শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

যাযাদি ডেস্ক
  ২৪ মে ২০২৪, ০০:০০
বায়ুদূষণে ফের শীর্ষে ঢাকা

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বৃহস্পতিবার সকালে রাজধানী ঢাকার অবস্থান ছিল শীর্ষে। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ দিন সকাল ৮টার দিকে ঢাকার স্কোর ছিল ১৮৭। বাতাসের এই মান 'অস্বাস্থ্যকর'।

বুধবার সকাল ৯টার দিকে ঢাকার স্কোর ছিল ১০৪। সে সময় বিশ্বের ১১৯টি শহরের মধ্যে ঢাকা নবম অবস্থানে

ছিল। বাতাসের মান ছিল 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর'।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

বৃহস্পতিবার সকাল ৮টার দিকে বায়ুদূষণে ঢাকার পর দ্বিতীয় অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ১৭৭। তৃতীয় অবস্থানে থাকা মিসরের কায়রোর স্কোর ১৫৩।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে মাঝারি বা গ্রহণযোগ্য মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর মধ্যে আছেন বয়স্ক, শিশু, অসুস্থ ব্যক্তি ও অন্তঃসত্ত্বা। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা অস্বাস্থ্যকর বাতাস। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে খুবই অস্বাস্থ্যকর বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে দুর্যোগপূর্ণ বা ঝুঁকিপূর্ণ ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে। এছাড়া ঘরের বাইরে ব্যায়াম না করার পরামর্শও দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে