শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

ফল-মূলে ফরমালিন বিক্রিয়া করে না : সেমিনারে বক্তারা

  ৩১ মে ২০২৪, ০০:০০
ফল-মূলে ফরমালিন বিক্রিয়া করে না : সেমিনারে বক্তারা

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) উদ্যোগে বৃহস্পতিবার কর্তৃপক্ষের প্রশিক্ষণ কক্ষে নিরাপদ খাদ নিশ্চিতকরণে পুষ্টি ও পারিবারিক উত্তম অনুশীলনের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা বলেন, 'ফরমালিন অতি উদ্বায়ী পদার্থ, যার কারণে ফলমূল সংরক্ষণে ও পাকানোর ক্ষেত্রে ফরমালিনের কোনো ভূমিকা নাই। ফরমালিন প্রোটিন জাতীয় খাবারের সঙ্গে বিক্রিয়া করে। তাই সবাইকে নিয়মিতভাবে ফলমূল খাওয়ার আহ্বান জানাই।'

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) জাকারিয়া। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য ড. মোহাম্মদ মোস্তফার স্বাগত বক্তব্যে শুরু হওয়া এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. খালেদা ইসলাম।

আলোচক হিসেবে সেমিনারে আরও উপস্থিত ছিলেন- রাজধানীর মনোয়ারা হাসপাতালের পুষ্টিবিদ ও পরামর্শক ডা. উম্মে সালমা মুন্নী।

মূল প্রবন্ধ উপস্থাপনার পরপরই অনুষ্ঠিত হয় মুক্ত আলোচনা পর্ব। মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন সেক্টর থেকে আগত অতিথিরা প্রশ্ন করেন এবং বিএফএসএ চেয়ারম্যান উত্তর দেন।

সেমিনারে সভাপতিত্ব করেন- বিএফএসএ সদস্য (অতিরিক্ত সচিব) আবু নূর মো. শামসুজ্জামান। তিনি উপস্থিত সবাইকে সেমিনারে উপস্থিতির জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নিরাপদ খাদ্য আন্দোলনকে বেগবান করার জন্য সবাইকে আহ্বান করেন।

অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, নিরাপদ খাদ্যের কর্মকর্তা, খাদ্য ব্যবসায়ী, রেস্তোরাঁ মালিক সমিতির নেতা, বিভিন্ন খাদ্য প্রতিষ্ঠানের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে