রিকেটার আছেন শেখ জামালে। এ ছাড়া প্রাইম ব্যাংকও বেশ সমৃদ্ধ দল। তামিম-মুশফিকের সঙ্গে মোহামেডান ছেড়ে সৌম্য সরকারও যোগ দিয়েছেন এবার প্রাইম ব্যাংকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে