বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

যাযাদি রিপোর্ট
  ১০ মে ২০২৪, ০০:০০
যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল-বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ানের (সংসদ সদস্য) সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল।

বুধবার বিকাল ৩-১৫ মিনিটে ঢাকায় যুক্তরাজ্য হাইকমিশনারের বাসভবনে অনুষ্ঠিত বৈঠকটি এক ঘণ্টা ২০ মিনিট চলে।

বৃহস্পতিবার বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, বুধবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল অ্যান-মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকও অংশ নেয়।

বিএনপির নেতাদের মধ্যে বৈঠকে অংশ নেন- সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্ক-বিষয়ক কমিটি সদস্য শামা ওবায়েদ এবং বিএনপি মানবাধিকার সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্ক-বিষয়ক কমিটির সদস্য আসাদুজ্জামান আসাদ।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, বৈঠকে সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। গত ৭ জানুয়ারির নির্বাচন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট এবং দেশের গণতন্ত্র নিয়ে আলোচনা হয়েছে।

'ভারতকে খুশি করতেই আ'লীগের রাজনীতি'

এদিকে বৃহস্পতিবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বর্তমান সরকারকে বয়কট করা অত্যন্ত জরুরি। ১৯৭১ সালে স্বাধীন হলেও দেশের জনগণ এখনো স্বাধীন নয়। কাঁটাতারের বেড়ায় ঝুলছে বাংলাদেশ। আওয়ামী লীগ দেশের জনগণকে নয়, পার্শ্ববর্তী দেশকে খুশি করতে রাজনীতি করে। ভারত এই সরকারকে টিকিয়ে রাখতে পারবে না।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারই ভারতের সবচেয়ে নিকৃষ্ট পণ্য। এই সরকারকে বয়কট করা অত্যন্ত জরুরি। আমাদের বিদেশি পণ্য বর্জন করা উচিত।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে 'গণতন্ত্র, স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখন্ডতা ও জাতীয় মর্যাদার প্রতি ভিনদেশি আগ্রাসন' শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। গণঅধিকার পরিষদের একাংশ এই আলোচনা সভার আয়োজন করে।

গয়েশ্বর বলেন, গণতন্ত্র কখনো আসবে, কখনো যাবে। গণতন্ত্র চলে গেলে লড়াই করতে হবে। তাহলে গণতন্ত্র ফিরে আসবে। কিন্তু আগ্রাসন বিরোধী লড়াই করা কঠিন।

অর্থনীতিবিদরা বর্তমানের অর্থনৈতিক অবস্থা ভালো বলতে পারবেন এবং ব্যাংকের যে করুণ চিত্র; কিছুদিন পর কর্মীদের বেতন দেওয়ার টাকা থাকবে না। চেয়ার-টেবল বিক্রি করে তাদের বেতন দিতে হবে। যেখানে মানুষের টাকা জমা থাকে, সেই ব্যাংকপাড়ার অবস্থা যদি এমন হয়, দেশের রাজনীতি থেকে কি হাসিনা যাবে না? যাবে, যেতেই হবে। ভারত তাকে রাখতে পারবে না।

গণঅধিকার পরিষদ একাংশের আহ্বায়ক মিয়া মশিউজ্জামানের সভাপতিত্বে সভায় পরিষদের সাবেক আহ্বায়ক রেজা কিবরিয়া, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, এবি পার্টির সদস্যসচিব মুজিবুর রহমান মুঞ্জু প্রমুখ বক্তৃতা করেন।

খালেদার ছবি সংবলিত

পোস্টার লাগালেন রিজভী

এদিকে আগামী ১২ মে পালিত হবে বিশ্ব মা দিবস। এই দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন এলাকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছবি সংবলিত পোস্টার লাগিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশের এলাকায় পোস্টার লাগিয়ে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

পোস্টারে দেখা যায়, বিশ্ব মা দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় 'মা আমার দিচ্ছে ডাক, স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক'।

এ সময় উপস্থিত ছিলেন- ওলামা দলের সাধারণ সম্পাদক আবুল হোসেন, যুবদলের সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মেহবুব মাসুম শান্ত, ছাত্রদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান আউয়াল, বিএনপি নেতা ইমতিয়াজ বকুল, যুবনেতা নজরুল ইসলাম, ছাত্রদল নেতা শাহ পরান, ডা. মুশফিক, আশরাফুল আসাদ প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে