শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ১৬ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

'৭ জুনের মধ্যে পোশাকশ্রমিকদের বেতন-বোনাস'

\হযাযাদি রিপোর্ট

৭ জুনের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের বেতনসহ ঈদুল আজহার বোনাস পরিশোধ করা হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। বুধবার রাজধানীর বিজয়নগরে শ্রমভবনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আরএমজি সেক্টর সংক্রান্ত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ সভা শেষে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ঈদুল আজহার আগে ৭ জুনের মধ্যে বেতনসহ ঈদ বোনাস পরিশোধ করা হবে। বৈঠকে শ্রমিকদের পক্ষ থেকে দাবি জানানো হলে মালিকপক্ষ তা মেনে নেন। ঈদুল আজহার ছুটির বিষয়ে তিনি জানান, ১৩ জুন থেকে শিল্প-কারখানা ছুটি হবে। তবে তৈরি পোশাক শিল্পের পরিস্থিতি পর্যালোচনা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে ছুটির বিষয়টি নির্ধারণ করা হবে। এবারো তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের ছুটি বেশি হবে।

সভায় শ্রমসচিব মাহবুব হোসেনসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা ছিলেন।

মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির ৬ দাবি

\হযাযাদি ডেস্ক

সরকারি নিয়মে বাড়ি ভাড়া, পূর্ণাঙ্গ উৎসব বোনাস, চিকিৎসা ভাতা, সরকারি শিক্ষকদের অনুরূপ এমপিওভুক্ত শিক্ষকদের পেনশনে অন্তর্ভুক্তকরণসহ ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি। বুধবার এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয় বলে বুধবার জানিয়েছেন তারা।

আগামী ২৩ মে এ ৬ দাবি সম্বলিত একটি স্মারকলিপি শিক্ষামন্ত্রীকে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক মো. নূরে আলম বিপস্নব। সভায় নেতারা বলেন, সরকারি নিয়মে বাড়ি ভাড়া, পূর্ণাঙ্গ উৎসব বোনাস, চিকিৎসা ভাতা প্রদান করলে বেতনবৈষম্য অনেকটা কমে আসবে এবং শিক্ষাব্যবস্থা জাতীয়করণের কাজ আরও সহজ হবে। ইনডেক্সধারীদের বদলি হলে তারা তাদের নিজ নিজ জেলায় গিয়ে পাঠদান করাবেন। পরিবার-পরিজন নিয়ে থাকতে পারবে। বেতন ভাতা কম বলে নিজ এলাকায় শিক্ষকদের কার্যক্রম পরিচালনা করলেই ভালো হয়। তাছাড়া এক জায়গায় দীর্ঘদিন চাকরি করাও সমীচীন নয়।

ধর্ষণের পর হত্যা

২ ধর্ষকের ফাঁসি

ম স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার

মৌলভীবাজারের রাজনগর উপজেলায় এক কিশোরীকে ধর্ষণের দায়ে দুইজনের ফাঁসির আদেশ দিয়েছেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। এ সময় আদালতে উপস্থিত ছিলেন আসামি আবারক মিয়া ও জয়নাল মিয়া।

বুধবার দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল আদালতের বিচারক মো: সোলায়মান এ রায় ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট নিখিল রঞ্জন দাশ এবং

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট

মো: বিলস্নাল হোসেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১৮ সালের মে মাসের ৩০ তারিখে ধান কেনার উদ্দেশ্যে বাড়ি থেকে নগদ ৭০ হাজার টাকা নিয়ে রাশেদা বেগম বের হন। সন্ধ্যায় তিনি আসামি আবারক মিয়ার বাড়িতে যাচ্ছেন বলে জানান মুঠোফোনে। এরপর থেকে তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে