রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১
চেন্নাই টেস্ট

হারের ব্যবধান কমাতে লড়ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
চেন্নাই টেস্টের তৃতীয় দিন ভারতের বিপক্ষে অপরাজিত ৫১ রানের ইনিংস খেলার পথে ব্যাট করছেন নাজমুল হোসেন শান্ত -ওয়েবসাইট

পঞ্চম দিনের শেষ সেশন পর্যন্ত খেলতে চায় বাংলাদেশ। দেশ ছাড়ার আগে গণমাধ্যমে এমনটাই জানিয়েছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। কিন্তু ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে যেটা প্রায় অসম্ভব মনে হচ্ছে। সময়ের হিসেবে বাকি দুই দিন। জয়ের জন্য বাংলাদেশকে গড়তে হবে বিশ্ব রেকর্ড। এখনো প্রয়োজন ৩৫৭ রান। হাতে রয়েছে ৬ উইকেট।

শনিবার চেন্নাইয়ের এম চিদাম্বারাম স্টেডিয়ামে ৫১৫ রানের বড় লক্ষ্য তাড়ায় নেমে ৩৭.২ ওভারে ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৫৮ রান তোলে বাংলাদেশ। তৃতীয় দিনশেষে ক্রিজে আছেন দুই ব্যাটার সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত। সাকিব ৮ রানে ও ৫১ রানে অপরাজিত আছেন অধিনায়ক শান্ত। হারের ব্যবধান কমাতে তারা লড়ে যাছেন।

৫১৫ রানের লক্ষ্যে ব্যাট করা বাংলাদেশের শুরুটা ভালোই হয়। সাদমান ইসলাম ও জাকির হাসান উদ্বোধনী জুটিতে ৫০ রান তোলেন। এ নিয়ে টেস্টে দ্বিতীয়বার উদ্বোধনী জুটিতে ফিফটি পেলেন সাদমান-জাকির। তাদের ব্যাটে ভর করে চা বিরতিতে বাংলাদেশ গেছে বিনা উইকেটে ৫৬ রান তোলে। তবে চা বিরতির পর ইনিংস বেশিদূর টেনে নিতে পারলেন না জাকির। বুমরাহর আঘাতে ভাঙল তার সঙ্গে সাদমান ইসলামের ৬২ রানের উদ্বোধনী জুটি।

জাকিরের পর বেশিক্ষণ টিকতে পারেননি সাদমানও। দলীয় ৮৬ রানের মাথায় দ্বিতীয় উইকেটের পতন ঘটে বাংলাদেশের। অশ্বিনের করা ২২তম ওভারের তৃতীয় বলটি লিডিং এজ হয়ে শর্ট মিডউইকেটে থাকা শুভমান গিলের তালুবন্দি হন। ৬৮ বল খেলে ৩টি চারে ৩৫ রান করে ফেরেন সাদমান।

সাদমান আউট হওয়ার পর মাঠে নামেন মুমিনুল হক। ব্যাটিংবান্ধব হয়ে ওঠা উইকেটে তিনি ভালো কিছু করবেন সেটা ভেবে হয়তো বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু তাদের হতাশ করে মাত্র ১৩ রান করে সাজঘরে ফিরেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। এরপর অহেতুক শট খেলে ফেরেন আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম।

৩৪তম ওভারে করা অশ্বিনের চতুর্থ বলে ডাউন দ্য উইকেটে এসে ঝুঁকি নিয়ে মিড অফ দিয়ে শট খেললেন। সেখান থাকা লোকেশ রাহুল ডাইভ দিয়ে দারুণ দক্ষতায় বল তালুবন্দি করলেন। আম্পায়ার চেক করে দেখলেন মুশফিকের ক্যাচটি মাটিতে পড়ার আগেই লুফে নিয়েছেন রাহুল। ১১ বল খেলে ১টি চার ও ১ ছক্কায় ১৩ রান করে অশ্বিনের তৃতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন মুশফিক।

এরপর ফিফটি তুলে নেন অধিনায়ক শান্ত। সবশেষ ২০২৩ সালের নভেম্বরে করেছিলেন টেস্ট ফিফটি। অবশেষে গতকাল ভারতের বিপক্ষে চীপক টেস্টের দ্বিতীয় ইনিংসে ফিফটির দেখা পেলেন শান্ত। ৫৫ বলে ৪টি চার ও ৩ ছক্কায় ফিফটি স্পর্শ করেন এই বাঁহাতি ব্যাটার। পরবর্তীতে আলোকস্বল্পতায় ১০ ওভার বাকি থাকতেই দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা। এর আগে, রিশাভ পন্থ ও শুভমান গিলের সেঞ্চুরিতে বাংলাদেশকে ৫১৫ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দেয় ভারত। শুভমান সর্বোচ্চ ১১৯ ও পান্ত ১০৯ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর

ভারত ১ম ইনিংস: ৩৭৬

বাংলাদেশ ১ম ইনিংস: ১৪৯

ভারত ২য় ইনিংস: ৬৪ ওভারে ২৮৭/৪ ডিক্লে.

বাংলাদেশ ২য় ইনিংস:(লক্ষ্য ৫১৫) ৩৭.২ ওভারে ১৫৮/৪ (জাকির ৩৩, সাদমান ৩৫, শান্ত ৫১*, মুমিনুল ১৩, মুশফিক ১৩, সাকিব ৫*; বুমরাহ ৭-২-১৮-১, সিরাজ ৩.২-১-২০-০, আকাশ ৬-০-২০-০, অশ্বিন ১৫-০-৬৩-৩, জাদেজা ৬-০-২৯-০)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে