শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

৪ ঘণ্টা সেবা বন্ধ রেখে প্রতীকী ধর্মঘট কেবল অপারেটরদের

যাযাদি ডেস্ক
  ১০ মার্চ ২০২৪, ০০:০০
৪ ঘণ্টা সেবা বন্ধ রেখে প্রতীকী ধর্মঘট কেবল অপারেটরদের

আগামীকাল ১১ মার্চ সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত সেবা বন্ধ রেখে প্রতীকী ধর্মঘট পালন করার ঘোষণা দিয়েছে কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)। সংগঠনের পক্ষ থেকে এই ঘোষণা দেন সাধারণ সম্পাদক সৈয়দ মোশারফ আলী চঞ্চল।

শনিবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে কেবল টেলিভিশন ব্যবসার বর্তমান সমস্যা সমাধানের লক্ষ্যে আয়োজিত গোলটেবিল আলোচনায় এই ঘোষণা দেন তিনি। ওই সভার আয়োজন করে কোয়াব।

আলোচনা সভায় সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ মোশারফ আলী চঞ্চল বলেন, কেবল অপারেটরদের দুঃখ-দুর্দশা এবং দাবির পরিপ্রেক্ষিতে আমরা ১১ মার্চ সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতীকী ধর্মঘট হিসেবে কেবল টিভি সার্ভিস বন্ধ রাখতে যাচ্ছি।

তিনি বলেন, আজ পাইরেসির মাধ্যমে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা (আইএসপি) এবং ওটিটি পস্ন্যাটফর্মের নাম দিয়ে অনেক অননুমোদিত অ্যাপস আমাদের দেশে চলছে। যেটা কখনোই কাম্য নয়। আমরা লোকাল অপারেটররা নিয়মতান্ত্রিকভাবে পে চ্যানেলগুলো নিয়ে ব্যবসা করছি। কিন্তু সেই একই পে চ্যানেলগুলো অ্যাপসের মাধ্যমে প্রতিটা গ্রাহকের কাছে পৌঁছে দিচ্ছে আইএসপি এবং ওটিটি পস্ন্যাটফর্মগুলো। তারা কোনো লাইসেন্স না নিয়ে দীর্ঘদিন ধরে এই ব্যবসা করছে। এর ফলে আমাদের দেশীয় চ্যানেলগুলো অরক্ষিত হয়ে পড়েছে। তারা যদি নিয়ম-নীতি মেনে ব্যবসা করে তাতে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু তারা পাইরেসি করে ব্যবসা করছে। এতে করে কেবল ইন্ডাস্ট্রি ধ্বংস হয়ে যাচ্ছে। তাই সরকারের দৃষ্টি আকর্ষণের জন্যই আমরা এই প্রতীকী ধর্মঘট

করতে যাচ্ছি।

কোয়াবের সভাপতি এ বি এম সাইফুল হোসেন সোহেল বলেন, বিদেশি পে চ্যানেল পাইরেসির মাধ্যমে চলবে, সে ব্যাপারে সরকারের কোনো ভূমিকা থাকবে না, এটা মেনে নেওয়া যায় না। আমাদের বক্তব্য সুস্পষ্ট, বৈধভাবে যদি টেকনোলজি সাপোর্ট করে তাহলে বৈধভাবে সবাই যেকোনো ব্যবসা করতে পারে। তাতে আমাদের আপত্তি নেই। ইন্টারনেট প্রোভাইডাররা যদি মনে করে তারা টিভির সার্ভিস দেবে, দিতেই পারে। এতে আমাদের কোনো বিরোধিতা নেই। কিন্তু সেটা হতে হবে বৈধভাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে