শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৮ মাস পর অনুশীলনে মাশরাফি

দীর্ঘ ৮ মাস পেরিয়ে যাওয়ার পর অবশেষে ক্রিকেটের চেনা আঙিনায় আবার পা পড়ল মাশরাফির। ব্যক্তিগত উদ্যোগে করোনা পরীক্ষা করিয়ে তারপর মিরপুর এসেছিলেন তিনি।
ক্রীড়া প্রতিবেদক
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে মঙ্গলবার অনেকদিন পর অনুশীলন করছেন মাশরাফি বিন মর্তুজা -বিসিবি

চলতি বছর জিম্বাবুয়ের বিপক্ষে শেষবারের মতো জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে মাঠে নেমেছিলেন মাশরাফি। অধিনায়ক হিসেবে সেটাই ছিল তার শেষ সিরিজ। এরপর মার্চে ঢাকা প্রিমিয়ার লিগ বন্ধ হলে মাঠ ছেড়েছিলেন। এরপর করোনাভাইরাসের থাবায় কেটে গেছে দীর্ঘ সময়। মাশরাফি বিন মর্তুজা নিজেও আক্রান্ত হয়েছিলেন করোনায়। পরিবারের সদস্যরাও ভুগেছেন এই মহামারিতে। দীর্ঘ ৮ মাস পেরিয়ে যাওয়ার পর অবশেষে ক্রিকেটের চেনা আঙিনায় আবার পা পড়ল মাশরাফির।

বঙ্গবন্ধু টি২০ কাপের খেলায় গতকাল ছিল বিরতির দিন। মঙ্গলবার দুপুর ১২টার দিকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আসেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। ট্রেনার তুষার কান্তি হাওলাদারকে নিয়ে সোজা চলে যান একাডেমি মাঠে। সেখানে ৪ ওভার বল করেছেন তিনি। মাশরাফি যখন একাডেমি মাঠে আসেন তখন সেখানে অনুশীলন করছিল ফরচুন বরিশাল এবং গাজী গ্রম্নপ চট্টগ্রাম। জানা গেছে, ব্যক্তিগত উদ্যোগে করোনা পরীক্ষা করিয়ে তারপর মিরপুর এসেছিলেন তিনি।

মিরপুরে জৈব সুরক্ষিত বলয় থাকায় অনুশীলনের জন্য নেন আলাদা অনুমতি। করোনামুক্ত হয়েছেন আগেই। তবু সেখানে ওই সময় অনুশীলন করতে থাকা গাজী গ্রম্নপ চট্টগ্রামের খেলোয়াড়দের নিজে থেকেই কাছে আসতে বারণ করেন। বলয়ের বাইরে থাকা ট্রেনার তুষার কান্তি ছাড়া তার ১০ ফুটের মধ্যে আশপাশে ঘেঁষতে দেননি কাউকে।

ঘণ্টা খানেকের উপস্থিতিতে রানিং করে মাঝের উইকেটে বল করতে দেখা যায় মাশরাফিকে। মাশরাফির অনুশীলন সেশন দেখভাল করা ট্রেনার তুষার গণমাধ্যমকে বলেন, মূলত ম্যাচ ফিটনেস ফেরানো নিয়েই কাজ করেছেন তারা, 'আসলে ও ওর মত করে অনুশীলন করেছে করোনা-পরবর্তী। এখন ও ওজন কমিয়ে একটা অবস্থায় আসতে চায়। এ ব্যাপারে আমি সাহায্য করছি। ম্যাচ ফিটনেসের ব্যাপারে বলার মতো সময় আসেনি। ও এমনিতে বল করেছে। যেভাবে অনুশীলন করছে এভাবে অবশ্যই সে ফিট হয়ে ফিরতে পারবে। টেকনিক নিয়েতো তার তেমন কোনো সমস্যা নাই, সমস্যাটা ফিটনেসে। ফিটনেসের ব্যাপারে কাজ করলে সে ফিট হয়ে উঠবে।'

করোনায় গৃহবন্দি অবস্থায় ওজন প্রায় একশ কেজির কাছাকাছি চলে গিয়েছিল মাশরাফির। তুষার জানান এ কদিনে ১০ কেজি ওজন কমিয়ে ৮৪ কেজিতে এসেছেন মাশরাফি। অনেকটা ঝরঝরে অবস্থায় বল করেছেন পুরো রানআপে, '৪ ওভার বল করেছে ফুল রানআপে। ওর ইচ্ছের ওপরই। ও চেয়েছে তাই আমরা সাহায্য করছি।'

করোনা স্থবিরতার পর সব ক্রিকেটার খেলায় ফিরলেও মাংশপেশির চোটে পড়ায় প্রস্তুতিমূলক প্রেসিডেন্টস কাপে খেলেননি তিনি। বঙ্গবন্ধু টি২০ কাপের ড্রাফট থেকেও এই কারণে নিজেকে সরিয়ে রেখেছিলেন। তবে তাকে ড্রাফটের বাইরে রাখা হয়েছিল উন্মুক্ত। চোটে পড়া কারো বদলি হিসেবে খেলার সুযোগ আছে তার।

তুষার জানান, ম্যাচ খেলার মতো অবস্থা তৈরি করা মাশরাফির নিজের ওপর, 'ও অন্য রকম, ও মাশরাফি, অনেক কিছুই করতে পারে। এখন ওর সিদ্ধান্ত, ও খেলতে চাইলে খেলবে। ৪ ওভার বোলিংয়ের একটা ব্যাপার। এই কম ওভার যদি ও ম্যানেজ করতে পারে ম্যাচ ফিটনেস, এটা ওর ব্যাপার।'

মাশরাফির সামনে অবশ্য খেলার নিশ্চিত কোনো সূচি নেই। জানুয়ারিতে বাংলাদেশে সফর করার কথা ওয়েস্ট ইন্ডিজের। তবে দলটির বিপক্ষে ওয়ানডে থাকছে কি না তা এখনো চূড়ান্ত নয়। ওয়ানডের অধিনায়কত্ব ছেড়ে দেওয়া মাশরাফি খেলোয়াড় হিসেবে জায়গা পেতেও লড়তে হবে। এছাড়া করোনার কারণে অসমাপ্ত থাকা ঢাকা প্রিমিয়ার লিগ আবার চালু হবে কি না তা নিয়েও পরিষ্কার ধারণা নেই বিসিবির।

চলতি বঙ্গবন্ধু টি২০ কাপে ড্রাফটের বাইরে উন্মুক্ত থাকায় খেলার সুযোগ এখনো আছে তার। কোনো দল চোটে পড়া খেলোয়াড়ের বদলি হিসেবে চাইলে তাকে নিতে পারে। গাজী গ্রম্নপ চট্টগ্রামের মুমিনুল হক চোটে পড়ে ছিটকে গেছেন। তবে দলটির পেসাররা বেশ ভালো করায় একজন ব্যাটসম্যানের বদলে মাশরাফিকে নেওয়ার সম্ভাবনা ক্ষীণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে