শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

ফুলেল ভালোবাসায় সিক্ত জাতীয় কবি

যাযাদি রিপোর্ট
  ২৬ মে ২০২৪, ০০:০০
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদ সংলগ্ন সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান কবি পরিবারের সদস্যরা -ফোকাস বাংলা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। শনিবার সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে বিভিন্ন শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

সকাল পৌনে ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং ফাতেহা পাঠ করেন। এছাড়া সমাধি প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ৭টার দিকে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ দলের নেতাকর্মীরা জাতীয় কবিকে ফুলেল শ্রদ্ধা জানান।

এ সময় বিএনপির সাংস্কৃতিক সম্পাদক আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল, নির্বাহী কমিটির সদস্য সাঈদ সোহরাব, জাসাসের আহ্বায়ক হেলাল খান ও সদস্য সচিব জাকির হোসেন রোকন প্রমুখ রিজভীর সঙ্গে ছিলেন।

বিএনপির পর ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগ নেতাকর্মীরা কবির সমাধিতে যান।

সেখানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এবং পরে দলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

আওয়ামী লীগ নেতাদের মধ্যে আরও ছিলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি-বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর প্রমুখ। এরপর বিভিন্ন সংগঠন কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

নজরুল সর্বকালের জন্য প্রাসঙ্গিক: ঢাবি উপাচার্য

শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য অধ্যাপক এ এস এস মাকসুদ কামাল বলেন, 'জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সারা জীবন অসাম্প্রদায়িকতা ও মানবিকতার চর্চা করেছেন এবং সাম্যবাদের পক্ষে অসংখ্য কবিতা লিখেছেন। তিনি ব্রিটিশ রাজের বিরুদ্ধে কবিতা লিখে কারাভোগ করেছেন। তিনি

মানুষের মুক্তির জন্য কথা বলেছেন, লিখেছেন। সেজন্য নজরুল সর্বকালের জন্য প্রাসঙ্গিক কবি। এই প্রাঙ্গিকতার কারণেই আমরা নজরুলকে ধারণ করি, চর্চা করি।

তিনি বলেন, 'নজরুলকে আমরা তখনই সর্বাত্মকরণে ধারণ করতে পারব, যখন আমরা জাতীয় জীবনে অসাম্প্রদায়িকতাকে সামগ্রিকভাবে প্রতিষ্ঠা করতে পারব। মানুষের মধ্যে সাম্য ও ভেদাভেদ এগুলো সমাজে সহনশীল পর্যায়ে এসেছে। কিন্তু সমাজে এখনো অসাম্প্রদায়িকতা আছে, মানুষের মুক্তির বিরুদ্ধে মানুষজন আছে।'

তিনি বলেন, 'আমরা যদি বিশ্ব সমাজকে দেখি, গাজায় আধিপত্যের নামে মানুষকে হত্যা করা হচ্ছে। সেই হত্যা করা হচ্ছে একটি গোষ্ঠীর ধর্মকে প্রতিষ্ঠিত করার নামে, তাদের আধিপত্যকে প্রতিষ্ঠিত করার নামে।

'সেজন্যে নজরুলের সাম্যের গান, তার প্রতিবাদ, তার যুদ্ধে যাওয়া আজও প্রাসঙ্গিক। আমাদের তরুণ প্রজন্মের মাঝে যদি আমরা এগুলো ছড়িয়ে দিতে পারি, তাহলেই আমরা নজরুল চর্চাকে প্রাতিষ্ঠানিক করতে পারব।

সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে উৎপাটনই হবে শ্রদ্ধা : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, 'জাতীয় কবির জন্মতিথিতে আমরা বলব, বাঙালি জাতির স্বাধিকার সংগ্রাম, আমাদের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা সংগ্রামে আমাদের প্রেরণার উৎস হচ্ছেন কবি নজরুল। যার কবিতা, গান স্বাধীনতা ও স্বাধিকার সংগ্রামে আমাদের অনুপ্রেরণা জুগিয়েছে। আমরা আজ তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।'

তিনি বলেন, 'আজকের এ দিনে বলতে চাই, আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধে বিজয়ী হয়েছি। কিন্তু সেই বিজয়কে সুসংহত করার এখনো অনেক কাজ বাকি। বিজয়কে সুসংহত করার পথে বাধা দিতে বিএনপির পৃষ্ঠপোষকতায় বাংলাদেশের কিছু সাম্প্রদায়িক অশুভ শক্তি তৎপর।

'বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা সাম্প্রদায়িকতার বিষবৃক্ষকে সমূলে উৎপাটিত করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ব, সেটিই হবে নজরুলের প্রতি আমাদের শ্রদ্ধাঞ্জলি।"

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেন, 'আজকে সারা বিশ্বে যেভাবে যুদ্ধ ও অশান্তি লেগে আছে নজরুল কিন্তু সবসময় এটার বিপক্ষে ছিলেন,? অসাম্প্রদায়িকতার পক্ষে ছিলেন তিনি, সবসময় শান্তি চাইতেন,?নজরুলের গানগুলো যদি আন্তর্জাতিকভাবে চর্চা করি, তাহলে বিশ্বকে শান্তির স্থানে নিয়ে যেতে পারব'।

প্রতিবাদের ভাষায় শৈল্পিক নৈপুণ্য দিয়ে গেছেন নজরুল: রিজভী

দেশ এখন স্বৈরতন্ত্রের রুদ্ধশ্বাস পরিস্থিতির মধ্যে আছে- উলেস্নখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, এমন পরিস্থিতিতে প্রতিটি ক্ষণ কবি নজরুল উদ্বুদ্ধ করছেন প্রতিবাদের জন্য।

'নজরুলের বিপস্নবের গান, বিদ্রোহের গান আমাদের অনুপ্রাণিত করেছে, আজও উদ্বুদ্ধ করে। আজও আমরা গণতন্ত্র হারা, অধিকার হারা এক ভয়ংকর স্বৈরতন্ত্রের রুদ্ধশ্বাস পরিস্থিতির মধ্যে আছি।

'এই পরিস্থিতির প্রতিটি ক্ষণ নজরুল আমাদের উদ্বুদ্ধ করছে প্রতিবাদের জন্য। যে প্রতিবাদের ভাষায় তিনি শৈল্পিক নৈপুণ্য দিয়ে গেছেন। প্রতিটি মুহূর্তে, প্রতিটি ক্ষণে তার কবিতা, গান এবং তার সব সাহিত্য সৃষ্টি আমাদের উদ্বুদ্ধ করছে শত নিপীড়ন নির্যাতন ভোগ করে আজকের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রতিবাদ করতে, এগিয়ে যেতে,' বলেন রিজভী।

সমাধিতে জাতীয় কবিকে শ্রদ্ধা নিবেদন করে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি, নজরুল গবেষণা কেন্দ্র, নজরুল একাডেমি, কবি কাজী নজরুল ইনস্টিটিউট, জাতীয় জাদুঘর, নজরুল চর্চা কেন্দ্র 'বাঁশরী, বাসদ, যুবলীগ, ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলসহ বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান।

নজরুল পরিবারের চাওয়া

অন্যদিকে রাষ্ট্রীয় অনুষ্ঠানে জাতীয় সঙ্গীতের পরে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের 'দুর্গম গিরি কান্তার মরু' গানটি গাইবার অনুরোধ জানিয়েছেন কবির নাতনি খিলখিল কাজী।

শনিবার সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তীতে কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে এসে কথা বলেন খিলখিল কাজী। এ সময় তার সঙ্গে ছিলেন কবির আরেক নাতনি মিষ্টি কাজী?

খিলখিল কাজী বলেন, 'জাতীয় সঙ্গীতের পরে রাষ্ট্রীয় অনুষ্ঠানে জাতীয় কবির 'দুর্গম গিরি কান্তার মরু' গানটি বাজানোর অনুরোধ জানাই। এ গানে তিনি দেশ ও মানুষের মুক্তির কথা বলেছেন, মানুষের এগিয়ে যাওয়ার কথা বলেছেন। এ গানটি নেতাজি সুভাষ চন্দ্র বসুর খুব প্রিয় ছিল। মানুষকে আলোকিত পথে নিয়ে যাওয়ার দিকনির্দেশনা দেয়'।

বিদ্রোহী কবির রচনাবলি বিশ্বের নানা ভাষায় অনুবাদের তাগিদ দিয়ে খিলখিল কাজী বলেন, 'নজরুল রচনাবলি আমাদের জাতীয় সম্পদ। এ রচনাবলি অনুবাদের মাধ্যমে পৃথিবীর সব ভাষাভাষী মানুষের কাছে পৌঁছে দেওয়া হোক।?তার রচনা অনুবাদের দায়িত্ব সরকারের। নজরুল ইনস্টিটিউটের পাশাপাশি বেসরকারিভাবেও উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের দাবি হলো, এ কাজটি দ্রম্নত করা হোক'।

এছাড়া জাতীয় কবির জন্মদিনে সরকারি ছুটি ঘোষণার দাবিও পুনরায় ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, 'প্রতি বছরই আমার একটা আবেদন থাকে যে, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি, তার জন্মদিবসে ছুটি ঘোষণা করা হোক। এটা এখনো হয়নি। কেন হচ্ছে না সেটা আমি জানি না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে