শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

সম্ভাবনা কাজে লাগিয়ে এগিয়ে চলছে মোংলা বন্দর

  ২৩ মে ২০২৪, ০০:০০
সম্ভাবনা কাজে লাগিয়ে এগিয়ে চলছে মোংলা বন্দর

২০২৩-২৪ অর্থবছরের এপ্রিল মাস পর্যন্ত মোংলা বন্দর কর্তৃপক্ষের আয়-ব্যয়ের সংক্ষিপ্ত সার:

ক) জাহাজ আগমন: চলতি বছরের এপ্রিল মাসে মোট ৬৩টি জাহাজ এসেছে। অন্যদিকে ২০২৩ সালের এপ্রিলে মোট ৫২টি জাহাজ এসেছিল অর্থাৎ গত বছরের এপ্রিল মাসের তুলনায় এ বছরের এপ্রিল মাসে মোট ১১টি জাহাজ বেশি এসেছে।

খ) কার্গো হ্যান্ডলিং: চলতি বছরের এপ্রিল মাসে ৬ দশমিক ৩৭ লাখ মেট্রিক টন কার্গো হ্যান্ডল করা হয়েছে; অন্যদিকে ২০২৩ সালের এপ্রিলে ৪ দশমিক ৬৭ লাখ মেট্রিক টন কার্গো হ্যান্ডল করা হয়েছিল। অর্থাৎ, এ বছরের এপ্রিলে ১ দশমিক ৭০ লাখ মেট্রিক টন কার্গো বেশি হ্যান্ডল করা হয়েছে।

গ) কন্টেইনার হ্যান্ডলিং: চলতি বছরের এপ্রিলে মোট ২১৮৯ টিইইউজ কন্টেইনার হ্যান্ডল করা হয়েছে। অন্যদিকে ২০২৩ সালের এপ্রিল মাসে মোট ১৮২২ টিইইউজ কন্টেইনার হ্যান্ডল করা হয়েছিল। অর্থাৎ, এ বছরের এপ্রিল মাসে ৩৬৭ টিইইউজ কন্টেইনার বেশি হ্যান্ডল করা হয়েছে।

ঘ) রাজস্ব আয় : চলতি বছরের এপ্রিল মাসে মোট ২৪ কোটি ১৪ লাখ ৫৩ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। অন্যদিকে ২০২৩ সালের এপ্রিল মাসে মোট ২০ কোটি ১২ লাখ ৬১ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছিল। অর্থাৎ, এ বছরের এপ্রিল মাসে ৪ কোটি ১ লাখ ৯২ হাজার টাকা রাজস্ব বেশি আদায় হয়েছে। এপ্রিলে মোট ৮টি কন্টেইনার জাহাজ এসেছে যা মোংলা বন্দরের ইতিহাসে এক অনন্য রেকর্ড।

উলেস্নখ্য, ২০২৩-২৪ অর্থবছরের এপ্রিল পর্যন্ত বন্দরে মোট ৭২৬টি জাহাজ এসেছে; অন্যদিকে ২০২২-২৩ অর্থবছরের এপ্রিল পর্যন্ত মোট ৭০৮টি জাহাজ এসেছিল। অর্থাৎ, গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত মোট ১৮টি জাহাজ বেশি এসেছে। চলতি অর্থবছরের সবক'টি সূচকে এখন পর্যন্ত সন্তোষজনক বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

২২ মে বন্দরের জেটিতে একসঙ্গে তিনটি জাহাজ রয়েছে, একটি কন্টেইনার জাহাজ, একটি গাড়ির জাহাজ ও একটি কার্গো জাহাজ রয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে