বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

এমআইএসটিতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

  ০৬ মে ২০২৪, ০০:০০
এমআইএসটিতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ইলেকট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন ও কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৩ দিনব্যাপী ৬ষ্ঠ সম্মেলন ৪ মে শনিবার সমাপ্ত হয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ লে. জেনারেল ওয়াকার-উজ-জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এমআইএসটি কনফারেন্সের চিফ প্যাট্রোন হিসেবে উপস্থিত ছিলেন মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। এছাড়াও বিভিন্ন সামরিক ও অসামরিক বিশিষ্টজন, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী এবং শিক্ষার্থীদের উপস্থিতি অনুষ্ঠানটিকে প্রাণবন্ত এবং রঙিন করে তোলে।

আন্তর্জাতিক এই সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, ভারত এবং জাপানের স্বনামধন্য বিশেষজ্ঞ এবং গবেষকরা অংশ নেন।

সম্মেলনে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি, কমিউনিকেশন টেকনোলজি, ডিজিটাল সিগন্যাল অ্যান্ড ইমেজ প্রসেসিং, অপ্টো-ইলেক্ট্রনিক্স অ্যান্ড ফোটোনিক্স, পাওয়ার ইলেক্ট্রনিক্স অ্যান্ড ড্রাইভস, পাওয়ার সিস্টেম অ্যান্ড রিনিউএ্যাবল এনার্জি, সেমি-কনডাক্টর ডিভাইস অ্যান্ড ন্যানো টেকনোলজি, সফ্‌টওয়্যার ইঞ্জিনিয়ারিং, ভিএলএসআই অ্যান্ড সার্কিটস, মাইক্রোওয়েভ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট নেভিগেশন, ওয়্যারলেস কমিউনিকেশন এবং রাডার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাম্প্রতিক গবেষণা ও প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনা অনুষ্ঠিত হয়।

সম্মেলনে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী, শিক্ষার্থী এবং গবেষকদের সমন্বয়ে একটি সার্বজনীন ক্ষেত্র তৈরি হয়েছে- যা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নব উদ্ভাবন ও টেকসই উন্নয়নের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে বলে আশা করা যায়।

আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ২ মে এমআইএসটিতে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। আইএসপিআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে