শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

শহরে মোটর সাইকেলের সর্বোচ্চ গতিসীমা পুনর্বিবেচনার দাবি

যাযাদি ডেস্ক
  ১৩ মে ২০২৪, ০০:০০
শহরের ভেতরে মোটর সাইকেলের গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার নির্ধারণ করার সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিতে রোববার বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনের সামনে 'বাংলাদেশ মোটর সাইকেল কমিউনিটি'-এর ব্যানারে মানববন্ধন করে শতাধিক বাইক চালক -সংগৃহীত

শহরের ভেতরে মোটর সাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার ঠিক করে দেওয়ার সরকারি সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানানো হয়েছে। রোববার দুপুরে রাজধানীর বনানীর বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। এ দাবিতে বিআরটিএ চেয়ারম্যান বরাবর স্মারকলিপিও দেওয়া হয়েছে।

'বাংলাদেশ মোটর সাইকেল কমিউনিটি' ব্যানারে এ মানববন্ধন হয়। এতে শতাধিক মোটর সাইকেলচালক অংশ নেন। তারা বলেন, শহরের ভেতরে মোটর সাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার নির্ধারণ বিজ্ঞানসম্মত নয়। তা ছাড়া একই সড়কে ভিন্ন ভিন্ন যানবাহনের জন্য ভিন্ন ভিন্ন গতিসীমা দুর্ঘটনা আরও বাড়াবে বলে তাদের আশঙ্কা। তাই এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানাচ্ছেন তারা।

দেশের কোন সড়কে কোন ধরনের যানবাহন কত গতিতে চলবে, তা ঠিক করে সম্প্রতি নির্দেশিকা জারি করে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ। ইতোমধ্যে এই নির্দেশনা কার্যকর হয়েছে। নির্দেশিকায় শহরের ভেতর মোটর সাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার ঠিক করে দেওয়া হয়েছে। আর এক্সপ্রেসওয়েতে সর্বোচ্চ ৬০, জাতীয় মহাসড়কে ৫০ কিলোমিটার গতিতে মোটর সাইকেল চালানো যাবে।

রোববার বিভিন্ন স্স্নোগান লেখা ফেস্টুন হাতে নিয়ে বিআরটিএ ভবনের সামনে মানববন্ধন করেন মোটর সাইকেল চালকরা। এতে লেখা ছিল, বেপরোয়া গণপরিবহণ নিয়ন্ত্রণ না করে মোটর সাইকেলের জন্য কেন এই অযৌক্তিক নিয়ম? ৩০ কিলোমিটার গতিতে মোটর সাইকেল চালালে পেছন থেকে অন্য যানবাহন ধাক্কা দেবে না, এর নিশ্চয়তা কে দেবে?

মানববন্ধনে মোটর সাইকেল চালকরা বলেন, একই রাস্তায় ভিন্ন গতিতে বাস ও মোটর সাইকেল চলতে পারে না। বাসের গতি বেশি নির্ধারণ করায় মোটর সাইকেল চালকদের জীবনের ঝুঁকি বাড়বে। তাই তারা সব ধরনের মোটরযানের জন্য সমান গতি নির্ধারণের দাবি জানাচ্ছেন।

মানববন্ধনে অংশ নেওয়া এ কে এম ইকবাল মাহমুদ নামের এক মোটর সাইকেল চালক বলেন, 'মোটর সাইকেলের জন্য ৩০ কিলোমিটার গতিসীমা নির্ধারণ করা হলো কিসের ভিত্তিতে? এই সিদ্ধান্ত বিজ্ঞানসম্মত নয়। আমি গত ২-৩ দিন ধরে রাস্তায় ৩০ কিলোমিটার গতিতে মোটর সাইকেল চালানোর চেষ্টা করছি। কিন্তু পারছি না। নির্ধারিত গতিতে মোটর সাইকেল চালাতে গেলে বাস, সিএনজিচালিত অটোরিকশাসহ অন্যান্য যানবাহন আমাদের পেছন থেকে ধাক্কা দেবে। এতে আমাদের জীবনের ঝুঁকি বাড়বে। তাই এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানাই।'

আলাদা লেন ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত সব যানবাহনের জন্য সমান গতি নির্ধারণের দাবি জানান মোটর সাইকেল চালক আসাদুজ্জামান রাজ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে