শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

দেশের নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হয়েছে :ফখরুল

যাযাদি রিপোর্ট
  ১৫ মে ২০২৪, ০০:০০
মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে যুগপৎ আন্দোলনের সঙ্গী গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠক শেষে বক্তব্য রাখেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -যাযাদি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চলমান আন্দোলনের অংশ হিসেবে পরবর্তীতে কী ধরনের কর্মসূচি গ্রহণ করা যায়, কীভাবে লক্ষ্যে পৌঁছানো যায়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে। মঙ্গলবার গুলশান বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে যুগপৎ আন্দোলনের সঙ্গী গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

মার্কিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডোনাল্ড লুর বাংলাদেশ সফর প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, 'বাংলাদেশের জনগণ কারও ওপর নির্ভর করে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনবে এটা আমরা মনে করি না। দেশের জনগণ সব নিজের শক্তির ওপর ভর করেই ৭১ সালের পূর্বেও আন্দোলন করেছে, ৭০-এর আন্দোলন করেছে, ৭১ সালে মুক্তিযুদ্ধ করেছে। পরবর্তীতে আমরা যে আন্দোলন করছি, সেটা সম্পূর্ণ জনগণের শক্তির ওপর নির্ভর করেই করছি। সুতরাং এই বিষয়ে বেশি কথা বলতে চাই না।'

তিনি আরও বলেন, 'বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হয়েছে। দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট সৃষ্টি করেছে বর্তমান অবৈধ সরকার। যারা জনগণের ভোট ছাড়া জোর করে ক্ষমতায় আছে। তাদের বিরুদ্ধে আমরা বিরোধী দলগুলো দীর্ঘকাল ধরে সংগ্রাম করছি। যুগপৎভাবে ৬৩টি দল আন্দোলন করছি।'

গত ৭ জানুয়ারি একটি ডামি নির্বাচনের মাধ্যমে সরকার আবার অবৈধভাবে জোর করে ক্ষমতায় আছে বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, 'যেকোনো পরিবর্তনের জন্য সবচেয়ে বড় ভূমিকা পালন করে তরুণ-যুবকরা। সে ক্ষেত্রে গণঅধিকার পরিষদের সবাই তরুণ। সবাই ছাত্র নেতা থেকে উঠে এসেছে। আশা করি আগামীতে তাদের ভূমিকা অক্ষুণ্ন রাখবে।'

বিএনপি নয়, লুকে নিয়ে অতি-উৎসাহী আ'লীগ :ফারুক

এদিকে, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও জাতীয় সংসদের সাবেক বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, বাংলাদেশ সফরে আসা মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুকে নিয়ে বিএনপি নয়, আওয়ামী লীগই অতি-উৎসাহী।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আমদানি করা ভারতীয় খাদ্যপণ্য যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করার দাবিতে আয়োজিত এক অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন। এই অবস্থান কর্মসূচির আয়োজন করে ঢাকাস্থ সেনবাগ জাতীয়তাবাদী ফোরাম।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে অবস্থান কর্মসূচিতে জয়নুল আবদিন ফারুক বলেন, কোথায় লু, কোথায় আপনি, কোথায় আমেরিকা- এ বিষয়ে বিএনপির কোনো মাথা ব্যথা নেই। বিএনপি বিশ্বাস করে দল। বাংলাদেশের মানুষের প্রতি ভালোবাসা, বাংলাদেশের গণতন্ত্রের প্রতি সমর্থন যেই দেশের নেতা দেখাবে, তাকে আমরা অভিনন্দন জানাব। লুকে নিয়ে এত উৎসাহিত আমরা নই, লুকে নিয়ে উৎসাহিত আপনারা (আ'লীগ)। লু কি বার্তা নিয়ে আসছেন, সেটা আপনারা জানেন, আমাদের জানার কথা নয়। কারণ, অবৈধভাবে ক্ষমতায় আপনারা বসে আছেন।

ভারতীয় পণ্য পরীক্ষা-নিরীক্ষা করে বাংলাদেশে প্রবেশের দাবি জানিয়ে তিনি আরও বলেন, আমাদের দাবি সীমান্ত বন্ধ করতে হবে। অবৈধভাবে আসা ভারতীয় পণ্য বন্ধ করতে হবে। যেগুলো আমদানি করা হয়, সেগুলো পরীক্ষা-নিরীক্ষার পর বাংলাদেশে প্রবেশের অনুমতি দিতে হবে। ইসলামাবাদের জিঞ্জির ভেঙেছি দিলিস্নর শাসন গ্রহণ করার জন্য নয়।

বিএনপির এই নেতা আরও বলেন, ভারত আমাদের বন্ধু, আমরা অস্বীকার করি না। ভারত আমাদের মুক্তিযুদ্ধের সময় সহযোগিতা করেছে। কিন্তু সেই ভারত আজকে অবৈধভাবে বিষপ্রয়োগকৃত জিনিসপত্র এ দেশে প্রবেশ করিয়ে দিচ্ছে, এর খবর কি এই সরকার রাখে? রাখে না। এই সরকার খবর রাখে শুধু খালেদা জিয়াকে কতদিন জেলখানায় রাখতে হবে, খালেদা জিয়ার বিরুদ্ধে যে অসত্য মামলা, সেই মামলায় কীভাবে সাজা দেওয়া যায়, মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কতদিন জেলে রাখা যায়, বাংলাদেশের জাতীয়তাবাদী শক্তিকে কীভাবে দমন করা যায়, কীভাবে লুট করা যায়। এই সরকার মানুষের খবর রাখে না।

এই সরকার জনগণের ভোটে নির্বাচিত সরকার নয়। এটি অবৈধ সরকার। তাই জনগণের কাছে তাদের কোনো জবাবদিহিতা নেই বলেও উলেস্নখ করেন এই বিএনপি নেতা।

ঢাকাস্থ সেনবাগ জাতীয়তাবাদী ফোরামের সভাপতি এবি এম ফারুকের সভাপতিত্বে অবস্থান কর্মসূচি সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সেলিম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে