বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১
স্থায়ী কমিটির

বৈঠক ভারতীয় ৫২৭ 'খাদ্যদ্রব্যে বিষ' পাওয়ার খবরে বিএনপির উদ্বেগ

যাযাদি রিপোর্ট
  ১০ মে ২০২৪, ০০:০০
বৈঠক ভারতীয় ৫২৭ 'খাদ্যদ্রব্যে বিষ' পাওয়ার খবরে বিএনপির উদ্বেগ

ভারত থেকে বিভিন্ন দেশে রপ্তানি করা ৫২৭টি খাদ্যদ্রব্যে 'ক্যানসারের বিষ' পাওয়ার খবরে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। গত বুধবার রাতে দলের স্থায়ী কমিটির বৈঠকে এই উদ্বেগ প্রকাশ করা হয় বলে জানা গেছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল এ বৈঠকে স্থায়ী কমিটির সদস্যরা অংশ নেন। সূত্রমতে, বৈঠকে ভারত থেকে বিভিন্ন দেশে রপ্তানি করা ৫২৭টি খাদ্যদ্রব্যে 'ক্যানসারের বিষ' পাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়। জনস্বাস্থ্য সম্পৃক্ত এই গুরুত্বপূর্ণ বিষয়ে লিখিতভাবে একটি বিবৃতি দেয়ার বিষয়ে বৈঠকে মতামত আসে।

গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে ভারতের প্রভাব ছিল এমন অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক পস্ন্যাটফর্ম থেকে গত কয়েকমাস ধরে ভারতীয় পণ্য বর্জনের পক্ষে ব্যাপক প্রচার-প্রচারণা চালাচ্ছে। এরমধ্যে গত ২০ মার্চ এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভারতীয় পণ্য বর্জনের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন। সেদিন নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নিজের ব্যবহার করা ভারতীয় চাদর ছুঁড়ে ফেলে দেন তিনি। রিজভীর পর বিএনপির আরও কয়েক নেতাও ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে বক্তব্য দিয়েছেন। বিএনপির নীতি-নির্ধারণী ফোরামের মতে, পণ্য বর্জনের বিষয়ে দলের নেতারা যেসব বক্তব্য দিয়েছেন, তা তাদের ব্যক্তিগত মতামত।

এমন পরিস্থিতিতে সম্প্রতি ভারতীয় খাদ্যদ্রব্যে 'ক্যানসারের বিষ' পাওয়ার অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) খাদ্য নিরাপত্তা বিভাগ। তাদের অভিযোগ, ২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ভারত থেকে রপ্তানি করা অন্তত ৫২৭টি খাদ্যপণ্যে 'বিষ' পেয়েছে তারা। এমন প্রেক্ষাপটে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হলো।

এছাড়া বৈঠকে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা ও ন্যাশনাল ব্যাংকের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের নগদ অর্থ দিয়ে বিবৃত করার ঘটনার নিন্দা জানানো হয়।

জানা গেছে, বৈঠকে সাংগঠনিক নানা বিষয়েও আলোচনা হয়েছে। এর মধ্যে সারাদেশে বিএনপির সদস্যদের কাছ থেকে নির্ধারিত মাসিক বকেয়া পরিশোধের বিষয়টিতে জোর দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে