রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

ডেঙ্গুতে আরও

একজনের মৃতু্য

আক্রান্ত ১৪৮

ম যাযাদি ডেস্ক

সারাদেশে গত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃতু্য হয়েছে। এই সময়ের মধ্যে দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৪৮ জন।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৪৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে চট্টগ্রাম বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১১৮ জন, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৯ জন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১১ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় সারাদেশে মোট ১২৬ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। চলতি বছরে মোট চার হাজার ৮৪২ জন ছাড়পত্র পেয়েছেন।

চলতি বছরের ২৬ জুলাই পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ৩৯৮ জন। এর মধ্যে ৬০ দশমিক ৯ শতাংশ পুরুষ এবং ৩৯ দশমিক ১ শতাংশ নারী আছেন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও একজনের মৃতু্য হয়েছে। চলতি বছরের এ যাবত ডেঙ্গুতে মোট মৃতু্যবরণ করেছেন ৫১ জন।

উলেস্নখ্য ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৭০৫ জনের মৃতু্য হয়। পাশাপাশি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মোট তিন লাখ ২১ হাজার ১৭৯ জন।

বিজিবির পাহারায়

চট্টগ্রামে চলছে

তেলবাহী ট্রেন

ম চট্টগ্রাম বু্যরো

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতির কারণে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নিরাপত্তায় চট্টগ্রাম রেল স্টেশন থেকে তেলবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে।

শুক্রবার ভোর সাড়ে ৫টায় চারটি তেলবাহী ট্রেন বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

চট্টগ্রাম-৮ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়, চট্টগ্রাম রেল স্টেশন থেকে শুক্রবার ভোর সাড়ে ৫টায় ২৪টি তেলবাহী বগিসহ একটি ট্রেন ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এরপর সকাল সাড়ে ৬টায় ১৬টি তেলবাহী বগিসহ আরেকটি ট্রেন সিলেটের উদ্দেশে রওনা হয়। এ ছাড়া সকাল ১০টায় ১২টি তেলবাহী বগিসহ একটি ট্রেন দোহাজারী এবং বেলা ১১টায় ১২টি তেলবাহী বগিসহ আরেকটি ট্রেন হাটহাজারীর উদ্দেশে চট্টগ্রাম রেল স্টেশন ত্যাগ করে। প্রতিটি ট্রেনের নিরাপত্তার দায়িত্বে রয়েছে বিজিবি চট্টগ্রামের একটি করে পস্নাটুন।

এদিকে চট্টগ্রাম মহানগরী ও জেলায় সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার চলমান কারফিউ ১২ ঘণ্টার জন্য শিথিল করেছে প্রশাসন।

যা সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিরতি দিয়ে আবারও কারফিউ বলবৎ হবে বলে জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) এবং জেলা প্রশাসন।

উলেস্নখ্য, কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা এবং দেশজুড়ে নাশকতার মধ্যে গত ১৯ জুলাই রাত থেকে সারাদেশে কারফিউ ঘোষণা করে সরকার।

স্থানীয় প্রশাসনের সিদ্ধান্তে গত বুধবার ও বৃহস্পতিবার দুইদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে