শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে দল গড়েছে রংপুর রাইডার্স :সাকিব

ক্রীড়া প্রতিবেদক
  ১০ জানুয়ারি ২০২৪, ০০:০০
বসুন্ধরা স্পোর্টস কমপেস্নক্সে মঙ্গলবার অনুশীলনে নামছেন রংপুর রাইডার্সের সাকিব আল হাসান -ওয়েবসাইট

নতুন বছরের শুরুতেই নতুন পরিচয় পেয়েছেন সাকিব আল হাসান। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হয়ে সংসদ সদস্য হয়েছেন বাংলাদেশ ক্রিকেটের এই পোস্টারবয়। তবে নির্বাচনে জয়ী হওয়ার আনন্দ উপভোগের সময় পাচ্ছেন না সাকিব।

দরজায় কড়া নাড়ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আগামী ১৯ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় এই টুর্নামেন্টকে সামনে রেখে সবার আগে অনুশীলন শুরু করেছে রংপুর রাইডার্স। মঙ্গলবার নিজেদের মাঠ বসুন্ধরা স্পোর্টস কমপেস্নক্সে অনুশীলন করেছে দলটির ক্রিকেটাররা।

গতকাল প্রথমে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে যান সাকিব। যদিও সেখানে রানিং কিংবা ব্যাটিং কিছুই করেননি। মিরপুর থেকে সরাসরি রংপুরের অনুশীলনে এসেছেন এই অলরাউন্ডার। মূলত স্থানীয় ক্রিকেটারদের নিয়ে গতকাল থেকে অনুশীলন শুরু করেছে রংপুর। যেখানে সাকিব ছাড়াও জাতীয় দলের বঁাঁ-হাতি ব্যাটার শামীম হোসেন পাটোয়ারী ও পেসার হাসান মাহমুদ অনুশীলনে ঘাম ঝরিয়েছেন। এছাড়া তাদের সঙ্গে অনুশীলন সেরেছেন হাসান মুরাদ ও আবু হায়দার রনিসহ অনেকেই।

এদিন অনুশীলন শেষ হওয়ার প্রায় দেড় ঘণ্টা পর দলের সঙ্গে যোগ দেন টাইগার দলপতি সাকিব আল হাসান। দলের সঙ্গে যোগ দিয়ে অন্য ক্রিকেটারদের সঙ্গে অনুশীলন করেন তিনি। দুপুর থেকে বিকাল পর্যন্ত লম্বা সময় ধরে অনুশীলন করেন। ব্যাট হাতে নেটে কাটান ব্যস্ত সময়।

অনুশীলন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে সাকিবের দাবি, চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই দল গড়েছে রংপুর রাইডার্স। টাইগার দলপতির ভাষ্যমতে, 'রংপুর রাইডার্স কি অন্য কোনো চিন্তা করেছে, ইয়ে (চ্যাম্পিয়ন) ছাড়া? স্বাভাবিকভাবেই তাদের দলটা ভালো আছে। আমার মনে হয়, ভারসাম্যপূর্ণ দল। একই সঙ্গে অন্য দলও শক্তিশালী। যেহেতু রংপুর রাইডার্স প্রতি বছরই চ্যাম্পিয়ন হওয়ার জন্য দল করে থাকে, এ বছরও তাদের সেটাই লক্ষ্য থাকবে।'

এদিকে গেল আসরে ফরচুন বরিশালের হয়ে খেলেছিলেন সাকিব। এবার নতুন করে রংপুর রাইডার্সে যোগ দিয়েছেন তিনি। অন্যদিকে গত আসরে রংপুরের অধিনায়ক ছিলেন নুরুল হাসান সোহান। তাই কে হচ্ছেন ফ্র্যাঞ্চাইজিটির এবারের অধিনায়ক, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এ প্রসঙ্গে সাকিবের বক্তব্য, 'এটা তো রংপুর রাইডার্স সিদ্ধান্ত দেবে। তাদের জিজ্ঞেস করলে উত্তর পাবেন। আমার মতামতের ওপর কিছু নির্ভর করে না। একটা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে সবসময় মালিকদের ওপর নির্ভর করে তারা কাকে চায়, কীভাবে চায়। সেভাবেই সবকিছু পরিকল্পনা করে।'

সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরদিনই ক্রিকেট নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন সাকিব আল হাসান। মাগুরা-২ আসন থেকে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ভোটে জয়ের রেশ না কাটতেই সোমবার ভোরে মাগুরা থেকে ঢাকায় ফিরে সাকিব অনুশীলনে নেমে পড়েন।

এত দ্রম্নত কেন? সাকিব জানান, তিনি প্রায় আড়াই মাস ধরে ক্রিকেটের বাইরে। তাই কোনো সময় নষ্ট না করে তিনি মাঠে নেমে পড়েন।

সাকিব বলেন, 'বিপিএল শুরু হচ্ছে। প্রস্তুতি নিতে হবে। প্রায় আড়াই মাসের মতো হয়েছে মাঠের বাইরে। কোনো ফিটনেসের কাজ করতে পারিনি, স্কিলের কাজ করতে পারিনি। স্বাভাবিকভাবেই তৈরি হওয়ার জন্য সময় লাগবে। এজন্য আর সময় নষ্ট করতে চাইনি।'

সোমবার থেকে সাকিবের ফেরার লড়াই শুরু হয়। মিরপুরের ইনডোরে ফিজিও-ট্রেনার-ডাক্তার ও কোচ নিয়ে চলে সাকিবের সেশন। হালকা ব্যাটিং আর রানিংয়ে কাটিয়েছেন প্রথম দিন। গতকাল থেকে শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফেরার প্রস্তুতি।

সাকিব সবশেষ খেলেন বিশ্বকাপে, নভেম্বরের শুরুতে। এই ম্যাচে পাওয়া আঙুলের চোটের কারণে সাকিব বিশ্বকাপের শেষ ম্যাচ খেলতে পারেননি। একই কারণে মিস করেন নিউজিল্যান্ডের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে সিরিজ। সঙ্গে ছিল নির্বাচনী ব্যস্ততা। এই কয়দিন যে মাঠের বাইরে ছিলেন, সাকিব কি ক্রিকেটকে মিস করেছেন?

উত্তরে সাকিব বলেন, 'ইনজুরিতে ছিলাম। তাই মিস করার কোনো সুযোগ ছিল না। মানে আমি ফিট থাকলেও তো খেলতে পারতাম না। ইনজুরিতে যেহেতু ছিলাম। মিস করার সুযোগ আসেনি সেভাবে।'

আঙুলের ব্যথা সেরে উঠলেও এখনো পুরোদমে অনুশীলন করতে পারছেন না সাকিব। জানান কিছুদিন সময় লাগবে, 'অনুশীলন শুরু করেছি। আরও কিছু দিন সময় লাগবে। বোলিং আঙুল যেহেতু, স্বাভাবিকভাবেই সময় লাগবে। তবে উন্নতি হচ্ছে ভালোই।'

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসর। প্রায় দেড় মাসব্যাপী এই টুর্নামেন্টের পর্দা নামবে ১ মার্চ। এরই মধ্যে শুরু হয়ে গেছে দলগুলোর ব্যস্ততা।

রংপুর রাইডার্স স্কোয়াড : নুরুল হাসান সোহান, শেখ মাহেদী হাসান, হাসান মাহমুদ, আজমাতউলস্নাহ ওমরজাই, নিকলাস পুরান, সাকিব আল হাসান, বাবর আজম, আহসানউলস্নাহ, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গা, রনি তালুকদার, শামীম হোসেন, রিপন মন্ডল, হাসান মুরাদ, মিশেল রিপন, ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার, ফজলে রাব্বি ও আশিকুজ্জামান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে