মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

বায়ুদূষণে বিশ্বের ১০০

শহরের মধ্যে ঢাকার

অবস্থান চতুর্থ

ম যাযাদি ডেস্ক

বায়ুদূষণে বিশ্বের ১০০ শহরের মধ্যে বুধবার সকালে ঢাকার অবস্থান ছিল চতুর্থ। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এদিন সকাল ১০টার দিকে ঢাকার স্কোর ছিল ১৬২। বায়ুর এ মান অস্বাস্থ্যকর হিসেবে ধরা হয়। মঙ্গলবার বায়ুদূষণে ঢাকার স্কোর ছিল ১৮৯, অবস্থান ছিল তৃতীয়।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

বুধবার সকালে বিশ্বে বায়ুদূষণে প্রথম ও

\হদ্বিতীয় স্থানে ছিল পাকিস্তানের লাহোর এবং ভারতের দিলিস্ন। শহর দুটির স্কোর ছিল যথাক্রমে ২৯৭ ও ২০৫।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

আইকিউএয়ারের দেওয়া বুধবারের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। এদিন ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ১৬ গুণের বেশি।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে বাইরে বের হলে মানুষকে অবশ্যই মাস্ক পরতে হবে। বাসার বাইরে গিয়ে ব্যায়াম করা যাবে না। দূষণ থেকে রক্ষা পেতে ঘরের জানালা বন্ধ রাখারও পরামর্শ দেওয়া হয়েছে।

সেচপাম্প চলবে

রাত ১২টা থেকে

ভোর ৬টা

ম যাযাদি রিপোর্ট

সেচ মৌসুমে রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত সারাদেশে বৈদু্যতিক সেচপাম্পগুলো চালু রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিদু্যৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার বিদু্যৎ ভবনে রমজান, গ্রীষ্মকাল ও

সেচ মৌসুমে বিদু্যৎ ও শিল্প শ্রেণিতে গ্যাস বরাদ্দ সংক্রান্ত সভা শেষে তিনি

সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি আরও বলেন, রমজান মাস উপলক্ষে মার্চ মাসে বিদু্যৎ ও জ্বালানি নিরবচ্ছিন্ন রাখার জন্য আমরা পরিকল্পনা নিয়েছি। মার্চে হয়তো কিছু সময় কিছুটা বিভ্রাট হতে পারে। তবে আমরা আশা রাখছি, খুব বেশি সমস্যা আমাদের হবে না।

মূলত পুরো মার্চ মাসে অর্থাৎ রমজান মাসে আমরা চেষ্টা করব নিরবচ্ছিন্ন জ্বালানির সাপেক্ষে নিরবচ্ছিন্ন বিদু্যৎ দেওয়ার।

প্রতিমন্ত্রী বলেন, 'আমরা দুটি ঘোষণা দিতে চাই। সেচ মৌসুম শুরু হয়ে গেছে। আমরা এরই মধ্যে টাইম টেবিল ঠিক করেছি। রাত ১২টা থেকে ভোর ছয়টা পর্যন্ত সারাদেশে বিদু্যতের সেচপাম্পগুলো চালু রাখা এবং বিশেষ করে সিএনজি স্টেশনগুলো বিকাল চারটা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে। ঈদের আগে ৭ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা চলবে। আজ ১৩ এপ্রিল থেকে ৬ এপ্রিল পর্যন্ত সিএনজি পাম্প বিকাল চারটা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে। এভাবে আমরা এনার্জি পস্ন্যানিং করেছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে