logo
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ আশ্বিন ১৪২৭

  ক্রীড়া ডেস্ক   ১৪ আগস্ট ২০২০, ০০:০০  

বার্সার সামনে আত্মবিশ্বাসী বায়ার্ন

বার্সার সামনে আত্মবিশ্বাসী বায়ার্ন
চলতি মৌসুমে যেন রীতিমতো উড়ছে বায়ার্ন মিউনিখ। গ্রম্নপ পর্বে সর্বাধিক ২৩টি গোল দিয়েছে তারা। দ্বিতীয় রাউন্ডে এসেও একই ছন্দে খেলছে জার্মানির ক্লাবটি। ইংলিশ জায়ান্ট চেলসিকে ৭-১ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে তারা। দারুণ ছন্দে আছেন বায়ার্নের পোলিশ ফরোয়ার্ড রবার্তো লেভানদোভস্কি। এই আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৩টি গোল করেছেন। আর ৪টি গোল করতে পারলে ভেঙে ফেলবেন ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডও। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের তৃতীয় কোয়ার্টার ফাইনালে আজ পর্তুগালের লিসবনে বার্সেলোনার মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ।

করোনাভাইরাসের কারণে বদলে যাওয়া পরিস্থিতিতে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ের রূপ পাল্টে গেছে। ফাইনালের আগের দুই রাউন্ড হবে এক লেগে, দর্শকশূন্য নিরপেক্ষ ভেনু্যতে। তাই কোয়ার্টার ফাইনালে বায়ার্নের বিপক্ষে লড়াইয়ে যেকোনো কিছু হতে পারে বলে মনে করেন বার্সেলোনা স্ট্রাইকার লুইস সুয়ারেজ। তার মতে, লড়াইটা হবে সমানে সমান।

আর শেষ ষোলোর ফিরতি লেগে গত শনিবার নু্য ক্যাম্পে লিওনেল মেসি, সুয়ারেজ ও ক্লেঁমো লংলের গোলে নাপোলিকে ৩-১ ব্যবধানে হারিয়ে শেষ আটে জায়গা করে নেয় বার্সেলোনা। ইতালিয়ান দলটির মাঠে প্রথম লেগ ১-১ গোলে ড্র হয়েছিল। দুই লেগ মিলে ৪-২ অগ্রগামিতায় পরের রাউন্ডে ওঠে কিকে সেতিয়েনের দল। এই নিয়ে রেকর্ড টানা ত্রয়োদশ বারের মতো ইউরোপ সেরার প্রতিযোগিতার কোয়ার্টার-ফাইনালে উঠেছে বার্সেলোনা। টানা আটবারের বেশি উঠতে পারেনি আর কোনো দল।

এই মৌসুমে এরই মধ্যে ঘরোয়া ডাবল জিতেছে বায়ার্ন। আর বার্সেলোনা লা লিগা শিরোপা হাতছাড়া করার আগে ছিটকে যায় কোপা দেল রে থেকে। আর একই দিনে শেষ ষোলোর ফিরতি লেগে নিজেদের মাঠে চেলসির বিপক্ষে ৪-১ গোলে জেতে বায়ার্ন। ইংলিশ দলটির মাঠে প্রথম লেগে ৩-০ গোলে জিতেছিল তারা। দুই লেগ মিলে ৭-১ গোলের অগ্রগামিতায় শেষ আটে জায়গা করে নেয় জার্মান দলটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে অসাধারণ ছন্দে রয়েছে বায়ার্ন মিউনিখ। শেষ ষোলোর ম্যাচেও চেলসিকে এক রকম নাস্তানাবুদ করে ছাড়ে দলটি।

আর সেই দলটির বিপক্ষে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। তবে এ ম্যাচে জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী দলের অন্যতম সেরা খেলোয়াড় ফ্রাঙ্কি ডি ইয়ং, 'আমরা অন্যতম ফেভারিট, তবে বার্সা সবসময়ই থাকে। অনেকবারই আমরা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের খুব কাছে ছিলাম। দলটি বেশ আত্মবিশ্বাস নিয়েই লিসবনে যাচ্ছে। দারুণ কিছু খেলোয়াড় নিয়ে আমরা পৃথিবীর সেরা একটি দল। আমাদের ইতিবাচক শক্তি রয়েছে এবং দলের সবাই ভালো অনুভব করছে।'

এদিকে গোলের পর গোল করে চলেছেন রবার্তো লেভানদোভস্কি। মৌসুমজুড়ে যেকোনো প্রতিপক্ষের জন্যই হয়ে উঠেছেন দুর্ভাবনার কারণ। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখ-বার্সেলোনা ম্যাচের আগেও তাই ঘুরেফিরে আসছে তার নাম। তবে, বার্সেলোনা শুধু এই পোলিশ স্ট্রাইকারকে নিয়ে ভাবছে না বলে জানিয়েছেন দলটির ফরোয়ার্ড আতোঁয়ান গ্রিজমান বলেন, 'শুধু লেভানদোভস্কি নয়, পুরো বায়ার্নকে নিয়েই ভাবছেন তারা। তাইতো বায়ার্ন মানে শুধু লেভানদোভস্কি নয়। উইঙ্গাররা আক্রমণে অনেক এগিয়ে যায়। মুলার, জিনাব্রিও খুব ভালো... লেভানদোভস্কি অনেক গোল করছে। তবে যেকোনো জায়গা থেকে বিপদ আসতে পারে।'

তবে বার্সেলোনার জন্য স্বস্তির খবর হচ্ছে লিওনেল মেসি চোট কাটিয়ে ফিরেছেন। আজকের ম্যাচে আর্জেন্টাইন খুদে জাদুকরের কাঁধে ভর করে শেষ চারে স্প্যানিশ জায়ান্টরা জায়গা করে নিলে তাতে অবাক হওয়ার কোনো কারণ নেই।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে