শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

এমএ মান্নান কারাগারে মুক্তি চেয়ে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার, সুনামগঞ্জ ও শান্তিগঞ্জ প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০
সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানকে বৃহস্পতিবার আটক করে জেলা সদর থানায় নিয়ে যাওয়া হয়। পরে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয় -যাযাদি

সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানকে বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় তার সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জের বাসভবন থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। সুনামগঞ্জের পুলিশ সুপার আ ফ ম আনোয়ার হোসেন খানের নেতৃত্বে ৫০-৬০ জনের একটি পুলিশের দল তাকে আটক করে সুনামগঞ্জ সদর থানায় নিয়ে আসে।

পুলিশ সুপার আ ফ ম আনোয়ার হোসেন খান তাৎক্ষণিক গণমাধ্যম কর্মীদের জানান, গেল ৪ আগস্টে সুনামগঞ্জ শহরে ছাত্র-জনতার ওপর হামলায় দায়ের করা মামলার আসামি হিসেবে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার সকালে এমএ মান্নানকে আদালতে হাজির করা হলে জেল হাজতে প্রেরণ করার নির্দেশ দেন আদালত। পরে তাকে সুনামগঞ্জ জেল হাজতে পাঠায় পুলিশ। তবে কোনো রিমান্ড চাওয়া হয়নি। তার মুক্তি চেয়ে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

গত ৪ আগস্টে ছাত্র-জনতার মিছিলে পুলিশ ও আওয়ামী লীগের হামলার ঘটনায় গুলিবিদ্ধ আহত দোয়ারাবাজার উপজেলার এরোয়াখাই গ্রামের জহুর আলীর ভাই হাফিজ আহমদ বাদী হয়ে ২ সেপ্টেম্বর ৯৯ জনের নামোলেস্নখ করে ২০০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এই মামলায় জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট ১ নম্বর ও এমএ মান্নানকে ২ নম্বর আসামি করা হয়েছে।

এদিকে শুক্রবার সকাল ১০টায় সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ বাজার চত্বরে এমএ মান্নানকে গ্রেপ্তারের প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন। এ সময় শিক্ষার্থীরা এমএ মান্নানকে নিঃশর্ত মুক্তির দাবিতে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। প্রায় ১ ঘণ্টা সড়কে যানবাহন চলাচল বন্ধ করে রাখেন তারা। এ সময় সড়কের উভয় দিকে যানজটে মানুষের দুর্ভোগ দেখে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের অবরোধ কর্মসূচি সমাপ্ত করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন।

এ সময় শিক্ষার্থীরা বলেন, এমএ মান্নান একজন সৎ, সজ্জন রাজনীতিবিদ ছিলেন, তিনি আমাদের আন্দোলনে প্রথম থেকেই সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে ছিলেন। সেই সঙ্গে হাওড়াঞ্চলের সাধারণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা নিশ্চিত করতে সুনামগঞ্জে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। আমরা এমএ মান্নানের নিঃশর্ত মুক্তির দাবিতে এই কর্মসূচি পালন করেছি। তাকে সসম্মানে মুক্তি না দিলে আগামীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা আরও বড় কর্মসূচি দেবে বলে জানান তারা।

প্রসঙ্গত, ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে এমএ মান্নান আওয়ামী লীগের দলীয় প্রার্থী হন। নির্বাচনে ধানের শীষ প্রতীকে শাহিনুর পাশা চৌধুরী ৫৬ হাজার ৪৭১ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছিলেন। এমএ মান্নান ১ লাখ ৩৩ হাজার ৫৬৬ ভোট পেয়ে সংসদ সদস্য নবনির্বাচিত হন। সেই থেকে সুনামগঞ্জ-৩ আসনে টানা ৪র্থবারের মতো গেল নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে জয়ী হয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে