রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

গান-কবিতায় ছাত্র ও জনতা হত্যার প্রতিবাদ

যাযাদি রিপোর্ট
  ২৭ জুলাই ২০২৪, ০০:০০
ছাত্র-জনতা হত্যার প্রতিবাদে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতিবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সমাবেশ ও মিছিল করে -ফোকাস বাংলা

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ছাত্র-জনতা হত্যার প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে গান-কবিতায় এ প্রতিবাদ জানান সংস্কৃতিককর্মী, মানবাধিকারকর্মী, সামাজিককর্মী, সাংবাদিকসহ অনেকেই।

এদিন বেলা সাড়ে ১১টায় প্রতিবাদী সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর ব্যানারে গান গাইতে গাইতে মিছিল নিয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে আসেন সামাজিক ও সাংস্কৃতিক কর্মীরা। এ সময় তাদের মুখে 'বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে এ জনতা এ জনতা...,' 'রক্তের প্রতিশোধ রক্তেই নিতে হয়...,' 'কারার ওই লৌহ কপাট..., প্রভৃতি গান শোনা যায়।

এরপর জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন প্রতিবাদী গান ও কবিতা পরিবেশন করেন সমাবেশে অংশগ্রহণকারী সাংস্কৃতিককর্মীরা।

সমাবেশে গান-কবিতার পাশাপাশি বক্তারা বলেন, 'কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা অহিংস আন্দোলন করছিলেন। এ আন্দোলন নিয়ে সরকার প্রধান কটূক্তি করে উসকে দেন। আন্দোলন দমানোর জন্য তিনি নিরীহ ছাত্র-জনতার বুকে গুলি করেন। এ হত্যার বিচার আমরা চাই। এ হত্যাকান্ডের বিচার সরকারকেই নিতে হবে। যতদিন আমরা এ হত্যাকান্ডের বিচার না করতে পারব, ততদিন তাদের আত্মা শান্তি পাবে না। তাদের মা, বাবা, পরিবার শান্তি পাবে না।'

তারা আরও বলেন, আন্দোলনকারীরা শরীরে বুলেট নিয়ে হাসপাতাল থেকে হাসপাতাল ছুটেছে। আন্দোলনকারী বলে তাদের চিকিৎসা দেওয়া হয়নি। এ চিকিৎসা ব্যবস্থার ওপর ধিক্কার জানাই। যারা হত্যাকান্ডের শিকার হয়েছেন, যারা আহত হয়েছেন, যারা গ্রেপ্তার হয়েছেন তাদের হিসাব দিতে হবে।

তারা বলেন, আজকে আমাদের দেশটি শোষকদের জাতে চলে গেছে। এ লুটপাটকারীদের হাত থেকে আমাদের দেশকে রক্ষা করতে হবে। নইলে আমরা এদেশে আর অধিকার নিয়ে বাঁচতে পারব না।

এ সময় সাংবাদিক আবু সাঈদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সামিনা, পরিবেশকর্মী ড. রিজওয়ানা হাসানসহ অসংখ্য সাংস্কৃতিককর্মী উপস্থিত ছিলেন।

জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ শেষে তারা গানের মিছিল নিয়ে পল্টন মোড় অভিমুখে যাত্রা করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে