বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১
চারটি মহাদেশীয় আসরের মাধ্যমে চলবে ফুটবল উন্মাদনা

নতুন বছর সর্বোচ্চ টেস্ট খেলবে বাংলাদেশ

আমিনুল ইসলাম লিটন
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০
নতুন বছর সর্বোচ্চ টেস্ট খেলবে বাংলাদেশ

ঘটনাবহুল একটি বছরের বিদায়ের পর স্মৃতির পাতায় ঠাঁই করে নিচ্ছে আরও একটি বছর। সামনে এসে হাজির বহুল প্রতীক্ষিত ২০২৪। এবার চোখ রাখতে হচ্ছে নতুন বছরের দিকে। নতুন এই বছরকে নিয়ে এখন থেকেই চলছে দিন গণনা। ক্রীড়া জগতের সবচেয়ে বড় কিছু আসরের দেখা মিলবে চলতি বছরই। ক্রিকেটে থাকছে নারী এবং পুরষ বিভাগের বিশ্বকাপ।

বাংলাদেশ ক্রিকেটের জন্য যা হতে চলেছে বেশ ব্যস্ততার এক বছর। যেখানে আছে ৪০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ। নতুন বছরে অপেক্ষা করছে আরও ১৪ টেস্ট। নিজেদের ক্রিকেট ইতিহাসে এর আগে কখনোই এক বছরে এতগুলো টেস্ট ম্যাচ খেলেনি বাংলাদেশ। আগামী বছর বাংলাদেশের চেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলবে শুধু ইংল্যান্ড (১৭) ও ভারত (১৫)।

২০২৪ সালে বাংলাদেশের এফটিপিতে মোট সাতটি সিরিজের সূচি রয়েছে। এর মধ্যে ঘরের মাটিতে হবে তিনটি এবং বাকি চারটিতে বাংলাদেশকে সফর করতে হবে। এর মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ থাকছে টি২০ ফরম্যাটের। তবে টেস্ট ম্যাচের সংখ্যার দিক থেকে এবার আগের সব বছরকে ছাড়িয়ে যাচ্ছে টাইগাররা।

আন্তর্জাতিক সূচি অনুযায়ী, বিপিএলের শেষে বাংলাদেশ সফরে আসবে শ্রীলংকা। লংকানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও সমানসংখ্যক ম্যাচের টি২০ সিরিজের পাশাপাশি দুই দল দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে, যা আবার টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এপ্রিলে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে দল। দুই ম্যাচের টেস্ট সিরিজ আছে সেখানেও। যদিও সেটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ না।

জুনে বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যাবে টাইগাররা। জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে দুটি টেস্ট আছে। সেটিও টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ থাকছে না। সেই সিরিজে সাদা বলের ক্রিকেটও খেলবে তারা। এরপর পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। আগস্টে সেখানে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ দল। এরপর ভারত সফরে আছে দুটি টেস্ট। এরপর টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই ম্যাচ খেলতে বাংলাদেশ সফর করবে দক্ষিণ আফ্রিকা। এরপর বাংলাদেশ দল যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। নভেম্বর-ডিসেম্বরে সেখানে দুই টেস্ট থাকবে টাইগারদের সামনে।

ফুটবলে আছে চারটি মহাদেশীয় আসর। জানুয়ারিতে এশিয়া এবং আফ্রিকা মহাদেশের ফুটবল শ্রেষ্ঠত্বের আসর। জুনে আছে ইউরো এবং কোপা আমেরিকার সূচি। একাধিক ঘরোয়া ফুটবলের সূচিতেও নজর রাখা যেতে পারে। আছে ট্রান্সফার উইন্ডো আর চ্যাম্পিয়ন্স লিগের উন্মাদনা।

আছে গ্রেটেস্ট শো অন আর্থ নামে পরিচিত হওয়া অলিম্পিক। সঙ্গে টেনিস দুনিয়ার চার গ্র্যান্ডস্স্নাম তো আছেই। উয়েফা নেশন্স লিগ, আইপিএল, বিপিএলের মতো আরও কিছু টুর্নামেন্ট মাতিয়ে রাখবে মাঠ।

২০২৪ সালের ক্রীড়া জগতের সব ব্যস্ত সূচি দেখে নেওয়া যাক এক নজর:

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে