সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ডেঙ্গুতে ৬ মৃতু্য, একদিনে সর্বোচ্চ রোগী ভর্তি চট্টগ্রামে কেড়ে নিল যুবকের প্রাণ

যাযাদি ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবে বেড়েছে মশারির চাহিদা। চাহিদা মেটাতে মশারি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগর। ছবিটি রোববার নারায়ণগঞ্জের ভুলতা গাউছিয়ার একটি কারখানা থেকে তোলা -ফোকাস বাংলা

ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে একদিনে আরও ৬ জনের মৃতু্যর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, যা একদিনে সর্বোচ্চ। এর আগে ১৮ সেপ্টেম্বর ৬ জন মারা গিয়েছিল। এছাড়া এ সময়ে ডেঙ্গু শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯২৬ জন, যা চলতি বছর একদিনে হাসপাতালে ভর্তি রোগীর মধ্যেও সর্বোচ্চ। এর আগে গত বৃহস্পতিবার ৮৮৭ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল। যা ছিল একদিনে সর্বোচ্চ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে ভর্তি রোগীদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ৩২৬ জন, ঢাকা বিভাগে ১৮৬ জন, চট্টগ্রামে ১৫১ জন, বরিশালে ৬৫ জন, খুলনায় ১০১ জন, ময়মনসিংহে ১৮ জন রাজশাহী বিভাগে ৪৬ জন এবং রংপুর বিভাগে ৩৩ জন রোগী ভর্তি হয়েছে। গত একদিনে সিলেট বিভাগে কোনো রোগী ভর্তি হয়নি।

এ বছর মোট ভর্তি রোগীদের মধ্যে সবচেয়ে বেশি ১০ হাজার ৭১৯ জন ভর্তি হয়েছেন ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার হাসপাতালে।

এছাড়া ঢাকা বিভাগে ২৫৬৪ জন, ময়মনসিংহ বিভাগে ৫০৭ জন, চট্টগ্রাম বিভাগে ৫৬২৮ জন, খুলনা বিভাগে ১৮০৪ জন, রাজশাহী বিভাগে ৩৬১ জন, রংপুর বিভাগে ২১১ জন, বরিশাল বিভাগে ২২২৯ জন এবং সিলেট বিভাগে ১১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে ২৮২২ জন রোগী।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃতু্য হয়েছে ঢাকা বিভাগের হাসপাতালে, ৯৪ জন। এছাড়া ময়মনসিংহ বিভাগে ১ জন, চট্টগ্রাম বিভাগে ১৯ জন, খুলনা বিভাগে ৫ জন এবং বরিশাল বিভাগের বিভিন্ন হাসপাতালে ১২ জনের মৃতু্য হয়েছে।

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত কারও মৃতু্য হয়নি।

চট্টগ্রামে কেড়ে নিল যুবকের প্রাণ

এদিকে, চট্টগ্রাম বু্যরো জানায়, নগরীতে ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই উদ্বেগজনক হয়ে উঠছে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আবুল হোসাইন নামে (৩৭) নামে এক যুবকের মৃতু্য হয়েছে। এ নিয়ে চলতি বছর চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৩ জনের মৃতু্য হয়েছে। এর মধ্যে সেপ্টেম্বরে মারা গেছে ৮ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

রোববার দুপুরে চট্টগ্রাম জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ডেঙ্গুতে মৃতু্য হওয়া যুবকের নাম আবুল হোসাইন। তিনি নোয়াখালীর সেনবাগের বাসিন্দা। গত ১০ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার মারা যান তিনি। মৃতু্যর কারণ হিসেবে উলেস্নখ করা হয়েছে 'অ্যাকিউট রেসপিরেটরি ডিসট্রেস সিনড্রোম ও ডেঙ্গু শক সিনড্রোম'।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে আরও ৭২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে সরকারি হাসপাতালে ৪৭ জন ও নগরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ২৫ জন চিকিৎসাধীন আছেন।

এর আগে ১৬ সেপ্টেম্বর ডেঙ্গু আক্রান্ত এক নারীর মৃতু্যর খবর জানায় সিভিল সার্জন কার্যালয়।

এদিকে, চলতি বছরের ২২ সেপ্টেম্বর পর্যন্ত মারা গেছে মোট ১৩ জন। এদের মধ্যে ৩ পুরুষ, ৮ নারী এবং ২ শিশু। এ নিয়ে সেপ্টেম্বরে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫৩ জনে। এর মধ্যে জানুয়ারিতে ৬৯, ফেব্রম্নয়ারিতে ২৫, মার্চে ২৮, এপ্রিলে ১৮, মে মাসে ১৭, জুনে ৪১ এবং জুলাইয়ে ১৯৮ ও আগস্টে ২০২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

উলেস্নখ্য, চট্টগ্রামে ২০২১ সালে ২৭১, ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ এবং ২০২৩ সালে ১৪ হাজার ৮৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। আর আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর সংখ্যা ২০২১ সালে ৫, ২০২২ সালে ৪১ এবং ২০২৩ সালে ১০৭ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে