শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেতে মোংলা বন্দরের জরুরি বৈঠক

  ২৭ মে ২০২৪, ০০:০০
ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেতে মোংলা বন্দরের জরুরি বৈঠক

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় মোংলা বন্দরের সভাকক্ষে রোববার জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমানের সভাপতিত্বে বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এ সভা হয়। ঘূর্ণিঝড় রেমালের বিষয়ে সর্বশেষ সার্বিক প্রস্তুতি সম্পর্কে আলোচনা করেন চেয়ারম্যান। সভায় নিশ্চিত করা হয় মোংলা বন্দর কর্তৃপক্ষ সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

সভায় জানানো হয়- মোংলা বন্দরেধীর কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। বন্দরের সব অপারেশন কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। মোংলা বন্দরের হারবাড়িয়ায় ৩, ৫, ৭, ৯, ১১ ও বেসক্রিক ৪-এ ১টি জাহাজসহ মোট ৬টি বিদেশি জাহাজ রয়েছে। বন্দরে অবস্থানরত এসব বিদেশি জাহাজের সাথে ভিটিএমআইএস-এর মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। চ্যানেল অবস্থানরত লাইটার ভেসেল ও ড্রেজারগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

অন্যদিকে বন্দরে থাকা ২০৭১টি গাড়ি সুরক্ষার জন্য বন্দরের বিভিন্ন শেড, ওয়ার হাউজ ও কার ইয়ার্ডে রাখা হয়েছে। বন্দরের জেটি এলাকার অভ্যন্তরীণ কনটেইনার ও অন্যান্য কার্গোসমূহকে ঘূর্ণিঝড়ের প্রভাব হতে রক্ষা করতে সিঙ্গেল টায়ারে সুশৃঙ্খলভাবে সাজিয়ে বেঁধে রাখা হয়েছে। কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্টগুলোকে ইকুইপমেন্ট ইয়ার্ডে সঠিকভাবে বেঁধে রাখা হয়েছে। যাতে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত না হয়।

এছাড়া আপৎকালীন পরিস্থিতি/কোনো জাহাজ ঝড়ের কবলে পড়লে তাৎক্ষণিক মোংলা বন্দরের দুটি টাগবোট ও দুটি রেসকিউ টিম প্রস্তুত রাখা হয়। মার্চেন্ট শিপ ও নেভি শিপগুলোতে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা অব্যাহত রয়েছে।

মোংলা বন্দর এলাকার ২৪টি শিল্প প্রতিষ্ঠানের সাথে নিরাপত্তা বিষয়ক সার্বিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে