বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ডাবল সেঞ্চুরিতে যেসব কীর্তি গড়েছেন জয়সওয়াল

ক্রীড়া ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রাজকোটে ডাবল সেঞ্চুরির পর ভারতীয় ওপেনার যশস্বী জয়সওয়াল -ওয়েবসাইট

ইংল্যান্ডের বিপক্ষে রাজকোটে অনুষ্ঠিত তৃতীয় টেস্টেও ডাবল সেঞ্চুরির আরেকটি নজির গড়েছেন ভারতীয় ওপেনার যশস্বী জয়সওয়াল। অনবদ্য ডাবল সেঞ্চুরিতে এলিট লিস্টেও ঢুকে গেছেন তিনি। তবে রোহিত শর্মা ৪ উইকেটে ৪৩০ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা না করলে হয়তো তার আগ্রাসী ইনিংসটি অনন্য মাত্রা পেত! সেটি হতো এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড!

এক ইনিংসে সর্বোচ্চ ১২টি ছক্কার মালিক ছিলেন পাকিস্তানি গ্রেট ওয়াসিম আকরাম। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ২৫৭ রানে অপরাজিত ছিলেন ১২টি ছক্কায়। এবার তাকে স্পর্শ করেছেন জয়সওয়াল। ২৩৬ বলে ১৪ চার ও ১০ ছক্কায় ২১৪ রানে অপরাজিত ছিলেন জয়সওয়াল। অথচ শনিবার ১০৪ রানের পর পিঠের চোটের কারণে আর ব্যাট করতে পারেননি। চতুর্থ দিন মাঠে নামলেন ঠিকই। নেমে বিরাট কোহলি ও বিনোদ কাম্বলির পর তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টানা দুই টেস্টে হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। এর আগে বিশাখাপত্তনমে খেলেছেন ২০৯ রানের ইনিংস।

ইংলিশ বোলারদের বিপক্ষ ব্যাটটাকে তরবারি বানিয়েছিলেন জয়সওয়াল। ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন ৮৬.৫৮ স্ট্রাইক রেটে ২৩১ বলে। টেস্টে বয়সের হিসাবেও জয়সওয়ালের এই ইনিংসটি রেকর্ডের তালিকায় ঢুকে গেছে। তৃতীয় সর্বকনিষ্ঠ হিসেবে ডাবল সেঞ্চুরির মালিক হয়েছেন তিনি (২২ বছর ৫৩ দিন)। ২১ বছর ৫৪ দিন নিয়ে এই তালিকার চূড়ায় ভারতের বিনোদ কাম্বলি। ২১ বছর ৩১৮ দিন বয়স নিয়ে দুইয়ে আছেন কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান।

রাজকোটে জয়সওয়ালের ডাবল সেঞ্চুরিতে ভর করেই ইংল্যান্ডকে ৫৫৭ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত। ইনিংস ঘোষণার আগে জয়সওয়ালের সঙ্গে ৬৮ রানে অপরাজিত ছিলেন সরফরাজ খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে