সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক মহড়া অনুষ্ঠিত

  ০৬ মার্চ ২০২৪, ০০:০০
বাংলাদেশ বিমান বাহিনীর বার্ষিক মহড়া অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনীর পাঁচ দিনব্যাপী বার্ষিক মহড়া-২০২৪ অনুষ্ঠিত হচ্ছে। মহড়ার উলেস্নখযোগ্য অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল অনুসরণ করে যুদ্ধ বিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রম্ন কবলিত স্থান পর্যবেক্ষণ, রশদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, স্পেশাল অপারেশন, অনুসন্ধান ও উদ্ধারসহ সকল ধরনের মিশন পরিচালনা করছে।

মহড়া উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান মঙ্গলবার ঢাকায় অবস্থিত বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে বিভিন্ন প্রকার বিমানের মহড়ার বিভিন্ন কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন।

মহড়াটি বিমান বাহিনীর সব ঘাঁটি, সিলেট, টাঙ্গাইল, লালমনিরহাট, শমশেরনগর, রসুলপুর ও সুধারামে অবস্থিত বিভিন্ন ইউনিটসমূহ হতে সারাদেশে গত ০৩ মার্চ হতে পরিচালিত হচ্ছে। এ মহড়ায় বিমান বাহিনীর সকল প্রকার যুদ্ধ ও পরিবহণ বিমান, হেলিকপ্টার ওর্ যাডার, মিসাইল ইউনিট এবং আনম্যান্ড এরিয়াল সিস্টেম ইউনিটসহ সকল প্রকার যুদ্ধাস্ত্র ব্যবহার করা হচ্ছে। এই মহড়ায় বিমান বাহিনীর বিভিন্নর্ যাডার স্কোয়াড্রনের মাধ্যমে শত্রম্নপক্ষের আক্রমণকে চিহ্নিত করে নিজ বাহিনীর যুদ্ধ বিমান ও মিসাইল ইউনিটের সহায়তায় উক্ত আক্রমণকে প্রতিহত করার কৌশল অনুশীলন করা হচ্ছে। আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল কৌশল অনুশীলন করা হচ্ছে। বিমান বাহিনীর হেলিকপ্টার ও কমান্ডো দল কর্তৃক ঈড়সনধঃ ঝবধৎপয ্‌ জবংপঁব (ঈঝঅজ) মিশন, পরিবহণ বিমান দ্বারা জরুরি রসদ স্থানান্তর, বিমান বাহিনীর বম্ব ডিসপোজাল ইউনিটের সহায়তায় বোমা অথবা বিস্ফোরক দ্রব্য শনাক্ত ও নিষ্ক্রিয়করণ এবং স্ক্র্যাম্বল (ঝপৎধসনষব) এর মাধ্যমে আকাশসীমায় অনুপ্রবেশকারী শত্রম্ন বিমানকে প্রতিহত করার লক্ষ্যে অরৎ উবভবহপব অষবৎঃ (অউঅ)-এ কর্তব্যরত যুদ্ধ বিমানকে ব্যবহার করা, ড্রোনের মাধ্যমে নজরদারি এবং সময় সংবেদনশীল টার্গেটে আক্রমণ ইত্যাদি অনুশীলন করা হচ্ছে। আইএসপিআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে