শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

বায়ুদূষণে ১০০টি

শহরের মধ্যে ঢাকার

অবস্থান অষ্টম

ম যাযাদি ডেস্ক

বায়ুদূষণে শনিবার বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল অষ্টম। এদিন সকাল সাড়ে ১০টার দিকে আইকিউএয়ারের বাতাসের মানসূচকে ঢাকার স্কোর ছিল ১৫৬। এ স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে ধরা হয়।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার।

আইকিউএয়ারের দেওয়া তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। শনিবার ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ১৩ গুণের বেশি। এদিন সকালে বিশ্বে বায়ুদূষণে প্রথম, দ্বিতীয় অবস্থানে আছে ভারতের দিলিস্ন ও পাকিস্তানের লাহোর। শহর দুটির স্কোর যথাক্রমে ২০০ ও ১৭৩।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

কেন্দ্রীয় কারাগারে

বন্দির মৃতু্য

ম যাযাদি রিপোর্ট

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মো. নাদিম (৩০) নামে এক কারাবন্দির মৃতু্য হয়েছে। শনিবার সকালে তার মৃতু্য হয়। তিনি ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) বন্দি ছিলেন।

ঢামেক পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, 'শনিবার সকালে অসুস্থ অবস্থায় কয়েকজন কারারক্ষী মো. নাদিমকে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে আনেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর তাকে মৃত ঘোষণা করেন।'

কারা সূত্রের বরাত দিয়ে বাচ্চু মিয়া বলেন, 'মো. নাদিম ৩২৮ ও ৪১১ ধারা মামলায় বন্দি ছিলেন। তার বাসা ঢাকার মুগদা খ্রিস্টান গলি। বাবার নাম মো. জব্বার। ময়নাতদন্তের জন্য মৃতদেহটি ঢামেক হাসপাতাল মর্গে রাখা হয়েছে।'

ডেঙ্গু নিয়ে

হাসপাতালে আরও

১১ রোগী

ম যাযাদি ডেস্ক

দেশে একদিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১১ জন। তবে এ সময়ে রোগটিতে কারও মৃতু্য হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ভর্তি রোগীদের মধ্যে ঢাকার ৪ জন, বাকি ৭ জন ঢাকার বাইরের। এ বছর এ রোগে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩৩০ জনে, তাদের মধ্যে ১৭ জনের মৃতু্য হয়েছে।

শনিবার সকাল পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ৬৪ জন চিকিৎসা নিচ্ছিলেন। তাদের মধ্যে ঢাকায় ভর্তি ৩১ জন এবং ঢাকার বাইরে এ সংখ্যা ৩৩।

২০২৩ সালে সবচেয়ে বেশি ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি ১৭০৫ জনের মৃতু্যও হয়েছে ওই বছর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে