শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

রঞ্জি ট্রফিতে খেলতে অনীহা ভারতীয় ক্রিকেটারদের

ক্রীড়া ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রঞ্জি ট্রফিতে খেলতে অনীহা ভারতীয় ক্রিকেটারদের

রঞ্জি ট্রফিতে না খেলে ঘুরে বেড়াচ্ছেন ভারতীয় ক্রিকেটার ঈশান কিষান। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি দেশটির ক্রিকেট বোর্ড। আগুনে ঘি ঢেলেছেন শ্রেয়াস আইয়ার এবং দীপক চাহার। এই দুই ক্রিকেটারও খেলছেন না রঞ্জির শেষ রাউন্ডের ম্যাচে। এবার তাই ক্রিকেটারদের চিঠি দিয়ে সতর্ক করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ।

ফিট থাকা সব ক্রিকেটারকে রঞ্জি ট্রফিতে খেলার নির্দেশ দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শুধু তাই নয়, রাজ্য দল চাওয়ার পরও যথাযথ কারণ ছাড়া কেউ রঞ্জিতে না খেললে কঠোর ব্যবস্থা নেওয়ার ইঙ্গিতও দিয়েছিলেন জয় শাহ। কিন্তু এত কিছুর পরেও রঞ্জি ট্রফিকে গুরুত্ব দিচ্ছেন না ক্রিকেটাররা। এবার তাই ক্রিকেটারদের হুঁশিয়ারি দিতে চিঠি দিয়েছেন বোর্ডের সচিব জয় শাহ।

বিসিসিআই সচিব চিঠিটি পাঠিয়েছেন বোর্ডের কেন্দ্রীয় চুক্তির অধীনে থাকা এবং 'এ' দলের ক্রিকেটারদের। সেখানে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ঘরোয়া ক্রিকেট এখনো ভারতীয় দলে জায়গা করে নেওয়ার গুরুত্বপূর্ণ মাপকাঠি। কেউ লাল বলের ক্রিকেটকে এড়িয়ে গেলে সেটা তার ওপর গুরুতর প্রভাব ফেলবে।

গত শুক্রবার রাতে পাঠানো চিঠিতে জয় শাহ লিখেছেন, 'সম্প্রতি খেলোয়াড়দের মধ্যে একটি প্রবণতা দেখা গেছে, যা আমাদের জন্য উদ্বেগের কারণ। কিছু খেলোয়াড় ঘরোয়া ক্রিকেটের চেয়ে আইপিএলকে অগ্রাধিকার দেওয়া শুরু করেছে। খেলোয়াড়দের এ ধরনের পরিকল্পনা আমাদের কাছে প্রত্যাশিত ছিল না। ঘরোয়া ক্রিকেটই সব সময় মূল ভিত্তি। এর ওপর ভারতীয় ক্রিকেট দাঁড়িয়ে আছে। খেলার প্রতি আমাদের যে দৃষ্টিভঙ্গি, সেই জায়গা থেকে এটিকে কখনোই অবমূল্যায়ন করা হয়নি। ঘরোয়া ক্রিকেটই ভারতীয় ক্রিকেটের মেরুদন্ড গঠন করে এবং জাতীয় দলের ফিডার লাইন হিসেবে কাজ করে।'

তিনি আরও লিখেছেন, 'ভারতীয় ক্রিকেটের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি শুরু থেকেই পরিষ্কার, ভারতের হয়ে খেলতে আগ্রহী প্রত্যেক ক্রিকেটারকে ঘরোয়া ক্রিকেটে নিজেদের প্রমাণ করতে হবে। সেখানকার পারফরম্যান্স জাতীয় দলে নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসেবে বিবেচনা করা হবে এবং সেখানে অংশগ্রহণ না করাটা গুরুতর প্রভাব ফেলবে।'

গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দলে ছিলেন কিষান। তবে ব্যক্তিগত কারণ দেখিয়ে সেই সিরিজ থেকে নিজেকে সরিয়ে নেন এই ব্যাটার। ভারতে ফেরার কথা বলে ছুটি নিলেও এই ক্রিকেটার যান দুবাইয়ে। সম্প্রতি রঞ্জি ট্রফিতে না খেলে বিদেশে গাড়ি নিয়ে ঘুরে বেড়ানোর ছবি দিয়েছেন তিনি। সঙ্গত কারণেই তার ওপর বেশ চটেছে বিসিসিআই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে