সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ০৬ মার্চ ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

রমজানে ব্যাংক লেনদেন সাড়ে ৯টা থেকে আড়াইটা

ম যাযাদি রিপোর্ট

রমজানে ব্যাংকের লেনদেন সময় ৩০ মিনিট কমছে। রোজার মাসজুড়ে ব্যাংকে লেনদেন করা যাবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। সে হিসাবে রমজানে ব্যাংকে বিরতিহীনভাবে লেনদেন চলবে পাঁচ ঘণ্টা। বর্তমানে ব্যাংকে লেনদেন চলে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত, মোট সাড়ে ৫ ঘণ্টা। বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার

রমজানে ব্যাংকিং লেনদেনের নতুন

সময়সীমা নির্ধারণ করেছে।

লেনদেনের সময়সীমার পাশাপাশি রমজানে ব্যাংকের অফিস সময়সূচিও পরিবর্তন করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, রমজানে ব্যাংকের অফিস সূচি হবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা চারটা পর্যন্ত। বর্তমানে এ অফিস সূচি সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

সপ্তাহে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত নতুন এ সময়সূচিতে ব্যাংকে অফিস ও লেনদেন চলবে। রোজা শেষে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি আবার আগের অবস্থায় ফিরে যাবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, রমজানে অফিস সময়সূচিতে বেলা ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত নামাজের বিরতি থাকবে। তবে এ সময়ে বিকল্প ব্যবস্থায় লেনদেন অব্যাহত রাখতে হবে।

ফেব্রম্নয়ারিতে পণ্য রপ্তানির

প্রবৃদ্ধি ১২.৪ শতাংশ

ম যাযাদি ডেস্ক

চলতি বছরের সদ্য সমাপ্ত ফেব্রম্নয়ারি মাসে পণ্য রপ্তানির পরিমাণ ১২ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এ মাসে রপ্তানি হয়েছে ৫১৮ কোটি মার্কিন ডলারের পণ্য। বছরের প্রথম মাস জানুয়ারিতে ৫৭২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল আর প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ৪৫ শতাংশ। সোমবার রপ্তানি উন্নয়ন বু্যরো (ইপিবি) পণ্য রপ্তানির এ হালনাগাদ তথ্য প্রকাশ করেছে।

পরিসংখ্যানে দেখা যায়, ফেব্রম্নয়ারিতে তৈরি পোশাক ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে অন্য বড় খাতসমূহ যেমন হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে। ফেব্রম্নয়ারিতে পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হলেও লক্ষ্যমাত্রা দশমিক ৯৮ শতাংশ অর্জন হয়নি। ফেব্রম্নয়ারিতে মোট রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৫২৩ কোটি মার্কিন ডলারের।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রম্নয়ারি) তিন হাজার ৮৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ আয় তার

আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭১ শতাংশ বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে