শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

এক বছর ট্র্যাকে নেই শিরিন-ইসমাইলরা!

ক্রীড়া প্রতিবেদক
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
এক বছর ট্র্যাকে নেই শিরিন-ইসমাইলরা!

দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে প্রতিযোগিতার বাইরে শিরিন-ইসমাইলরা। ২০২৩ সালে ঘরোয়া পর্যায়ে সিনিয়র কোনো আয়োজন হয়নি মাদার অফ অল ডিসিপিস্নন হিসেবে খ্যাত অ্যাথলেটিক্সে। এমনিতেই বছরে মাত্র দুটি প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পান এ দেশের সিনিয়র অ্যাথলেটরা। কিন্তু গত বছর এর একটিও আয়োজন করতে পারেনি অ্যাথলেটিক ফেডারেশন।

সামার ও জাতীয়, সিনিয়র পর্যায়ে প্রতিবছর এই দুটি প্রতিযোগিতাতেই খেলার সুযোগ মিলে অ্যাথলেটদের। গত বছর অক্টোবর-নভেম্বরে সামার অ্যাথলেটিক্সের দুইবার বিজ্ঞপ্তি দিয়েও স্থগিত করেছে ফেডারেশন। গত বছর ৪৭তম আসর আয়োজন করেনি ফেডারেশন। সোমবার ৯-১০ ফেব্রম্নয়ারি ৪৭তম জাতীয় অ্যাথলেটিক্সের বিজ্ঞপ্তি দিয়েছে। তাতে আশাহত অ্যাথলেটরা শঙ্কায় রয়েছেন ৯-১০ ফেব্রম্নয়ারির জাতীয় চ্যাম্পিয়নশিপ সঠিক সময়ে অনুষ্ঠিত হওয়া নিয়ে। ২০২২ সালে ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল ৪৬তম জাতীয় অ্যাথলেটিক্স।

জাতীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ সাধারণত বছরের শেষদিকে হয়। ২০২৩ সালের ডিসেম্বরে এই চ্যাম্পিয়নশিপের সূচি থাকলেও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় আয়োজন করেনি ফেডারেশন। ২০২৩ সালের শেষে বা ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচনের সম্ভাব্য সূচি এটা অনেক আগে থেকেই অনুমেয়। অ্যাথলেটিক্স ফেডারেশন গুরুত্বপূর্ণ জাতীয় চ্যাম্পিয়নশিপ ডিসেম্বরের পরিবর্তে এগিয়ে এনে আয়োজন করতে ব্যর্থ হয়। জাতীয় ও সামার প্রতিযোগিতা না হওয়ায় সিনিয়র অ্যাথলেটরা প্রতিযোগিতার মধ্যে ছিলেন না। তবে জুনিয়র অ্যাথলেটরা অবশ্য দুটি বড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মাধ্যমে আয়োজিত শেখ কামাল যুব গেমস এবং অ্যাথলেটিক্স ফেডারেশন আয়োজিত শেখ কামাল আন্তঃস্কুল-কলেজ মাদ্রাসা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঘরোয়া পর্যায়ে আসর না থাকলেও গত বছর কয়েকটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছে বাংলাদেশ। এশিয়ান ইনডোর, এশিয়ান গেমসসহ কয়েকটি টুর্নামেন্টে ইংল্যান্ডে থাকা ইমরানুর রহমানই  সবচেয়ে বেশি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

ফুটবল ও ক্রিকেট বাদে অন্য সব ফেডারেশন মূলত সাধারণ সম্পাদক নির্ভর। অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু পেশায় আইনজীবী এবং খেলোয়াড় হিসেবে ছিলেন ফুটবলার। অ্যাডহক কমিটিতে সাধারণ সম্পাদকের পর তিনি টানা দুইবার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় মেয়াদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পরপর তিনি জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছিলেন। মনোনয়ন না পেয়ে নির্বাচনের সময়ও দেশের বাইরে অবস্থান করছেন। বছরের মধ্যে কয়েক মাস তিনি পারিবারিক-ব্যক্তিগত কাজে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বেশি অবস্থান করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে