বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১
শিশুকন্যা অ্যাডভোকেসি ফোরামের প্রতিবেদন

আট মাসে ধর্ষণের শিকার ২২৪ কন্যাশিশু, হত্যা ৮১

আত্মহত্যা করেছে ১৩৩ জন কন্যাশিশু যৌন হয়রানি ও নির্যাতনের শিকার ২৮ রহস্যজনক মৃতু্য হয়েছে ২০ জনের
যাযাদি ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
আট মাসে ধর্ষণের শিকার ২২৪ কন্যাশিশু, হত্যা ৮১

গত ৮ মাসে ২২৪ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। ৮১ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। আত্মহত্যা করেছে ১৩৩ জন কন্যাশিশু। পানিতে ডুবে মারা গেছে ১৮৭ জন কন্যাশিশু।

'কন্যাশিশুর পরিস্থিতি পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন' শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় জাতীয় শিশুকন্যা অ্যাডভোকেসি ফোরাম। মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজনে সহযোগিতা করে এডুকো বাংলাদেশ। অনুষ্ঠানে প্রতিবেদন উপস্থাপন করেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের ন্যাশনাল কো-অর্ডিনেটর সৈয়দা আহসানা জামান।

জাতীয় শিশুকন্যা অ্যাডভোকেসি ফোরাম বলছে, তারা ২৪টি জাতীয় দৈনিক, ৪৫টি স্থানীয় দৈনিক ও ৫টি অনলাইন গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত গত ৮ মাসে মোট ২২৪ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। এমনকি এক বছর বয়সের শিশুরাও এই জঘন্যতম অপরাধের শিকার হয়েছে। এর মধ্যে বেশ কিছু ঘটনা নিকটাত্মীয়ের মাধ্যমে সংঘটিত হয়েছে। এছাড়া ৩২ জন কন্যাশিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৮ মাসে মোট ২৮ জন কন্যাশিশু যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছে। তারা পথে-ঘাটে, যানবাহনে, বাজারে, পাবলিক পেস্নসে, এমনকি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বাসাবাড়িতে হরহামেশা যৌন নিপীড়নের শিকার হচ্ছে।

প্রতিবেদন বলছে, গত ৮ মাসে ১৩৩ জন কন্যাশিশু আত্মহত্যা করেছে। এর পেছনে মূলত যে কারণগুলো কাজ করেছে, তা হলো হতাশা, পারিবারিক মতানৈক্য বা দ্বন্দ্ব, প্রেমে প্রত্যাখ্যাত হওয়া, যৌন নির্যাতন ও ধর্ষণ।

এই সময় ৮১ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এর অন্যতম কারণ ছিল পারিবারিক দ্বন্দ্ব, শত্রম্নতার জের, ধর্ষণ বা যৌন নির্যাতন ইত্যাদি।

অপহরণ ও পাচারের শিকার হয়েছে ১৯ জন কন্যাশিশু। গৃহশ্রমিক নির্যাতনের ঘটনা ঘটেছে ১০টি। এর মধ্যে পাঁচজন শারীরিক নির্যাতনের শিকার হয়েছে। একজনকে নির্যাতনের পর হত্যা করা হয়েছে। চারজন যৌন নির্যাতনের শিকার হয়েছে। ২০ জন কন্যাশিশুর রহস্যজনক মৃতু্য হয়েছে। কিন্তু কেন মৃতু্য হয়েছে, এ সম্পর্কে স্পষ্ট কোনো কারণ বা ব্যাখ্যা পাওয়া যায়নি।

১৮৭ জন কন্যাশিশুর পানিতে পড়ে মৃতু্যবরণের তথ্য পাওয়া গেছে। জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের ন্যাশনাল কো-অর্ডিনেটর সৈয়দা আহসানা জামান বলেন, অন্য সময়ের তুলনায় গত আট মাসের মিডিয়া মনিটরিংয়ের (গণমাধ্যম পর্যবেক্ষণ) চিত্র দেখলে কিছুটা স্বস্তিবোধ হতে পারে। আসলে নির্বাচন ও বৈষম্যবিরোধী আন্দোলনের কারণে এই সময়ে গণমাধ্যমে নারী ও কন্যাশিশুসংক্রান্ত ইসু্যগুলো অপেক্ষাকৃত কম গুরুত্ব পেয়েছে। তাই এবার সহিংসতার চিত্র কিছুটা কম। তারা দৃঢ়ভাবে বলতে বা বিশ্বাস করতে পারেন না যে, নারী ও কন্যাশিশুরা ভালো আছে, সহিংসতা কমে গেছে।

সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি বদিউল আলম মজুমদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী। অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সহসভাপতি শাহীন আকতার, গুড নেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাঈনুদ্দিন মাইনুল, এডুকো বাংলাদেশের চাইল্ড রাইটস অ্যান্ড প্রটেকশন বিশেষজ্ঞ মো. শহীদুল ইসলাম ও এডুকো বাংলাদেশের পলিসি অ্যান্ড অ্যাডভোকেসির ব্যবস্থাপক হালিমা আক্তার প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে