বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

ক্রিকেটাররা ছুটিতে অনুশীলনে তামিম

ক্রিকেটাররা ছুটিতে অনুশীলনে তামিম
সবে শেষ হলো বিসিবি প্রেসিডেন্টস কাপ। ফাইনাল শেষে ক্রিকেটাররা ছুটিতে গেলেও নভেম্বরে কর্পোরেট টি২০ লিগকে সামনে রেখে মঙ্গলবার থেকে ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল -ফাইল ফটো

করোনাপরবর্তী সময়ে বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে বেশ জমজমাটভাবে শুরু হয়েছে দেশের ক্রিকেট। এই টুর্নামেন্ট শেষে সব খেলোয়াড়কে ছুটি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ছুটি না কাটিয়ে অনুশীলন শুরু করেছেন জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তাকে বল করেছেন মোহাম্মদ মিঠুন ও তাইজুল ইসলাম।

রোববার ফাইনাল শেষেই সব ক্রিকেটারকে ১৫ দিনের ছুটি দিয়েছে বিসিবি। কিন্তু এই সময়টা বাসায় বসে কাটাতে চান না তামিম ইকবাল। তাছাড়া ব্যাট হাতে প্রেসিডেন্টস কাপটা একেবারেই ভালো যায়নি তার। এই টুর্নামেন্টে ৪ ম্যাচ খেলে মাত্র ১০১ রান করেছেন দেশসেরা ওপেনার। বাঁহাতি এই ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংসটি ছিল ৫৭ রানের। স্ট্রাইক রেট ছিল মাত্র ৬৬.৮৮।

এই কারণে বিশ্রামের বদলে গতকাল মঙ্গলবার থেকেই অনুশীলন শুরু করেছেন তামিম। বাঁহাতি এই ব্যাটসম্যান এদিন বিসিবি একাডেমি মাঠের নেটে ব্যাটিং ঝালিয়ে নিয়েছেন। প্রায় পৌনে এক ঘণ্টা অনুশীলন করেছেন তিনি।

এদিন বেলা পৌনে ১১টায় অনুশীলন শুরু করেন তামিম। সাড়ে ১২টায় শেষ হয় তার নেট সেশন। সেখানে তাকে বল করেছেন মোহাম্মদ মিঠুন এবং তাইজুল ইসলাম। এছাড়া একজন থ্রোয়ারও ছিলেন।

নভেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু হবে কর্পোরেট টি২০ লিগ। এই প্রতিযোগিতার জন্য নিজেকে প্রস্তুত রাখতেই সবার আগে অনুশীলন শুরু করলেন তামিম।

গত রোববার প্রেসিডেন্টস কাপের ফাইনাল শেষে গণমাধ্যমকে নাজমুল হাসান পাপন জানিয়েছেন, নভেম্বরের ১৫ তারিখেই লিগ শুরুর আশা তাদের। অবশ্য সূচি একটু পেছানোর গুঞ্জনও শোনা যাচ্ছে। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী টুর্নামেন্টে দল হবে পাঁচটা।

'ওয়ানডে টুর্নামেন্ট ছিল তিনটা দলের, এখন হবে পাঁচটা দল। এখন পর্যন্ত আমাদের সিদ্ধান্ত হচ্ছে সব লোকাল ক্রিকেটারদের দিয়ে টুর্নামেন্ট আয়োজন করা। পাঁচটা টিম নিয়ে করবো, তাহলে আরও বেশ কিছু ছেলে সুযোগ পাবে। আরও মিনিমাম ৩০ জন ছেলে টি২০ লিগে আসবে। এটা চ্যালেঞ্জিং। ইনশাআলস্নাহ আমরা এই টুর্নামেন্টটা করব নভেম্বরের ১৫ তারিখ থেকে।'

করোনার মহামারির কারণে বদলেছে পরিস্থিতি। তাই এ বছর বিপিএল আয়োজনের চিন্তা থেকে সরে এসেছে বিসিবি। কথা উঠেছে কর্পোরেট লিগে বিদেশি ক্রিকেটারদের খেলানো প্রসঙ্গে। তবে বিসিবি চাইছে দেশের ক্রিকেটারদের নিয়েই এই লিগ আয়োজন করতে।

'বিদেশি ক্রিকেটার আমরা রাখতে চাচ্ছি না। এই মুহূর্তে এটাতে না। সবচেয়ে বড় কথা কী, বিদেশি ক্রিকেটার আনতে গেলে ব্যাটসম্যানই পাচ্ছি সব। ব্যাটসম্যান এনে লাভটা কী। আমাদের তেমন কোনো লাভ হচ্ছে না, কর্পোরেট হাউসের লাভ হলে হতে পারে। আমরা ভালো বোলারও চাই। ভালো ভালো বোলারররা আসুক, ফাস্ট বোলাররা আসুক, স্পিন বোলররা আসুক। আমাদের ব্যাটসম্যানরা খেলুক। ওরকম যেহেতু পাওয়া যাচ্ছে না তাই আগ্রহ নেই।'

এদিকে আসন্ন কর্পোরেট টি২০ লিগকে সামনে রেখে ঢাকায় আসছেন সাকিব আল হাসান।

শ্রীলংকা সফরকে সামনে রেখে দেশে ফিরে অনুশীলন শুরু করেছিলেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার সাকিব আল হাসান। তবে সফরটি স্থগিত হয়ে যাওয়ায় আবারও যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফিরে যান তিনি। নভেম্বরে শুরু হতে যাওয়া কর্পোরেট টি২০ লিগে টাইগার অলরাউন্ডারের খেলার কথা রয়েছে। এ উদ্দেশ্যে আগামী মাসের প্রথম সপ্তাহেই দেশে পা রাখবেন এই ক্রিকেটার।

পাঁচ দলের এই কর্পোরেট লিগে দেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা অংশ নেবেন। সাকিবের উপর আইসিসি আরোপিত নিষেধাজ্ঞা শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার। ফলে এই টি২০ টুর্নামেন্ট দিয়েই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন তিনি। জানা গেছে কর্পোরেট লিগে সাকিবকে রেখেই স্কোয়াড গঠন করছেন নির্বাচকরা।

সাকিবের ঘনিষ্ঠ সূত্র দেশের এক সংবাদমাধ্যমকে জানিয়েছে, নভেম্বরের প্রথম সপ্তাহে দেশে পা রাখবেন সাকিব। বিশ্রাম-পর্ব শেষে হোম অব ক্রিকেটখ্যাত মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন শুরু করবেন তিনি। নিষেধাজ্ঞা পাওয়ার পর এবার প্রথম বিসিবির অবকাঠামোগত সুবিধা ভোগ করতে পারবেন টাইগার অলরাউন্ডার। এর আগে গত সেপ্টেম্বরে বিকেএসপিতে নিবিড় অনুশীলন করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে