শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

জামায়াতে ইসলামীর রাজনীতি সমর্থন করি না :ফখরুল

যাযাদি রিপোর্ট
  ০৩ জুন ২০২৪, ০০:০০
জাতীয় প্রেস ক্লাবে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃতু্যবার্ষিকী উপলক্ষে রোববার আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -যাযাদি

এখনকার তরুণ প্রজন্ম লেখাপড়া করে না মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তিনি জামায়াতের রাজনীতি সমর্থন করেন না। কিন্তু তাদের রাজনীতির যে কৌশল তা বিজ্ঞানসম্মত। তিনি বলেন, ক্ষমতাসীনদের জবাবদিহিতা না থাকাতেই বেনজীরের মতো ঘটনা ঘটছে। পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ কোথায় আছেন, সরকার সেটা না জানলে সেই সরকার কি আছে? আসলে সরকারই বেনজীরকে দেশ থেকে সরিয়ে দিয়েছে।

রোববার জাতীয় প্রেস ক্লাবে জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃতু্যবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি এসব বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এখন দেশকে রক্ষা করার জন্য, স্বাধীনতাকে রক্ষা করার জন্য, গণতন্ত্রকে রক্ষা করার জন্য সবার দায়িত্ব হয়ে পড়েছে। এরা সরকার নয়, এরা বর্গি, ডাকাত, লুটেরা। এদেরকে যদি প্রতিরোধ করতে না যায় তাহলে দেশের অস্তিত্ব থাকবে না। স্বাধীন জাতি হিসেবে টিকে থাকা যাবে না। এখনকার তরুণ প্রজন্ম পড়াশোনা করে না বলে মন্তব্য করে মির্জা ফখরুল ইসলাম বলেন, 'শুধু সেস্নাগান দিয়ে রাজনীতি করলে হবে না, জেনেশুনে রাজনীতি করতে হবে। মির্জা ফখরুল বলেন, জামায়াতে ইসলামীর রাজনীতি সমর্থন করেন না। কিন্তু তাদের রাজনীতির যে কৌশল, তা অত্যন্ত বিজ্ঞানসম্মত। ঠিক কমিউনিস্ট পার্টির মতো।' এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, 'তাদের ছাত্রশিবিরের স্টাডি সেল আছে। তাদের প্রত্যেককে লেখাপড়া করতে হয়। নিজেরা বই-পত্রিকা প্রকাশ করে। জ্ঞানের চর্চা ছাড়া সফল হতে পারবেন না।'

মির্জা ফখরুল বলেন, পত্রিকা খুললে শুধু লুট আর লুট ছাড়া কিছু পাবেন না। অদ্ভুত! কারা লুট করছে? যারা এই সমাজের, রাষ্ট্রের বড় দায়িত্বে তারা করছে। সেনাবাহিনীর সাবেক প্রধান, পুলিশের সাবেক প্রধান তারা করেছে। এটা কোন সমাজ?

তিনি বলেন, এখানে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক লুট হয়ে যায়। সোনা হারিয়ে যায়, কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার রিজার্ভ নিয়ে চলে যাচ্ছে। এগুলো কল্পনাও করা যায় না। শেয়ারবাজারে রথি-মহারথিরা লুটপাট করে শেষ করে দিচ্ছে। ওদের হাত অনেক লম্বা। এদের কেউ দরবেশ, কেউ সন্ন্যাসী।

তিনি বলেন, চট্টগ্রামের একটি ব্যাংকের শাখা থেকে ১৪৯ ভরি সোনা লোপাট হয়েছে। এটাতো কিছুই না। ব্যাংক থেকে তো টনকে টন সোনা চলে যাচ্ছে, হাজার হাজার কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে। কোনো জবাবদিহিতা নেই। সব প্রতিষ্ঠানগুলো ধ্বংস করে দিয়ে রক্ষী তৈরি করেছে।

সরকার দেশকে ঋণগ্রস্ত করে ফেলেছে উলেস্নখ করে মির্জা ফখরুল বলেন, ঋণ নিয়ে ঋণ পরিশোধ করতে হবে। কিন্তু সরকার জাতির ভবিষ্যৎ প্রজন্মকে ঋণের ওপর দিয়ে রেখে যেতে চায়। এখনই মাথাপিছু ঋণের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৫৫ হাজার টাকা।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে মাহবুব আলমের সঞ্চালনায় আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী, অধ্যাপক লুৎফর রহমান, সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে