শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭

বৃহৎ পরিসরে হবে স্বাধীনতা কাপ

বৃহৎ পরিসরে হবে স্বাধীনতা কাপ

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ দেশের ফুটবল। চলতি মাসে নির্বাচন হওয়ার পর বেশ দ্রম্নততার সঙ্গেই নতুন ফুটবল মৌসুমের ক্যালেন্ডার তৈরি করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নবগঠিত কমিটি। সূচি অনুযায়ী ফেডারেশন কাপ দিয়েই ২০২০-২১ পেশাদার ফুটবল লীগ মৌসুম শুরু হবে। আগামী ১৯ ডিসেম্বর টুর্নামেন্টটি শুরু হবে।

নভেম্বরে অমীমাংসিত নারী লিগ দিয়ে ফিরছে বাংলাদেশের ঘরোয়া ফুটবল। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে শুরু ফেডারেশন কাপ। আর সব ঠিক থাকলে জানুয়ারিতে বসছে প্রিমিয়ার লিগের ১৩তম আসর। বাকি থাকে কেবল স্বাধীনতা কাপ। যা নিয়ে থাকছে এবার চমক।

স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে প্রিমিয়ার লিগের ক্লাব ও সার্ভিসেস দলগুলোকে নিয়ে বৃহৎ পরিসরে আয়োজিত হবে স্বাধীনতা কাপ। বরাবরের মতো প্রিমিয়ার লিগের সব ক্লাব তো বটেই। সঙ্গে বিশ্ববিদ্যালয় ও সার্ভিসেস দলগুলোকে নিয়ে বৃহৎ পরিসরে হবে টুর্নামেন্ট। ৪টি ভেনু্যতে হোম-অ্যাওয়ে ভিত্তিতে হবে খেলা। ক্লাবগুলোকে হোম ভেনু্য নির্বাচনের সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

এ প্রসঙ্গে বাফুফে সাধারণ সম্পাদক বলেন, লিগের ১৩টি ক্লাবের সঙ্গে আরও ৩টি ক্লাবকে নিয়ে আমরা বড় ভাবে স্বাধীনতা কাপ করার চিন্তা করছি। খেলাগুলো টিভিতে সরাসরি দেখানো হবে।

করোনা পরিস্থিতিতে আক্রান্তের ভয় থাকায় ৪টি ভেনু্যতে হোম-অ্যাওয়ে ভিত্তিতে হবে খেলা। প্রাথমিক পর্যায়ে ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিলস্না ও নরসিংদীতে ম্যাচ গড়ানোর কথা রয়েছে। আলোচনা সাপেক্ষে ক্লাবগুলোকে হোম ভেনু্য নির্বাচনের সুযোগ দেওয়া হবে। আবু নাঈম সোহাগ আর বলেন, ভালো মাঠে আমরা খেলাগুলো আয়োজন করব। দরকার হলে ইনভেস্টও করব কিছু। এ ব্যাপারে আমাদের কোনো ছাড় থাকবে না এবার।

আগামী ১ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত খেলোয়াড়দের দলবদল অনুষ্ঠিত হবে। আগামী মৌসুমের প্রিমিয়ার লিগের জন্য নিয়ম অনুযায়ী ক্লাবগুলো সর্বোচ্চ ৪ জন বিদেশি খেলোয়াড় রেজিস্ট্রেশন করাতে পারবে। এদের মধ্যে নূ্যনতম একজন এশীয় খেলোয়াড় থাকতে হবে। এছাড়া কোনো ক্লাব কোনো খেলোয়াড়কে ছাড়তে চাইলে ৩০ অক্টোবরের মাঝেই সব সম্পন্ন করতে হবে। গত মৌসুমের খেলোয়াড়দের চুক্তির নূ্যনতম ৩৫ শতাংশ অর্থ চলতি মৌসুমে সংশ্লিষ্ট ক্লাব কর্তৃক সাইনিং মানি হিসেবে প্রদান করার নির্দেশনা দিয়েছে লিগ কমিটি।

প্রিমিয়ার লিগের ভেনু্য নির্ধারণের জন্য আপাতত ঢাকা ও এর আশপাশের মোট ৬টি স্টেডিয়াম (বঙ্গবন্ধু স্টেডিয়াম, বাংলাদেশ আর্মি স্টেডিয়াম, শহীদ বরকত স্টেডিয়াম-গাজীপুর, বিকেএসপি, মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম নরসিংদী ও কুমিলস্না জেলা স্টেডিয়াম) পর্যবেক্ষণ করছে পেশাদার লিগ কমিটি। এগুলোর মধ্য থেকেই ২০২০-২১ মৌসুমের জন্য ৩-৪টি ভেনু্য চূড়ান্ত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে