শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

রেমাল :জাপানি প্রধানমন্ত্রীর শোক শেখ হাসিনাকে চিঠি

যাযাদি ডেস্ক
  ৩১ মে ২০২৪, ০০:০০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার পটুয়াখালীর সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস ডিগ্রি কলেজে ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন -ফোকাস বাংলা

ঘূর্ণিঝড় রেমালের কারণে মৃতু্য ও ক্ষয়ক্ষতির ঘটনায় শোক প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা চিঠিতে তিনি শোক প্রকাশ করেন। ঢাকায় জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে প্রধানমন্ত্রী কিশিদা বলেন, 'ঘূর্ণিঝড়ের আঘাতে বাংলাদেশে অনেক মূল্যবান প্রাণক্ষয় এবং অনেক মানুষের বাস্তুচু্যতির, বিশেষ করে দক্ষিণাঞ্চলের উপকূল এলাকার ঘটনায় আমি গভীরভাবে দুঃখিত।

জাপান সরকারের পক্ষ থেকে নিহতদের আত্মার জন্য প্রার্থনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক জানাচ্ছি।'

গত রোববার রাতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল এবং ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। সরকারি হিসাবে, ঝড়ের প্রভাবে জলোচ্ছ্বাসে, ঘর ভেঙে ও দেয়াল ধসে পটুয়াখালী, সাতক্ষীরা, ভোলা, বরিশাল, খুলনা ও চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় অন্তত ১৬ জনের মৃতু্য হয়েছে।

রেমালের আঘাতে উপকূলীয় অঞ্চলে শিশুসহ ৮৪ লাখের বেশি মানুষ ঝুঁকিতে পড়ার কথা এক বিবৃতিতে বলেছেন ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট।

দুর্যোগে ক্ষতিগ্রস্তদের প্রতি গভীর সমবেদনা জানানোর পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকার পরিস্থিতি দ্রম্নত পুনরুদ্ধার কামনা করেছেন তিনি।

জাপানের প্রধানমন্ত্রী বলেন, 'ক্ষতিগ্রস্ত এলাকার পুনরুদ্ধার কার্যক্রমে সহায়তা দেওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় কোনো প্রচেষ্টা বাকি রাখবে না জাপান সরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে