বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিধ্বংসী সেঞ্চুরিতে রেকর্ডবুকে তানজিদ তামিম

ক্রীড়া প্রতিবেদক
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সেঞ্চুরি উদযাপন তানজিদ তামিমের

চট্টগ্রাম মানেই তামিম ইকবালের শহর। তামিমের ঘরের মাঠে তার কাছে দর্শকদের প্রত্যাশা থাকে বড়। বড় তামিম না পারলেও ছোট তামিম সেঞ্চুরিতে যেন সেই আক্ষেপ পূরণ করলেন। চলমান বিপিএলে এটি তৃতীয় সেঞ্চুরি। কুমিলস্না ভিক্টোরিয়ান্সের তাওহিদ হৃদয়ের ব্যাট থেকে আসে প্রথম শতক। একই দলের উইল জ্যাকস দ্বিতীয় সেঞ্চুরি করলেও তানজিদের ব্যাট থেকে আসে তৃতীয় সেঞ্চুরি।

৯৯ রানের পর জেসন হোল্ডারের বলটা একটু সাবধানী হয়েই খেলেন তানজিদ হাসান তামিম। রান নিতে গিয়েও থমকে যান। পরের বলে আর আটকাতে হলো না। পেয়েই গেলেন বিপিএলে নিজের প্রথম সেঞ্চুরি। স্বীকৃত টি২০ ক্রিকেটে এটিই এই তরুণের প্রথম শতক। সব মিলিয়ে বিপিএলের ইতিহাসে বাংলাদেশিদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ স্কোর এটি। তার বিস্ফোরক সেঞ্চুরিতে চট্টগ্রাম পেয়েছে ৪ উইকেটে ১৯২ রানের বড় স্কোর।

ইনিংসের শুরু থেকেই মঙ্গলবার বিধ্বংসী ছিলেন চট্টগ্রামের ওপেনার। ৭ চার আর ৭ ছয়ে ৫৮ বলে পেলেন সেঞ্চুরি। চলতি বিপিএলে এটি তৃতীয় শতক, দেশীয়দের মধ্যে দ্বিতীয়। সেঞ্চুরি করে অবশ্য থামেননি তামিম। নিজের ইনিংসকে টেনে নিয়েছেন ১১৬ পর্যন্ত। এবারের বিপিএলে যেটি ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস।

ডু অর ডাই ম্যাচে চট্টগ্রামের অধিনায়ক শুভাগত হোম টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। চট্টগ্রামের জার্সিতে ডেবু্য হয় মোহাম্মদ ওয়াসিমের। তবে তিনি দ্রম্নত আউট হয়ে যান। এরপর ইনিংস গড়ার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন তানজিদ তামিম। ৬৫ বলে ১১৬ রানের দুর্দান্ত ইনিংস খেলে গড়েছেন বিশাল স্কোর। তার নিজের ক্যারিয়ারের অসাধারণ এই ইনিংস সাজিয়েছেন ৮ ছয় আর ৮ চারে। খুলনার দুই বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ ও আরিফ আহমেদের বোলিংয়েই তানজিদ নিয়েছেন প্রায় অর্ধেক রান (৫৬)।

ওপেনিংয়ে নেমে তানজিদ ব্যাটিং করেছেন ১৯তম ওভার পর্যন্ত। সেঞ্চুরির পর একটা পর্যায়ে যেন দুর্বল হয়ে পড়েন এই বাঁহাতি ব্যাটার। নন-স্ট্রাইক প্রান্তে ব্যাট হাতে বসে পড়তে দেখা যায় তাকে।

তানজিদ যখন আউট হন, ততক্ষণে চট্টগ্রামের স্কোরবোর্ডে জমা হয়ে গেছে ১৭০ রান। তামিম চড়াও হন প্রায় সবার ওপরই। কোনোভাবেই তাকে আটকানোর রাস্তা পাননি খুলনার বোলাররা।

তানজিদের এই সেঞ্চুরি গড়েছে বেশকিছু রেকর্ড

* সামগ্রিকভাবে বিপিএলে এটি পঞ্চম সর্বোচ্চ স্কোর। সমান ১১৬ রানের ইনিংস খেলেছেন আরও দুইজন। ক্রিস গেইল ও লেন্ডন সিমন্সের আছে ১১৬ রানের ইনিংস।

* সামগ্রিকভাবে বিপিএলে এটি দেশীয়দের মধ্যে তৃতীয় সর্বোচ্চ স্কোর। সবার ওপর আছে তামিম ইকবালের অপরাজিত ১৪১ রানের ইনিংস। এরপর আছে সাব্বির রহমানের ১২২ রান।

* চলতি বিপিএলে এটি সর্বোচ্চ স্কোর। ছাড়িয়ে গিয়েছেন উইল জ্যাকস ও তাওহিদ হৃদয়ের ১০৮ রানের ইনিংস।

\হ* বিপিএলে চট্টগ্রামের মাঠে এটিই ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর।

সংক্ষিপ্ত স্কোর

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

২০ ওভারে ১৯২/৪

(ওয়াসিম ১, তানজিদ ১১৬, সৈকত ১৮, ব্রম্নস ৩৬*, শেফার্ড ১০, শুভাগত ৭*; পার্নেল ১/২৭, নাসুম ১/৩৩, হোল্ডার ১/২৯, মুকিদুল ১/৪৫, জয় ১-০/১১, আরিফ ০/৪৬)।

খুলনা টাইগার্স

১৯.৫ ওভারে ১২৭

(এনামুল ৩৫, পারভেজ ৬, হোপ ৩১, লুইস ৬, আফিফ ৬, জয় ৭, হোল্ডার ১৮, পার্নেল ২, নাসুম ৩, মুকিদুল ৩, আরিফ ৬*; বিলাল ২/১৩, শুভাগত ৩/২৫, সাকিল ১/১৫, শহিদুল ১/১৮, শেফার্ড ১/২৫, নিহাদ ১/২৯)।

ফল

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ৬৫ রানে জয়ী

ম্যাচসেরা

তানজিদ হাসান তামিম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে