শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মুশফিক যখন লেগ স্পিনার

ক্রীড়া ডেস্ক
  ২৪ সেপ্টেম্বর ২০২০, ০০:০০
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বোলিং অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম -বিসিবি

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চলছে ক্রিকেটারদের স্কিল অনুশীলন ক্যাম্প। নেট অনুশীলনের প্রতিদিনের চেনা চিত্র পাল্টে গেল হঠাৎ। সাধারণত মূল ব্যাটসম্যানরাই পর্যায়ক্রমে ব্যাট করেন লম্বা সময় ধরে, বোলাররা সুযোগ পান সামান্য। কিন্তু মঙ্গলবার ব্যাট হাতে নেটে দেখা গেল তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেনদের। বোলারের ভূমিকায় তখন মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, সাদমান ইসলামরা! যথারীতি এখানেও সবার আগে দেখা গেল মুশফিককে। নেটে ব্যাটসম্যান যাওয়ার আগেই একা একা খানিকটা ঝালিয়ে নিলেন নিজের লেগ স্পিন!

বাদ যাননি বোলিং কোচ ওটিস গিবসনও। বিশেষ করে টেল এন্ডারদের প্রস্তুতি যথাযথভাবে করতেই মূলত বোলারদের ব্যাটিংটা গুরুত্বসহকারে করাচ্ছিলেন পেস বোলিং কোচ। এই সেশনেই উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিককে লেগ স্পিনার হয়ে উঠতে দেখা গেল। এখানেও অন্যদের অনুপ্রেরণা জুগিয়েছেন মুশফিক। ব্যাটসম্যানরা নেটে যাওয়ার আগেই ঝলক দেখা গেল তার দারুণ লেগ স্পিন।

আর এখানে বোলিং করে সম্ভবত আত্মবিশ্বাস বেড়েছে মুশফিকের। শুধু নেটে নয়, ম্যাচেরও বোলিংয়ের সাহস দেখাচ্ছেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের বোলিংয়ের ছবি দিয়ে সেটাই প্রকাশ করেছেন এই ব্যাটসম্যান। অধিনায়ক চাইলে বোলারের ভূমিকাতেও আসতে রাজি বলে জানিয়েছেন মুশফিক, 'শহরে নতুন লেগি। অধিনায়ক প্রয়োজন ?মনে করলে আমি প্রস্তুত।' পোস্টের শেষে দুটো হাসির ইমোজি যোগ করে রসিকতা বোঝালেও বোলার মুশফিককে কিন্তু প্রতিযোগিতামূলক ম্যাচেও পাওয়া গেছে।

এর আগে প্রতিযোগিতামূলক ম্যাচে মাত্র তিনবার বোলিং করেছেন মুশফিক। তিনবারই প্রথম শ্রেণির ক্রিকেটে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) উত্তরাঞ্চলের হয়ে বিসিএলে। ২০১৩ সালে মধ্যাঞ্চলের বিপক্ষে এক ইনিংসে ১০ ওভার বোলিং করে ২৩ রান দিয়ে উইকেটও পেয়েছিলেন মুশফিক। কাজী নুরুল হাসান সোহান এলবিডবিস্নউ হয়েছিলেন তার বলে। প্রতিযোগিতামূলক ক্রিকেটে মুশফিকের ওই একটিই উইকেট।

মিরপুরের অনুশীলনের নেটে মুশফিককে বোলারের ভূমিকায় দেখে আগ্রহী হয়ে উঠলেন ইমরুল-সাদমানও। দুজনে বোলিং আনন্দে মাতলেন বেশ কিছুক্ষণ। জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও বেশ কয়েকবার হাত ঘুরালেন। যদিও তাকে বোলিংয়ের চেয়ে আম্পায়ারের ভূমিকাতেই বেশি দেখা গেছে। তবে তাইজুলের ব্যাটিংয়ের সময় কোচের ভূমিকাতে ছিলেন দেশসেরা এই বাঁহাতি ওপেনার। বোলিং প্রান্তে দাঁড়িয়ে পুরোদস্তুর কোচের মতোই নির্দেশনা দিয়ে যাচ্ছিলেন তামিম। ভালো ছাত্রের মতো তাইজুলও তা অনুসরণ করছিলেন। সেটাই দূর থেকে প্রত্যক্ষ করলেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

ব্যাটিং অনুশীলনের এই ভিন্ন অভিজ্ঞতা তাসকিন আহমেদ ভাগাভাগি করলেন এভাবে, 'আজ আমাদের সব বোলারের ব্যাটিং সেশন ছিল, উপভোগ করেছি। যদিও নেটে বোলার ও থ্রোয়াররা বেশ টাফ টাইম দিচ্ছিল। কিন্তু এই চ্যালেঞ্জগুলো নেওয়া শিখতে হবে। কারণ টেল এন্ডারে ব্যাটসম্যানদের সাপোর্ট দিতে হলে, আমাদের উন্নতি করতে হবে। আমরাও চেষ্টা করছি, আগের থেকে উন্নতি হচ্ছে। আশা করি, সামনে টেল এন্ডাররা আরও ভালো করবে ব্যাটিংয়ে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113030 and publish = 1 order by id desc limit 3' at line 1