শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

বিমান বাহিনী পরিচালিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল 'বস্নু স্কাই' উদ্বোধন

  ১৪ মে ২০২৪, ০০:০০
বিমান বাহিনী পরিচালিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল 'বস্নু স্কাই' উদ্বোধন

বিমান বাহিনী পরিচালিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল 'বস্নু স্কাই'র উদ্বোধনী অনুষ্ঠান ১৩ মে সোমবার বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশারে অবস্থিত স্কুলে অনুষ্ঠিত হয়। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে বিশেষ এই স্কুলের উদ্বোধন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিমান বাহিনীপ্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান। এছাড়া আরও উপস্থিত ছিলেন বাফওয়া কেন্দ্রীয় পরিষদের সভানেত্রী তাহমিদা হান্নান, সহকারী বিমান বাহিনী প্রধান, সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে দি ঢাকা মার্কেন্টাইল কোঅপারেটিভ ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান গ্রম্নপ ক্যাপ্টেন আবু জাফর চৌধুরী (অবসরপ্রাপ্ত) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অটিস্টিক ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের সঙ্গে তাল মিলিয়ে বিমান বাহিনী প্রধানের ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছে 'বস্নু স্কাই' স্কুল। বহুমাত্রিক কার্যক্রম ও বাস্তবমুখী শিক্ষা প্রদানের মাধ্যমে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মধ্যে লুকায়িত সম্ভাবনার অন্বেষণ এবং তাদের সক্ষমতা লালন ও বিকাশ করে সমাজের মূলধারায় এনে তাদের স্বাধীন ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত করা এ স্কুলের মূল লক্ষ্য। শিক্ষার সুন্দর এবং মনোরম পরিবেশ নিশ্চিত করতে বস্নু স্কাই'র শিক্ষার্থীদের জন্য রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা ও সব ধরনের সেবার ব্যবস্থা।

স্কুলটি প্রতিষ্ঠায় প্রথম উদ্যোগ গ্রহণ করে বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া)। 'সেবা, সংস্কৃতি ও সৌহার্দ'- এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ১৯৭৭ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই বাফওয়া বিমান বাহিনীর সদস্য এবং তাদের পরিবারবর্গের শিক্ষা, সাংস্কৃতিক, অর্থনৈতিক, চিকিৎসাসহ অন্যান্য সেবা ও কল্যাণমূলক বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করে আসছে। বাফওয়ার সামাজিক ও সেবামূলক কর্মকান্ড এখন বিমান বাহিনীর গন্ডি পেরিয়ে জাতীয় পর্যায়ে বিস্তৃতি লাভ করেছে। ইতোমধ্যেই শিক্ষার প্রসারে বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির বিভিন্ন কর্মকান্ড সর্বমহলে প্রশংসা অর্জন করেছে।

'বস্নু স্কাই' স্কুল প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছেন বাফওয়া সভানেত্রী তাহমিদা হান্নান। 'বস্নু স্কাই' স্কুল প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়নে আন্তরিক সহযোগিতা ও আর্থিক পৃষ্ঠপোষকতা নিয়ে এগিয়ে আসেন দি ঢাকা মার্কেন্টাইল কোঅপারেটিভ ব্যাংক লিমিটেড'র চিফ কাস্টোডিয়ান বীর মুক্তিযোদ্ধা গ্রম্নপ ক্যাপ্টেন আবু জাফর চৌধুরী (অব.)। তার এই মহানুভবতার কারণেই সম্ভব হয়েছে বস্নু স্কাই'র মতো স্কুল প্রতিষ্ঠা করা।

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ ও থেরাপি চালু করে 'বস্নু স্কাই' মানবসম্পদ উন্নয়নের ক্ষেত্রে একটি নতুন অধ্যায়ের সূচনা করবে বলে আশা করা যাচ্ছে। আইএসপিআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে