logo
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ আশ্বিন ১৪২৭

  ক্রীড়া ডেস্ক   ১১ আগস্ট ২০২০, ০০:০০  

আইসিসির মনোনয়ন পাচ্ছেন না সৌরভ

আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচনের দৌড়ে এতদিন ছিলেন ইসিবির সাবেক প্রধান কলিন গ্রেভস। অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা এবং উইন্ডিজের প্রধান ডেভ ক্যামেরন এবং দ. আফ্রিকার ক্রিস নেনজানি আগ্রহ প্রকাশ করেছেন।

আইসিসির মনোনয়ন পাচ্ছেন না সৌরভ
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান পদে মনোনয়ন চূড়ান্ত হওয়ার কথা ছিল গত মে মাসে। তবে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারিতে টি২০ বিশ্বকাপসহ আইসিসির কয়েকটি মেগা ইভেন্ট স্থগিত হয়ে যাওয়ায় চেয়ারম্যান পদে নির্বাচন প্রক্রিয়াও গেছে পিছিয়ে।

দ্বিতীয় মেয়াদে আইসিসির চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করা শশাংক মনোহরকে আগস্ট পর্যন্ত দায়িত্ব চালিয়ে নিয়ে যাওয়ার এখতিয়ার আইসিসির বোর্ড সভায় দেওয়া হলেও গত ১ জুলাই তিনি বিশ্বক্রিকেটের সর্বোচ্চ সংস্থা থেকে পদত্যাগ করলে অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে সিঙ্গাপুরের ইমরান খাজাকে দেওয়া হয়েছে নির্বাচন-পূর্ববর্তী দায়িত্ব।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির নাম চেয়ারম্যান পদে প্রার্থিতা আসায় প্রথম দফায় আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচনের তারিখ পিছিয়েছে। দক্ষিণ আফ্রিকা লিজেন্ডারি অধিনায়ক গ্রায়েম স্মিথ তাকে সমর্থন করে বিবৃতিও দিয়েছিলেন। তবে বিসিসিআই অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে তার এবং সেক্রেটারি জয় শাহর মেয়াদ ইতোমধ্যে শেষ হওয়ায় বিসিসিআইর আবেদনে গঠনতন্ত্র সংশোধনে ভারতের হাইকোর্ট আগামী ১৭ আগস্ট শুনানির তারিখ ধার্য করেছে। ফলে কুলিং পিরিয়ডে থাকা সৌরভ গাঙ্গুলির আইসিসি চেয়ারম্যান পদে নির্বাচনের সম্ভাবনা আর নেই।

সৌরভ যখন নির্বাচনে প্রার্থী হতে পারছেন না, তখন পরিস্থিতির মুখে আর বিলম্ব না করে সোমবার আইসিসির বোর্ড সভায় পরবর্তী চেয়ারম্যান নির্বাচনে প্রার্থিতা মনোনয়নের দিন ধার্য হয়েছে। ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই এ তথ্য দিয়েছেন বিসিসিআইর এক সিনিয়র কর্মকর্তা- আজকের (সোমবার) সভায় এজেন্ডা শুধু একটাই। চেয়ারম্যান মনোনয়নের প্রক্রিয়া। মনোনয়নের পর সাধারণত দুই সপ্তাহ সময় পাওয়া যাবে।'

আইসিসির চেয়ারম্যান নির্বাচনে ভোট দিতে পারবেন ১৭ জন। ১২টি পূর্ণ সদস্য দেশের প্রধান, তিনটি সহযোগী সদস্য (মালয়েশিয়া, স্কটল্যন্ড, সিঙ্গাপুর), আর অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান এবং ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর। আইসিসির সিইও মানু সাহানীর ভোটাধিকার নেই এতে।

নির্বাচিত হতে হলে দু-তৃতীয়াংশ ভোট দরকার হবে। আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচনের দৌড়ে এতদিন ছিলেন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিবি) সাবেক প্রধান কলিন গ্রেভস। তবে বিশ্বক্রিকেটের সর্বোচ্চ শাসক সংস্থা আইসিসির চেয়ারম্যান পদে নির্বাচনের দৌড়ে অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান ডেভ ক্যামেরন এবং দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ক্রিস নেনজানি আগ্রহ প্রকাশ করেছেন বলে পিটিআই জানিয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে