রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

রোহিঙ্গাদের শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থায় সন্তুষ্ট সুইডিশ রাজকন্যা

যাযাদি ডেস্ক
  ২১ মার্চ ২০২৪, ০০:০০
রোহিঙ্গাদের চিকিৎসায় ২০ শয্যা হাসপাতাল পরিদর্শন করেন শুভেচ্ছাদূত সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া -যাযাদি

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে রোহিঙ্গা আশ্রয়ণ প্রকল্পে শিক্ষা-চিকিৎসা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া। অন্যদিকে কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন তিনি। এ সময় সেখানকার বসবাসরত মানুষের খোঁজ-খবর নেন এবং তাদের সঙ্গে কথা বলেন।

আমাদের স্টাফ রিপোর্টার, নোয়াখালী ও হাতিয়া সংবাদদাতা জানান, বুধবার সকালে ভাসানচরে রোহিঙ্গা শিশুদের জন্য স্থাপিত স্কুল ও রোহিঙ্গাদের চিকিৎসার জন্য স্থাপিত ২০ শয্যা হাসপাতাল পরিদর্শন, নিবিড় পর্যবেক্ষণ ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন ক্রাউন ভিক্টোরিয়া।

ভাসানচরের শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন সূত্রে জানা যায়, এদিন সকাল ১০টা ১৫ মিনিটে ৩৯ সদস্যের প্রতিনিধিদল নিয়ে হেলিকপ্টারযোগে ভাসানচর পৌঁছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া। এ সময় নৌবাহিনী ঘাঁটির ১নং হেলিপ্যাডে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান চট্টগ্রাম নৌ-অঞ্চলের এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল খন্দকার মিসবাহ উল আজিম, সম্মুখ ঘাঁটির অধিনায়ক কমান্ডার আনোয়ারুল কবির, শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অতিরিক্ত কমিশনার (ভাসানচর) মাহফুজার রহমান, ক্যাম্প ইনচার্জ মো. রফিকুল হক, নোয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মোর্তাহীন বিলস্নাহ প্রমুখ। তারপর ক্রাউন ভিক্টোরিয়া ৬৭নং ক্লাস্টারে অবস্থিত ব্র্যাক এনজিওর স্কুল পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি রোহিঙ্গাদের শিক্ষা-চিকিৎসা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেন। এরপর ভিআইপি গেস্ট হাউসে অবস্থান শেষে সকাল ১১টা ৫০ মিনিটে প্রতিনিধিদল নিয়ে হেলিকপ্টারযোগে চট্টগ্রামের উদ্দেশে তিনি ভাসানচর ত্যাগ করেন।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের অতিরিক্ত কমিশনার (ভাসানচর) মাহফুজার রহমান বলেন, ক্রাউন ভিক্টোরিয়া ভাসানচরে নেমে কিভাবে রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দেওয়া হয় এবং কিভাবে শিক্ষা দেওয়া হয় তার বিস্তারিত জেনেছেন। প্রায় এক ঘণ্টা তিনি এই দুটি স্থান পরিদর্শন করেছেন। এর বাহিরে আর কোথাও তিনি যাননি। তবে আমাদের নৌ-অ্যাম্বুলেন্স নেই। সেটি দ্রম্নত পাওয়ার কথা রয়েছে তা আমরা জানিয়েছি। সবশেষ তিনি রোহিঙ্গাদের শিক্ষা ব্যবস্থা ও চিকিৎসা সেবায় সন্তুষ্ট হয়েছেন।

এর আগে সকাল ৮টায় হেলিকপ্টারযোগে হাতিয়া অবতরণ ক?রেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া। কালির চর এলাকায় একটি ঘূর্ণিঝড় প্রস্তুতি মহড়া দেখেন ও নলচিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার পরিদর্শন করেন। এ সময় তিনি বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে দ্বীপের জলবায়ু ও জীবিকা নিয়ে মতবিনিময় করেন। তারপর জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিতে থাকা মানুষের অনুভূতি শুনে ও তাদের জীবন-জীবিকা অবলোকন শেষে মানুষের জীবনযাত্রার উন্নয়নে কাজ করবেন বলে জানান।

এর আগে স্থানীয় এমপি মোহাম্মদ আলী ও সাবেক এমপি আয়েশা ফেরদাউস হেলিপ্যাডে ক্রাউন প্রিন্সেস রাজকন্যা ভিক্টোরিয়াকে ফুল দিয়ে বরণ করেন। এরপর ৯টায় ৪৫ মিনিটে তিনি বুড়িরচর ইউনিয়নের পশ্চিম বড়দেইল এলাকা থেকে হেলিকপ্টারযোগে ভাসানচরের উদ্দেশে রওনা দেন।

এদিকে, আমাদের উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি জানান, উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ও সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া।

বুধবার দুপুর সাড়ে ১২টায় নোয়াখালীর ভাসানচর থেকে সরাসরি সেনাবাহিনীর হেলিকপ্টারে করে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান তিনি।

এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মিজানুর রহমান, কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মাহফুজুর রহমান, উখিয়া সার্কেল মোহাম্মদ রাসেল মিয়া ও উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর হোসেন।

সুইডেনের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া প্রথমে যান কুতুপালং মেগা রোহিঙ্গা ক্যাম্প ফোর এক্সটেনশনে। সেখানে বিশ্বখাদ্য কর্মসূচি (ডবিস্নউএফপি) পরিচালিত ই-ভাউচার ফুড সেন্টারের কার্যক্রম ও ইউএনএইচসিআর রেজিস্ট্রেশন নিবন্ধন সেন্টার পর্যবেক্ষণ করেন। সেখানকার কার্যক্রম পরিদর্শন শেষে ক্যাম্প ফোরে ইউএন ওমেন এবং ইউএনএফপিএ পরিচালিত ওমেন মাল্টিপারপাস সেন্টার পরিদর্শন এবং রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন।

এরপর সুইডেনের রাজকুমারী ইউএনএইচসিআর পরিচালিত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম পরিদর্শন এবং একটি বেকারি শপ ও পাটজাত পণ্যের প্রক্রিয়াজাতকরণ কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এ ছাড়া তিনি ক্যাম্প ১০-এ ইউএনডিপি পরিচালিত ডিজিস্টার রিক্স রিভাকশন ন্যাচার বেইজত সালউশন ফর ল্যান্ড সাইড রিক্স ফিটগেইশন এবং ক্যাম্প ১৮-তে আইওএম পরিচালিত রোহিঙ্গাদের কালচারাল মেমোরি সেন্টার পরিদর্শন করেন।

গত ১৮ মার্চ পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। ঢাকায় সুইডেন দূতাবাস ও ইউএনডিপির তথ্য বলছে, ২০২৩ সালে ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রিন্সেস ভিক্টোরিয়ার এটি প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে